পেশা-পরামর্শ- গ্রাফিকস

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি উচ্চমাধ্যমিক পাস করেছি। কিন্তু পারিবারিক সমস্যার কারণে আর লেখাপড়া করতে পারিনি। আমি কম্পিউটারের কিছু কাজ পারি। বর্তমানে আমি একটি প্রতিষ্ঠানে গ্রাফিকসের টুকটাক কাজ করি। আমি এ বিষয়ে ভালো কাজ শিখতে ও করতে চাই। আমাদের দেশে অল্প টাকার বিনিময়ে কোথায় গ্রাফিকসের কাজ শেখা যায়? এই ক্ষেত্রটির ভবিষ্যৎ কেমন?
আলমগীর কবির
ঢাকা
উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার মতো এ রকম সমস্যা আমাদের দেশের অনেকেরই হয়ে থাকে। তাই বলে নিরাশ হলে চলবে না। যাঁরা কারিগরি শিক্ষায় শিক্ষিত, তাঁরা বেশ ভালো কাজ করছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। আপনি যেহেতু গ্রাফিকসের কাজ অল্প কিছু পারেন আমাদের বিশ্বাস, কাজ শিখলে আপনি বেশ ভালো করবেন। এ ধরনের সৃষ্টিশীল কাজের জন্য আপনাকে নিরলস চেষ্টা চালিয়ে যেতে হবে এবং ধৈর্যশীল হতে হবে। আপনি দেখবেন, বিভিন্ন পত্রপত্রিকায় সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এই ধরনের নানান কোর্স করানোর জন্য বিজ্ঞাপন দিয়ে থাকে। ওই প্রতিষ্ঠানগুলো টাকাও কম নিয়ে থাকে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি হলো, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। আপনি গ্রাফিকস আর্ট কলেজেও যোগাযোগ করতে পারেন। এই বিষয়ে ভালো জ্ঞান অর্জন করতে পারলে আপনি আরও ভালো প্রতিষ্ঠানে কাজ পেতে পারেন। তখন আয়-রোজগারও মন্দ হবে না। এই কাজ করে অনেকে প্রতিষ্ঠিত হয়েছেন। আপনি বিভিন্ন মিডিয়া হাউসেও কাজ পেতে পারেন, কারণ—ওই প্রতিষ্ঠানগুলোতে এ গ্রাফিকসের প্রচুর কাজ রয়েছে। মোট কথা, যদি কাজ ভালো করতে পারেন, তবে প্রতিষ্ঠানই আপনাকে খুঁজে নেবে। আপনার জন্য শুভকামনা রইল।
ক্যারিয়ার এক্সপার্ট
প্রথম আলো জবস

No comments

Powered by Blogger.