হতে পারেন চিকিৎসা- প্রতিলিপিকার by আল-আমিন হক

অনেক সময় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে রোগীর হাতে যে ফাইল ধরিয়ে দেওয়া হয় তার মাথামুণ্ড কিছুই তিনি বোঝেন না। কী রোগ হয়েছে বা চিকিৎসাটা কেমন হবে, কত দিন চলবে—এসব কথা না বলেই প্রেসক্রিপশন বা ব্যবস্থাপত্রটি হাতে ধরিয়ে দেন কোনো কোনো চিকিৎসক।
কিংবা রোগীরাও বেশির ভাগ সময় চিকিৎসককে কিছু জিজ্ঞেস করতে ভয় পায়। এ অবস্থায় রোগীকে সহজ ভাষায় তার রোগ ও চিকিৎসা সম্পর্কে বুঝিয়ে দেওয়ার একটি প্রক্রিয়া শুরু হয়েছে। যারা এ কাজ করেন তাঁদের বলা হয় মেডিকেল ট্রান্সক্রিপশনিস্ট বা চিকিৎসা প্রতিলিপিকার।
তবে একজন চিকিৎসা প্রতিলিপিকার আরও কিছু কাজ করে থাকেনযেমন চিকিৎসা তথ্য নথীকরণ রোগী সম্পর্কে চিকিৎসকের দেওয়া তথ্য যা ভয়েস রেকর্ড আকারে আছে, তা লেখা। দিন দিন সারা বিশ্বে এই পেশার চাহিদা বেড়েই চলছে।
উচ্চমাধ্যমিক পাসের পর এ-সংক্রান্ত প্রশিক্ষণ নিতে পারেন আগ্রহীরা।

মূলত যা করতে হয়
বাইরের দেশগুলোয় বিশেষ করে উন্নত দেশে চিকিৎসকেরা রোগী দেখে ডিক্টাফোনের সাহায্যে ভয়েস রেকর্ডে প্রতিবেদন করেন। তারপর এই ভয়েস নথিগুলো অনুলিখন করে দেন চিকিৎসা প্রতিলিপিকাররা।
ভাবছেন উন্নত বিশ্বে এমন হলে বাংলাদেশেও কেন এই পেশার সৃষ্টি হবে? কেননা, বাংলাদেশের অধিকাংশ চিকিৎসকই তো সরাসরি প্রতিবেদন দিয়ে থাকেন, কথাটা ঠিক। কিন্তু দেশেও ইতিমধ্যে অনেক চিকিৎসক প্রতিলিপিকার নিয়ে কাজ করতে শুরু করেছেন।
তবে একজন চিকিৎসা প্রতিলিপিকার বাংলাদেশে বসেও ইন্টারনেটের মাধ্যমে যুক্তরাষ্ট্র কিংবা অন্যান্য দেশের চিকিৎসকদের প্রতিলিপিকার হিসেবে কাজ করতে পারেন। বিদেশি চিকিৎসকের প্রতিনিধি আউটসোর্সিং প্রতিষ্ঠানের সঙ্গে দরদাম ঠিক করেই চিকিৎসা প্রতিলিপিকারের কাজে নেমে পড়তে পারেন। তখন ই-মেইলের মাধ্যমে আসা ভয়েস নথিগুলো নামিয়ে (ডাউনলোড) নির্দিষ্ট সময়ের মধ্যেই তা অনুলিখন করে পাঠিয়ে দিলেই চলে। এ ছাড়া বিদেশি কোনো চিকিৎসকের সঙ্গে সরাসরি যোগাযোগ রেখেও চিকিৎসা প্রতিলিপিকারের কাজ করা যায়।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের প্রধান সমন্বয়ক আবদুর রহমান জানান, কিছুদিন আগেও এ রকম চিকিৎসা প্রতিলিপিকারের চাহিদা প্রচুর ছিল। কিন্তু ভালো মানের প্রশিক্ষণকেন্দ্র না থাকায় এ পেশা কিছুটা স্তিমিত হয়ে পড়েছে। বিভিন্ন মেডিকেল ট্রান্সক্রিপশন কোম্পানি প্রতিবছর লোক নিয়ে থাকে। অনেক সময় লোক নেওয়ার পর তারাই প্রশিক্ষণ দিয়ে কর্মীকে দক্ষ করে তোলে।

এই পেশায় আসতে চাইলে
শুধু চিকিৎসা বিষয়ে পড়ার পর এই পেশায় আসা যায়, এমন ধারণা ভুল। যেকোনো শাখায় পড়াশোনা করে চিকিৎসা পরিভাষা ঠিকমতো আয়ত্ত করতে পারলেই এই পেশায় আসা যায় বলে মনে করেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। তবে চিকিৎসা বিষয়ে পড়া থাকলে তা সহায়ক হয়। একজন ভালো মানের চিকিৎসা প্রতিলিপিকার হতে হলে দ্রুত টাইপ করা জানতে হবে। আর কেউ যদি আউটসোর্সিংয়ের মাধ্যমে কাজ করতে চান, তাহলে ইংরেজি উচ্চারণ ভালোভাবে বোঝার দক্ষতা থাকতে হবে তাঁর।

বাংলাদেশে এই পেশা
বাংলাদেশে অন্যান্য দেশের তুলনায় শ্রম সস্তা হওয়ায় এ দেশের চিকিৎসা প্রতিলিপিকারের চাহিদা দিন দিন বাড়ছে। অপেক্ষাকৃত কম খরচ হয় বলে (দেশের প্রেক্ষাপটে তা অবশ্য কম নয়) বিদেশি চিকিৎসকেরাও বাংলাদেশের চিকিৎসা প্রতিলিপিকারদের কাজ দিতে আগ্রহী হন। যুক্তরাষ্ট্রের সঙ্গে সময়ের ১২ ঘণ্টা পার্থক্য থাকায় সেই দেশের কাজ পাওয়া সহজ।কারণ, মার্কিন চিকিৎসকেরা সারা দিন কাজ করে ভয়েস নথিগুলো যখন বাংলাদেশে পাঠিয়ে দেন, তখন এখানে সকাল সাতটা বা আটটা। একজন চিকিৎসা প্রতিলিপিকার সারা দিন এই নথিগুলো অনুলিখন করে যখন আবার যুক্তরাষ্ট্রে পাঠান, তখন সেখানে দিনটা কেবল শুরু হয়।
মনে রাখুন, কাজটি শুধু অফিসেই নয়, ঘরে বসেও করা যায়।

আয়
সাধারণত একজন চিকিৎসা প্রতিলিপিকার প্রতি মাসে ২৫ থেকে ৩০ হাজার টাকা আয় করতে পারেন। আবার কোনো মেডিকেল ট্রান্সক্রিপশন কোম্পানিতে যদি চাকরি শুরু করেন, তবে এই আয়টা আরও বেশি হবে। এমনকি পদোন্নতি পেয়ে কোয়ালিটি অ্যানালাইজার বা মান-পরীক্ষকও হওয়া সম্ভব। তখন আয়টা বেড়ে দাঁড়াবে ৪০ হাজার টাকার ওপরে।

No comments

Powered by Blogger.