শেষ মুহূর্তের প্রস্তুতি by সাইদুজ্জামান

‘বাংলার মুখ আমি দেখিয়াছি।’ আমরা সবাই বাংলার মুখ দেখেছি। দেশের রূপ দেখেছি। তাই বাংলাকে, বাংলাদেশকে আমরা এত ভালোবাসি। কবি জীবননান্দ দাসের কবিতার লাইন এটি। এটি আমাদের বরিশাল বন্ধু উৎসবের কথা, স্লোগান।
এমন দেশপ্রেমের কথা জীবননান্দ দাস ছাড়া আর কে বলতে পারে!
আগামী২৮ ডিসেম্বর শুক্রবার বরিশালে হচ্ছে জমজমাট আয়োজন; বন্ধু উৎসব। প্রথমে পাবনা তারপর রংপুর, তারপর ঈশ্বরদী, অতঃপর বরিশাল। বরিশাল বন্ধু উৎসবের মধ্য দিয়ে২০১২-এর বন্ধুমেলা, বন্ধু সমাবেশ ও বন্ধু উৎসব শেষ হচ্ছে। তারপর আমরা এগিয়ে যাব গাজীপুরের মৌচাকের দিকে। বন্ধু সমাবেশ ২০১৩।
বরিশাল উৎসবে অংশ গ্রহণের জন্য১৩ বন্ধুসভা এখন শেষ মুহূর্তের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। বিশেষ দিনটির অপেক্ষায়। দিনব্যাপী আনন্দ-উৎসবের মধ্য দিয়ে আমরা নতুন বছরের ভালো কাজের শপথ, দেশ গড়ার শপথ নেব।
বন্ধুরা মাদককে না বলবে। ইভটিজিংকে না বলবে।
ঢাকার কয়েকজন বন্ধুও বরিশালের বন্ধু উৎসবের সঙ্গে যুক্ত হয়ে পড়েছেন। বিজ্ঞাপন সংগ্রহ ইত্যাদি নিয়ে তারাও ব্যস্ত। উৎসব সফলকরার জন্যতাঁদেরও মাথাব্যথা শুরু হয়েছে। আর বরিশালবন্ধুসভার বন্ধুদের কথা তো বলেশেষ করা যাবে না। তাঁদের শহরের এতগুলো বন্ধুসভার বন্ধুরা আসবেন, তাদের তো ব্যস্ততার শেষ নেই। একেকজন একেকটি কাজ নিয়ে ব্যস্ত। দীর্ঘদিন থেকে এই প্রস্তুতি চলছে। চলছে প্রস্তুতি বৈঠক। তাঁদের মধ্যেআবেগ-উচ্ছ্বাসের শেষ নেই।কবে আসবে ২৮ ডিসেম্বর। এই উৎসবে আমরা কবি জীবননান্দ দাসকে স্মরণ করেছি। ‘বাংলার মুখ আমি দেখিয়াছি।’ আমরা তাঁর এই কবিতায় অনুপ্রাণিত।
জয়তু বরিশাল বন্ধুসভা।জয়তু বন্ধু উৎসব।
 সাধারণ সম্পাদক
প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ।

No comments

Powered by Blogger.