এবার চুলকানির কাঁদানে গ্যাস

বিক্ষোভকারীদের ওপর জলকামানের ব্যবহার ও কাঁদানে গ্যাস ছুড়ে এবং বেদম লাঠিপেটা করে তীব্র সমালোচনার মুখে পড়েছে দিনারীর নিরাপত্তার দাবিতে বিক্ষোভের সময় গতকাল নয়াদিল্লিতে বিক্ষোভকারীরা সরকারবিরোধী স্লোগান দেয়। ছবি : এএফপি পুলিশ।
কিন্তু এতে দমে গিয়ে হাত-পা গুটিয়ে বসে নেই তারা। এরই মধ্যে 'আরো কার্যকর কাঁদানে গ্যাসের' সন্ধানে নেমে পড়েছে। নতুন গ্যাস শুধু কাঁদাবে না, রাঙাবে এবং চুলকানিরও কারণ ঘটাবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা জানান, সাধারণ কাঁদানে গ্যাস কাজ করছে না। এর পরিবর্তন প্রয়োজন। 'নতুন গ্যাসে এক ধরনের রাসায়নিক পদার্থ থাকবে। এটি স্বল্প সময়ে চুলকানি তৈরি করবে। ফলে বিক্ষোভকারীরা এলাকা ছাড়তে বাধ্য হবে।' কাঁদানে গ্যাসে রং ব্যবহারের ভাবনা মূলত বিক্ষোভকারীদের চিহ্নিত করে রাখার উদ্দেশ্যে। ওই কর্মকর্তা বলেন, 'বিক্ষোভকারীদের গায়ে গ্যাসের রঙের চিহ্ন থাকবে। আদালতে এটা প্রমাণ হিসেবে হাজির করা যাবে।'
পুলিশ গত শনি ও রবিবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে ইন্ডিয়া গেট ও অন্যান্য স্থানে অন্তত ৩৭৫টি কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। তবে এতে খুব একটা কাজ হয়নি। বিক্ষোভকারীরা তাদের সমাবেশ চালিয়ে যাচ্ছে।
ধর্ষক কিশোরের লঘু সাজা
বাসের ওই ধর্ষণে অংশ নেয় আনন্দ বিহার নামের আঠারো বছরের কম বয়সী এক কিশোর। ভারতের আইনানুসারে তার তিন বছরের বেশি কারাদণ্ড হওয়ার তেমন কোনো সুযোগ নেই। শাস্তির সময়ও তাকে কোনো কারাগারে নয়, বরং সংশোধনকেন্দ্রে রাখা হবে। হত্যাসহ ভয়াবহ সব অপরাধের ক্ষেত্রেই এই বিধান প্রযোজ্য। পুলিশ জানিয়েছে, মূলত আনন্দের হাঁকডাকেই বাসে ওঠে ওই ছাত্রী ও তার বন্ধু। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.