বক্সিং ডেতে ফুটবল উৎসব

বক্সিং ডে। নাম শুনলে অনেকের বক্সিং খেলাটার কথাই হয়তো মনে পড়ে।
অথচ নাম শুনে যেমনটা মনে হয়, দিনটির নামকরণের তাৎপর্য ঠিক এর উল্টো। কোনো মারদাঙ্গার কারণে এমন নাম হয়নি। বরং বড়দিনের ঠিক পরদিন চার্চের সামনে রাখা বক্সে গরিব-দুঃখীদের জন্য টাকা সংগ্রহ করা হয়। তা ছাড়া ক্রিসমাসের উপহারও বক্সে করে দেওয়া হয়। এ কারণেই এমন নাম। তবে নামটা যতই মহৎ হোক, বক্সিং ডেতে ‘বক্সিং’য়ের লড়াইয়ের উত্তেজনাও জমে যায়। কারণ, এই দিনে যে মাঠে নামে ইংলিশ প্রিমিয়ার লিগের সব কটি দল।
এমনিতে এই সময় ইউরোপের অন্য শীর্ষ লিগগুলো বন্ধ থাকে। খেলোয়াড়েরা পরিবার-পরিজনের সঙ্গে মজা করে ছুটি কাটান। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগের খেলোয়াড়েরা বড়দিনের ছুটিটাও মাঠে কাটান অনুশীলন করে। বক্সিং ডের ম্যাচ বাতিল করা নিয়ে অনেক দিন ধরেই কথাবার্তা হচ্ছে। তাতে অবশ্য ইংলিশ ফুটবল সংস্থা (এফএ) নিজেদের অবস্থান থেকে এতটুকু টলেনি। বক্সিং ডের ১০টি ম্যাচই জমজমাট হয়। টিকিট বিক্রি হয়ে যায় অনেক আগেই। ইংল্যান্ডের ফুটবলপ্রেমীদের কাছে বড়দিনের ছুটির অপরিহার্য অংশ হয়ে উঠেছে বক্সিং ডেতে খেলা দেখা। যদিও ইংলিশ ক্লাবগুলোর জন্য এই সময়টা খুবই ব্যস্ততায় কাটে। আট দিনের মধ্যে তিন-তিনটি ম্যাচ খেলতে হয়। অথচ স্প্যানিশ, ইতালিয়ান বা জার্মান লিগগুলোতে এই সময় দু-তিন সপ্তাহের ছুটিই থাকে।
আজ অবশ্য অপ্রত্যাশিত ছুটি পেয়ে গেছে দুটি দল। আর্সেনাল-ওয়েস্ট হাম ম্যাচটি স্থগিত করা হয়েছে। তবে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি, লিভারপুল—সব জনপ্রিয় দলেরই খেলা আছে আজ। ইউনাইটেড নিজেদের মাঠে আতিথ্য দেবে নিউক্যাসলকে। সিটি খেলবে সান্ডারল্যান্ডের মাঠে। চেলসির প্রতিপক্ষ নরউইচ সিটি। লিভারপুল খেলবে স্টোক সিটির সঙ্গে। গত ম্যাচে সোয়ানসির সঙ্গে ড্র মৃদু একটা ধাক্কা দিয়েছে ইউনাইটেডকে। সিটির সঙ্গে ব্যবধান কমে এসেছে ৪ পয়েন্টে। এক ম্যাচের ফল এদিক-ওদিক হলেই দারুণ জমে উঠবে লিগ। ধীরে ধীরে কক্ষপথে ফিরে আসছে চেলসিও। আগের ম্যাচে প্রতিপক্ষের জালে ৮ গোল জড়িয়ে উঠে এসেছে পয়েন্ট টেবিলের তিনে।
আজকের ব্যস্ত সূচির ফাঁকে একটা ব্যক্তিগত অধ্যায়ও থাকছে বক্সিং ডেতে। লিভারপুলের বিপক্ষে মাঠে নামতে পারেন তাদেরই একসময়ের ঘরের ছেলে মাইকেল ওয়েন। অ্যানফিল্ডে ১৩ বছর কাটিয়েছেন। ২০০৪ সালে রিয়াল মাদ্রিদে চলে যান। তখন থেকে দুঃসময়েরও শুরু। সর্বশেষ ইউনাইটেড থেকে স্টোকে নাম লেখানো ওয়েন অবশ্য লিভারপুলের বিপক্ষে গত আট বছরে একটা গোলও করতে পারেননি। ওয়েন সেই বৃত্ত ভাঙতে চান আজই। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.