বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করতে শিক্ষকদের অগ্রণী ভূমিকা চাই ॥ শিক্ষামন্ত্রী

বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী করার কাজে শিক্ষকদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, বিজ্ঞান শিক্ষায় ছাত্রছাত্রীদের আকৃষ্ট করার জন্য শিক্ষকদের অগ্রণী ভ’মিকা পালন করতে হবে।
শ্রেণীকক্ষে শিক্ষকরাই বিষয় উপস্থাপনা, সহজ উদাহরণ, বাস্তবতার সঙ্গে মেলানো, সৃজনশীল দৃষ্টিভঙ্গি ও অংশগ্রহণমূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে ক্লাসকে আরও আনন্দময় করে তুলতে পারেন।
শুক্রবার উত্তরার স্কলাসটিকা স্কুলে ‘আন্তস্কুল বিজ্ঞান মেলা-২০১৩’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ আহ্বান জানান। এ বিজ্ঞান মেলায় ঢাকা মহানগরীর ৩২টি স্কুলের ২০০টির অধিক প্রকল্প উপস্থাপন করা হয়েছে। স্কলাসটিকা স্কুলের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব) কায়সার আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী, দৈনিক সমকালের সম্পাদক গোলাম সরওয়ার, বিজ্ঞানী অধ্যাপক ড. আলী আসগর উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী আরও বলেন, বিজ্ঞান শিক্ষা একটি দেশ ও জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নতুন প্রজন্ম বিজ্ঞান শিক্ষায় পিছিয়ে পড়লে দেশের টেকসই উন্নয়ন ব্যাহত হবে। আমরা বিজ্ঞানের অগ্রগতি থেকে ছিটকে পড়ব। আমাদের ছাত্রছাত্রীদের বিজ্ঞানের উপযোগিতা বোঝাতে হবে। তাদের জন্য উপযুক্ত কর্মক্ষেত্র গড়ে তুলতে হবে। তিনি বলেন, বিজ্ঞানের শিক্ষার্থী কমে যাচ্ছে তাই সরকার নানা পদক্ষেপ নিয়েছে। আরও পদক্ষেপ নিচ্ছে। এর মধ্যে সরকার বিজ্ঞানের বইগুলো যুগোপযোগী ও আকর্ষণীয় করা, শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, ভ্রাম্যমাণ বিজ্ঞানল্যাব, ভ্রাম্যমান আইটি ল্যাব, ২৩ হাজার ৩০০টি স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা, স্কুলে স্কুলে বিজ্ঞান মেলা, গণিত অলিম্পিয়াড, পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডসহ নানা উদ্যোগ গ্রহণ করেছে। নানা উদ্যোগের ফলে গত কয়েক বছরে এ শিক্ষায় আগ্রহ বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, বিজ্ঞান শিক্ষার্থী বৃদ্ধির জন্য সরকারের পাশাপাশি সমাজের বিভিন্ন স্তরের মানুষের পক্ষ থেকে সাধ্যমতো উদ্যোগ নিতে হবে।
শিক্ষামন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেন, সাধারণ শিক্ষায় বিএ/এমএ পাশ করে দেশে বেকার থাকা বা বিদেশে গিয়ে বাসন ধোয়ার চাকরি নেয়ার চেয়ে কারিগরি/ভোকেশনাল শিক্ষায় অল্প শিক্ষিত হয়ে বিদেশে গিয়ে প্লাম্বারের চাকরি করলে অনেক বেশি উপার্জন করা সম্ভব। তিনি বিজ্ঞানের ছাত্রছাত্রীদের কর্মক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে শিল্পোদ্যোক্তা, ব্যবসায়ী ও সরকারের মধ্যে আলোচনা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। শিক্ষার্থীদের সৃজনশীল করে গড়ে তোলার জন্যও শিক্ষকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

No comments

Powered by Blogger.