জাতীয় পথনাট্য উৎসব শুরু শহীদ মিনারে- সংস্কৃতি সংবাদ

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে শুক্রবার থেকে শুরু হলো সপ্তাহব্যাপী ২৯তম জাতীয় পথনাট্যোৎসব। কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হওয়া উৎসবের সেøাগান ‘ওরা যুদ্ধাপরাধী, দেশের শত্রু, শত্রু মানবতার/বিচার করে বীরের জাতি, কলঙ্কমুক্ত হবে এবার।
’ উৎসবে সারাদেশের শতাধিক নাট্যদল তাদের প্রশংসিত প্রযোজনাগুলো নিয়ে অংশ নিচ্ছে। শহীদ মিনার ছাড়াও দেশের সাতটি বিভাগে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। শুক্রবার বিকেলে উৎসব উদ্বোধন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান। ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা করেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের (আইটিআই) সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার, নাট্যজন আতাউর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ। উদ্বোধনী আলোচনায় বক্তারা দ্রুত যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্নের দাবি জানান।
উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে ছিল পথনাটকের পরিবেশনা। পরিবেশিত হয় ইউনিভার্সেল থিয়েটারের উদ্বাস্তু, সুবচন নাট্য সম্প্রদায়ের দ্য ম্যাড ও নাট্যতীর্থের বিবর্ণ স্বাধীনতা। ৭ ফেব্রুয়ারি শেষ হবে সপ্তাহব্যাপী এই পথনাট্যোৎসব।
চিত্রকলা প্রদর্শনী পটের গান বাংলার বাঘ ॥ ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধনে চিত্রকর্ম সৃজন করেন চিত্রশিল্পী নাজির হোসেন। সেসব ছবিতে একইসঙ্গে লোকজ ধারার সঙ্গে উঠে আসে হাল আমলের চিত্রকলা পদ্ধতি। আর এমন কিছু ছবি নিয়ে শুক্রবার থেকে গুলশানের গ্যালারি জলরংয়ে শুরু হলো শিল্পীর প্রদর্শনী। শিরোনাম পটের গান বাংলার বাঘ।
বিকেলে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন জাপানী রাষ্ট্রদূত শিরো সাদো শিমা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ড. হায়াৎ মামুদ ও শিল্পী সুকুমার পাল। স্বাগত বক্তব্য রাখেন গ্যালারি জলরংয়ের কিউরেটর শাওন আকন্দ। সভাপতিত্ব করেন গ্যালারির সভাপতি মাহবুবুল মতিন। এছাড়াও উদ্বোধনী আয়োজনে শিল্পী নাজির হোসেন নিজ চিত্রকর্ম সম্পর্কে কথা বলেন।
আট দিনব্যাপী প্রদর্শনী চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
আবৃত্তি অনুষ্ঠান বিনম্র রোদের ছায়া ॥ বাকশিল্পীদের নিরলস প্রচেষ্টায় দিনে দিনে ক্রমশই শাণিত হচ্ছে দেশের আবৃত্তিশিল্প। আর তাই বছরজুড়েই আবৃত্তি নিয়ে হচ্ছে নানা আয়োজন। শুক্রবার ছুটির দিনে রাজধানীতে কবিতাপ্রেমীদের জন্য ছিল তেমনই একটি আয়োজন। সন্ধ্যায় সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে আয়োজিত এ আবৃতিসন্ধ্যার শিরোনাম ছিল বিনম্র রোদের ছায়ায়। আয়োজন করে চারুকণ্ঠ আবৃত্তি সংসদ। নবীন বাচিক শিল্পীদের গড়ে তুলতে ধারাবাহিকভাবে এ অনুষ্ঠানের আয়োজন করছে সংগঠনটি। কয়েক বছরের সেই ধারাবাহিকতায় এটি ছিল দ্বাদশ পর্ব। অনুষ্ঠানে চারুকণ্ঠের নবীন বাকশিল্পীদের সঙ্গে আমন্ত্রিত শিল্পীরা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা আবৃত্তি করেন।
আর্ট সেন্টারে আলোকচিত্র ও চিত্রকর্ম প্রদর্শনী ॥ আলোকচিত্র ও চিত্রকর্মÑশিল্পের এ দুই মাধ্যমেই কাজ করেন শিল্পী মশিউল চৌধুরী। এ শিল্পীর দুই মাধ্যমের কাজ নিয়ে শুরু হলো দুই সপ্তাহব্যাপী প্রদর্শনী। রাজধানীর ঢাকা আর্ট সেন্টারে শুক্রবার এ প্রদর্শনীর সূচনা হয়।
বিকেলে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। উদ্বোধনী আয়োজনে শিল্পীর সৃজনকর্ম নিয়ে আলোচনা করেন শিল্পী ও ডেপার্ট সম্পাদক মোস্তফা জামান। সভাপতিত্ব করেন খ্যাতিমান চিত্রশিল্পী অধ্যাপক রফিকুন নবী।
সব মিলিয়ে ৮১টি আলোকচিত্র ও চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। তেলরংয়ের ব্যবহারে সৃজিত হয়েছে চিত্রকর্মগুলো। এছাড়াও গ্রাফিক আলোকচিত্রের ব্যবহারেও চিত্রকলা সৃষ্টি করেছেন শিল্পী। বিষয় হিসেবে ক্ষয়ে যাওয়াসহ নানা গড়নের দেয়ালকে উপজীব্য করেছেন। সেসব দেয়ালে উঠে এসেছে সেøাগানসহ নানা কথা।
১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে প্রদর্শনী। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।
শুধু গান আর গান ॥ শুক্রবার সন্ধ্যায় টেল এ্যান্ড টিউন সংগঠনের আয়োজনে শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে শুধু গান আর গান শীর্ষক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে গান শোনান রবীন্দ্রসঙ্গীতশিল্পী রোকাইয়া নীলি, হিটলু ও খন্দকার আবুল কালাম।
সঙ্গীতানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য মাসুদ আহমেদ, অভিনয়শিল্পী ও নাট্যকার খায়রুল আলম সবুজ ও সরগম পত্রিকার সম্পাদক কাজী রওনাক হোসেন।
শিশু-কিশোর ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ॥ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার শিশু-কিশোর ক্যালিগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করে সাহিত্য সংস্কৃতি কেন্দ্র। সঙ্গে ছিল পুরস্কার প্রদানের পর্ব। সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব মোহাম্মদ আসাফউদ্দৌলাহ। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক পরিচালক শিল্পী আব্দুস সাত্তার। আলোচনায় অংশ নেন শিল্পী হামিদুল ইসলাম ও ফরিদী নুমান।

No comments

Powered by Blogger.