কংগ্রেস নেতার মন্তব্যেভারতে বিতর্কের ঝড়

চলন্ত বাসে মেডিকেলের ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় সারা ভারতে যখন সহিংস বিক্ষোভ চলছে, তখন সেই আগুনে বিতকির্ত মন্তব্য করে ঘি ঢেলে দিলেন অন্ধ্র প্রদেশের কংগ্রেস-প্রধান বৎস সত্যনারায়ণ। তিনি এ ঘটনাকে ‘ছোট ঘটনা’ উল্লেখ করে বলেন, মেয়েটির সতর্ক হওয়া উচিত ছিল।
গতকাল মঙ্গলবার হায়দরাবাদে কংগ্রেসের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে সত্যনারায়ণ এ মন্তব্য করেন। গণর্ধষণের ঘটনায় দেশজুড়ে বিক্ষোভে সরকার ও কেন্দ্রীয় নেতারা যখন বিব্রত, তখন তিনি বললেন, নারীদের রাতে বের হওয়া উচিত নয়। বের হলে বিপদ ঘটতেই পারে। তিনি বলেন, ‘ভারতে মধ্যরাতে স্বাধীনতা মানে এই নয়, সন্ধ্যার পরও নারীরা বাইরে ঘুরে বেড়াতে পারবেন। যেসব বাসে যাত্রী কম, সেসব বাসে তাঁদের ওঠা উচিত নয়।’
বিতর্কিত এই মন্তব্যের পর সত্যনারায়ণ কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর প্রশংসা করে পরিস্থিতি কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করেন। তিনি বলেন, ‘ঘটনাটি ছোট হলেও কংগ্রেসের নেত্রী বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করেছেন। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন।’
কংগ্রেসের এই নেতা বলেন, ‘রাতে সন্দেহভাজন বাসটিতে ওঠার ক্ষেত্রে ওই নারীর দ্বিতীয়বার চিন্তা করা উচিত ছিল।’ সত্যনারায়ণ বিক্ষোভকারীদের সমালোচনা করে বলেন, আইন নিজেদের হাতে তুলে নেওয়া উচিত হয়নি।
সত্যনারায়ণের এই বক্তব্য অন্ধ্র প্রদেশের টেলিভিশন চ্যানেলগুলোতে ফলাও করে সম্প্রচার করা হলে পরে আবার সংবাদ সম্মেলন ডেকে তিনি তাঁর বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, ‘একজন দায়িত্বশীল বাবা হিসেবে আমি মন্তব্যগুলো করেছি। ঘটনাটি মোটেই ছোট নয়।’ টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.