সিরিয়ায় দ্রুত পালাবদলের আহবান জিসিসির-আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করবে কুয়েত

সিরিয়ায় দ্রুত রাজনৈতিক পালাবদলের আহবান জানিয়েছে উপসাগরীয় দেশগুলোর জোট_গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)। দেশটিতে 'গণহত্যা বন্ধে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নিতে' আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহবান জানিয়েছে তারা।
বাহরাইনের রাজধানী মানামায় গতকাল মঙ্গলবার ৩৩তম বার্ষিক সম্মেলনের শেষদিন যৌথ বিবৃতিতে এ আহবান জানায় ছয় দেশের এ জোট।
দুই দিনব্যাপী সম্মেলনের প্রথম দিন সোমবার সিরিয়াবিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের ঘোষণা দেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল সাবাহ। আগামী জানুয়ারির শেষের দিকে এ সম্মেলন হবে। জাতিসংঘের মহাসচিব বান কি মুনের আহবানের পরিপ্রেক্ষিতে সম্মেলন আয়োজনের এ ঘোষণা দেন আমির।
এদিকে দামেস্ক সফররত সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লীগের বিশেষ দূত লাখদার ব্রাহিমি গতকাল সরকারবিরোধী তিনটি গোষ্ঠীর নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। গত সোমবার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে তাঁর বৈঠককে 'বন্ধুত্বপূর্ণ ও গঠনমূলক' বলে মন্তব্য করেন ব্রাহিমি। তবে ব্রাহিমির সঙ্গে গতকালের বৈঠকে অংশ নেওয়া ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি ফর ডেমোক্রেটিক চেঞ্জ (এনসিসিডিসি), তাদামুন (সলিডারিটি) পার্টি ও বাসাম তাকিদিন_এ তিন দলের একটিও সম্প্রতি গঠিত ন্যাশনাল কোয়ালিশনের (এনসি) অংশ নয়। বিরোধীদের সমন্বিত জোট এনসিকে এরই মধ্যে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা সিরিয়ার জনগণের বৈধ প্রতিনিধি হিসেবে স্বীকৃতি দিয়েছে। সৌদি আরব, কাতার, বাহরাইন, কুয়েত, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সমন্বয়ে গঠিত জিসিসিও এনসিকে স্বীকৃতি দিয়েছে।
গত ২১ মাস ক্রমশ খারাপের দিকে গড়াতে থাকা সিরিয়ার সংকট নিরসনের উপায় খুঁজতে আলোচনার জন্য গত রবিবার দামেস্ক ব্রাহিমি। সর্বশেষ গত ১৯ অক্টোবর দামেস্ক সফর করেছিলেন তিনি।
মানবাধিকার সংস্থাগুলোর দাবি, সিরিয়ায় এখন পর্যন্ত ৪৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। রবিবার ১৮০ জনের নিহত হওয়ার পরের দিন সোমবারও দেশজুড়ে ১১৯ জন নিহত হয়েছে বলে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে। এর মধ্যে ৩৮ জনই বেসামরিক নাগরিক।
রবিবার মধ্যাঞ্চলীয় হামা প্রদেশের হালফায়া শহরে সরকারি বাহিনীর বিমান হামলায় প্রায় ৯০ জন বেসামরিক লোকের মৃত্যু হয়। 'বর্বরোচিত' এ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র প্যাট্রিক ভেনট্রেল এক বিবৃতিতে বলেন, 'এমন বর্বরোচিত হামলার ঘটনাই বলে দিচ্ছে সিরিয়ার সরকারের কোনো ভবিষ্যৎ নেই।' এসব নিষ্ঠুরতার সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি।
এদিকে সিরিয়ায় মারণাস্ত্র পাঠানোর অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী আনাতোলি আন্তোনভের বরাত দিয়ে চীনা বার্তাসংস্থা সিনহুয়া গতকাল এ খবর দিয়েছে। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.