দেশের ক্রিকেটের আলোচিত ঘটনা by মোঃ মামুন রশীদ

বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক কারণে ২০১২ সালটি স্মরণীয় হয়ে থাকবে। এ বছরই বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) সহসভাপতি হয়েছেন আ হ ম মোস্তফা কামাল।
আবার এ বছরই সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজে ৩-২ ব্যবধানে হারিয়ে নিজেদের ১৪তম ওয়ানডে সিরিজ জয় করেছে বাংলাদেশ জাতীয় দল। এ বছরের শুরুর দিকে প্রথম কোন আইসিসির টুর্নামেন্টে ফাইনালে ওঠার গৌরব অর্জন করে বাংলাদেশ দল। এশিয়া কাপে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ও রানার্সআপ শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠে রানার্সআপ হয় বাংলাদেশ দল। তবে হতাশাও আছে টি২০ সেপ্টেম্বর-অক্টোবরে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপে ব্যর্থতা আর যুবদলের এশিয়া কাপ ও বিশ্বকাপ আসরে ভরাডুবি। প্রথমবারের মতো দেশের ক্রিকেটারদের আর্থিকভাবে সচ্ছলতাদানের জন্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) আয়োজিত হয় ফেব্রুয়ারি মাসে। কিন্তু বিপিএল আসরের জন্য দেশের ক্রিকেটে কিছু তর্ক-বিতর্কও জন্ম দেয়। টি২০ এ আসরের জন্য প্রিমিয়ার ক্রিকেট লীগ ও জাতীয় ক্রিকেট লীগ (এনসিএল) পিছিয়ে দেয়ায় দেশব্যাপী ক্রিকেট সংগঠক ও ক্লাবগুলোর ভেতরও নানা বিতর্ক তৈরি হয়। এছাড়া বাংলাদেশ দলের পাকিস্তান সফর নিয়ে দেশে আলোচনা সমালোচনা, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সংশোধিত গঠনতন্ত্র, পুরনো পরিচালনা পর্ষদের বিদায় নেয়ার পর ১৩ সদস্যের অস্থায়ী কমিটি এবং নতুন বিসিবি সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপনের দায়িত্ব গ্রহণ। সবকিছু মিলিয়ে বেশ ঘটনাবহুল বছর গেছে দেশের ক্রিকেটাঙ্গনে।
অবিস্মরণীয় সিরিজ জয় ॥ নবেম্বরের শুরুতে বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের বিরুদ্ধে ছিল বাংলাদেশের পঞ্চাশতম ওয়ানডে সিরিজ। এ সিরিজটির জন্য বাংলাদেশ পেয়েছিল নতুন ভেন্যু খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম। ২০০৬ সালে খুলনা বিভাগীয় স্টেডিয়াম হিসেবে যাত্রা শুরু করা এ মাঠে বাংলাদেশ দুটি ওয়ানডে খেললেও সংস্কার করার পর নতুন নাম নিয়ে যাত্রা শুরু করে অবশ্য ২১ নবেম্বর দ্বিতীয় টেস্ট দিয়ে। পরে ৩০ নবেম্বর ও ২ ডিসেম্বর আবার দুই ওয়ানডে দিয়ে নবযাত্রা শুরু হয় বাংলাদেশের। আর যথারীতি ভেন্যুটির ৬ বছর আগের সাফল্য ধরে রেখে ক্যারিবীয়দের পরাজিত করে বাংলাদেশ সিরিজ জয়ের স্বপ্ন মজবুত করে। ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে পরের দুটিতে হারলেও ৮ ডিসেম্বর সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে দুই উইকেটে ক্যারিবীয়দের হারিয়ে ৩-২ ব্যবধানে অবিস্মরণীয় এক সিরিজ জয় করে বাংলাদেশ। ২০০৯ সালে ক্যারিবীয় সফরে ভাঙ্গাচোরা একটি দলকে ৩-০ আর ২০১০ সালের ডিসেম্বরে সফরকারী নিউজিল্যান্ডকে ৪-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর এটিই ছিল বাংলাদেশ দলের বড় কোন প্রতিপক্ষের বিরুদ্ধে সিরিজ জয়।
এশিয়া কাপ সাফল্য ॥ বিশ্ব ক্রিকেটকে আঁতকে দেয়ার মতোই একটি ঘটনার জন্ম দেয় বাংলাদেশ এ বছর মার্চে ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপে। ২০১১ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ভারত ও রানার্সআপ শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ। তবে ফাইনালে পাকিস্তানের কাছে মাত্র দুই রানে হেরে রানার্সআপ হয়েই এ যাত্রা সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশ দলকে। ্আইসিসির কোন টুর্নামেন্টে এই প্রথম এত বড় কোন সাফল্য পায় বাংলাদেশ।
আইসিসির সহসভাপতি আ হ ম মোস্তফা কামাল ॥ ৯ অক্টোবর বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বড় গৌরব বয়ে আসে ব্যক্তিগত অর্জনের মধ্য দিয়ে। বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামাল আইসিসির সহসভাপতি মনোনীত হন। প্রথম কোন বাংলাদেশী হিসেবে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার এত বড় পদমর্যাদার অধিকারী হন তিনি। দুই বছর পর তিনিই হবেন আইসিসির সভাপতি।
শাকিব, শাকিব এবং শাকিবময় বছর ॥ দেশের ক্রিকেটের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র শাকিব আল হাসান এশিয়া কাপে দেশের উদ্ভাসিত সাফল্যের পেছনে অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে (৪ ম্যাচে ৬ উইকেট ও ৩ হাফ সেঞ্চুরিসহ ২৮৭ রান) হন আসরের সেরা ক্রিকেটার। বছর শেষেও ওয়ানডের সেরা অলরাউন্ডার হিসেবে বিশ্বে নিজের এক নম্বর স্থান ধরে রেখেছেন তিনি। এছাড়া দেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে একশ’ উইকেট দখল করেন তিনি নবেম্বরে ক্যারিবীয়দের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে। ২৮ টেস্টের ৪৬ ইনিংসে বোলিং করে ১০২ উইকেট শিকার করে তিনি দেশের সেরা উইকেট শিকারী হয়ে পেছনে ফেলেছেন মোহাম্মদ রফিককে (১০০ উইকেট)। বিপিএলের প্রথম আসরেরও সেরা ক্রিকেটার হন শাকিব দেশী-বিদেশী খ্যাতনামা অনেক ক্রিকেটারকে পেছনে ফেলে। আর দ্বিতীয় বিপিএলের ক্রিকেটার নিলামে দেশী-বিদেশী ক্রিকেটারদের পেছনে ফেলে সর্বাধিক ৩ লাখ ৬৫ হাজার মার্কিন ডলারে তিনি নিলামে বিক্রীত হন ঢাকা গ্ল্যাডিয়েটর্সে। বিশ্বসেরা এ অলরাউন্ডার অবশ্য অনেক তরুণীর স্বপ্নের নায়ক হলেও সবাইকে দুঃখ দিয়ে জুটিবদ্ধ হন ১২ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী নারায়ণগঞ্জের মেয়ে উম্মে আহমেদ শিশিরের সঙ্গে।
ক্রিকেটে তিন নতুন রতœ ॥ বছরের শেষদিকে এসে তিনটি নতুন রতœ খুঁজে পায় বাংলাদেশ দল। অভিষেক টেস্টেই ৯ উইকেট দখল করে দেশের পক্ষে রেকর্ড গড়েন দেশের প্রথম স্পেশালিস্ট ডানহাতি অফস্পিনার সোহাগ গাজী গত নবেম্বরে ক্যারিবীয়দের বিরুদ্ধে। এশিয়ার মধ্যে চতুর্থ সেরা অভিষেক টেস্ট ম্যাচ বোলিং ছিল তাঁর সেটি। আর দ্বিতীয় টেস্টে পেসার আবুল হাসান রাজু দশ নম্বরে ব্যাট করতে নেমে বিশ্বকে চমকে দিয়ে করেন ১১৩ রান। ১৯০২ সালে অভিষেকেই এমন একমাত্র ঘটনাটির জন্ম দিয়েছিলেন অস্ট্রেলিয়ার রেগি ডাফ ইংল্যান্ডের বিরুদ্ধে। ওয়ানডে সিরিজে আবারও আলোচনার জন্ম দেন সোহাগ অভিষেক ওয়ানডেতেই ক্যারিবীয়দের বিরুদ্ধে ২৯ রানে ৪ উইকেট নিয়ে। দেশের পক্ষে অভিষেক ওয়ানডের সেরা আর এশিয়ার মধ্যে ষষ্ঠ সেরা বোলিং নৈপুণ্য ছিল সেটি। ২ ডিসেম্বর ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেই দেশের পক্ষে সবচেয়ে কম ম্যাচ খেলে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন ওপেনার এনামুল হক বিজয়। ইনজুরির কারণে বিশ্বসেরা অলরাউন্ডার শাকিব না খেলতে পারলেও ওয়ানডে সিরিজে জয়ের ভিত রচিত হয় এ তরুণদের উদ্ভাসিত নৈপুণ্যে। এছাড়া এ বছর টি২০ ক্রিকেটে জিয়াউর রহমান ও ওয়ানডেতে মমিনুল হকের মতো প্রতিভাবান ক্রিকেটারদেরও আগমন ঘটেছে জাতীয় দলে।
এক বছরে তিন কোচ ॥ জাতীয় দলের কোচ নিয়ে এ বছর বেশ ঝড়-ঝাপটা সামলাতে হয়েছে বিসিবিকে। এপ্রিলে প্রস্তাবিত পাকিস্তান সফর নিয়ে দেশের ক্রীড়াঙ্গন যখন তোলপাড় ওই সময়ে চুক্তির এক বছর বাকি থাকতেই সরে দাঁড়ান অস্ট্রেলিয়ান কোচ স্টুয়ার্ট ল। ১৬ এপ্রিল দায়িত্ব ছেড়ে দেন তিনি। তবে ৩০ মে দক্ষিণ আফ্রিকায় আগের বছর সেরা কোচ হিসেবে মনোনীত পাকিস্তানের সাবেক কোচ রিচার্ড পাইবাস যোগ দেন। কিন্তু তিনিও চলে যান ২৫ অক্টোবর। ক্যারিবীয়দের বিরুদ্ধে আসন্ন হোমসিরিজের জন্য বাধ্য হয়ে বোলিং কোচ শেন জার্গেনসেনকেই প্রধান কোচের দায়িত্ব দেয় বিসিবি। এক বছরে তিন কোচ দেখে বাংলাদেশ দল। দেশের স্পিনারদের আরও কৌশলী ও যোগ্য করতে ‘দুসরা’-র জনক পাকিস্তানী কিংবদন্তি স্পিনার সাকলাইন মুশতাক চার মাসের খ-কালীন স্পিন বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন ১৫ আগস্ট। তিনিও দায়িত্ব শেষ করে চলে যান ১১ ডিসেম্বর।
ঘরোয়া ক্রিকেটে বিতর্ক ॥ এ বছরটি ছিল ঘরোয়া ক্রিকেট নিয়ে বিতর্ক। জাতীয় ক্রিকেট লীগ (এনসিএল) ও প্রিমিয়ার ক্রিকেট লীগ স্থগিত করে বিপিএল করা নিয়ে শুরু হয় বিতর্কের। এরপর বিপিএলের জন্য ক্রিকেটার ছাড়া নিয়ে ক্লাবগুলোর সঙ্গে ঝামেলার সূত্রপাত হয় ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম)। ক্লাবগুলোর কঠোর অবস্থানে সিসিডিমে পদত্যাগেরও হিড়িক পড়ে যায় এ নিয়ে। শেষ পর্যন্ত বিসিবির হস্তক্ষেপে বিষয়টির সমাধান হলেও কয়েক দফা পিছিয়ে অবশেষে শেষ হয় প্রিমিয়ার ক্রিকেট। এনসিএলও শেষ পর্যন্ত শেষ হয় নির্বিঘেœ। অক্টোবরেই শুরু হয় পরবর্তী এনসিএল। চার বছর পর (টানা চারবার শিরোপাধারী ছিল রাজশাহী) নতুন চ্যাম্পিয়ন হয় খুলনা বিভাগ।
নির্বাচকদের পদত্যাগ ॥ ইনজুরিতে খেলতে পারবেন না এই অজুহাতে ওপেনার তামিম ইকবাল নিজ ক্ষমতাবলে নির্বাচকদের দেয়া দলে পরিবর্তন এনে তৎকালীস বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামাল তাঁকে বাদ দেন এশিয়া কাপের দল থেকে। তবে প্রধান নির্বাচক কাজের স্বাধীনতায় হস্তক্ষেপের জন্য পদত্যাগ করেন। তবে তামিমকে ফিরিয়ে আনা হয় এবং আকরামকেও অনুরোধ করে পুনর্বহাল করা হয় প্রধান নির্বাচকের পদে। এশিয়া কাপে টানা চারটি অর্ধশতক হাঁকিয়ে জাতীয় রেকর্ড গড়া তামিম নবেম্বরে ক্যারিবীয়দের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতেও অর্ধশতক হাঁকিয়ে রেকর্ডটিকে উন্নীত করেন পাঁচে।
টি২০ বিশ্বকাপ ও যুবদলের বিশ্বকাপ ব্যর্থতা ॥ টি২০ বিশ্বকাপে বাংলাদেশ গ্রুপ পর্বেই নিউজিল্যান্ড ও পাকিস্তানের কাছে হেরে বিদায় নেয়ায় হতাশ হয় দেশের ক্রিকেট ভক্তরা। আর যুবদলও ব্যর্থ হয় বিশ্বকাপের কাপ পর্বে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়ে। আর এর আগে এশিয়া কাপে দুর্বল আফগানিস্তানের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়ায় বিসিবির তোপের মুখে পড়ে যুবারা।

No comments

Powered by Blogger.