সরল গরল-রাজনীতিতে বিপদ সংকেত by মিজানুর রহমান খান

অগ্রহণযোগ্য রাজনীতির নতুন অধ্যায় শুরু করলেন বেগম খালেদা জিয়া। ২৭ জুনের হরতাল ডাকার খবরে আমরা আতঙ্ক ও বিপন্ন বোধ করছি। সেটা আওয়ামী লীগের ‘সুশাসন’ বাধাগ্রস্ত হবে বলে মোটেই নয়। কারণ, হরতাল ডাকলে সরকারি দলকে উসকানি দেওয়া হয়। সরকার পুলিশ নামায়।


বাধা দিতে দিতে, পেটাতে পেটাতে ভোঁতা হরতাল ধারালো হয়ে ওঠে। বিশ্বাসযোগ্যতা অর্জন ছাড়াই বিরোধী দলের ক্ষমতায় যাওয়ার পথ প্রশস্ত হয়।
আওয়ামী লীগ বলেছে, ভারত-জুজু ও হরতাল অস্ত্র মরচে পড়া। কথাটি হয়তো ভুল নয়। কিন্তু তাঁদের এ কথাটাও অকেজো—মরচে পড়া। প্রতিক্রিয়া দেখাতে গিয়ে তারাও অসত্যের আশ্রয় নিয়েছে। মন্ত্রীদের সম্পদের হিসাব বিবরণী আর আয়কর রিটার্ন এক নয়। মন্ত্রিসভা সম্পদের হিসাব বিবরণী জনগণের সামনে প্রকাশ করেনি। বিএনপি জাল সনদধারীকে নিয়োগ দিয়েছে। আওয়ামী লীগও কম যায়নি, অস্বচ্ছ প্রক্রিয়ায় অনেক বিচারক নিয়োগ দিয়েছে, যাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে।
দুই বড় দলের রাজনীতি আমাদের জন্য একটি মরণফাঁদ। সুতরাং ধ্বংসাত্মক হরতালের বিরুদ্ধে সোচ্চার হলেই চলবে না, দেখতে হবে হরতাল ডাকা ও তার বিরোধিতা করার রাজনীতি প্রকারান্তরে দুই প্রধান দলের জন্য একটি রক্ষাকবচ হিসেবে কাজ করছে কি না।
সংসদ অকার্যকর রয়েছে। এর জন্য প্রথমত দায়ী দুই দলের মনমানসিকতা একই থাকা। একই মুখ। একই চরিত্র। একই চিৎকার। একই তাল। একই লয়। এসবই জনগণের স্বার্থ রক্ষার নামে জনগণের বিরুদ্ধে সন্ত্রাস। হরতাল করা সন্ত্রাস। সংসদে যোগ না দেওয়া সন্ত্রাস। সংসদে যোগ দিয়ে (সরকারি দলসহ) কাজের কাজ কিছু না করা সন্ত্রাস। এসব একই সূত্রে গাঁথা।
বিদ্যুৎ ও পানিসংকট, দ্রব্যমূল্য ও টেন্ডারবাজি বেগম খালেদা জিয়ার বক্তব্যের গ্রহণযোগ্য দিক। তবে, এতেও নতুনত্ব নেই। কিন্তু বিএনপি নেত্রীর দুর্নীতির বিরোধিতা প্রহসনমূলক। তিনি ও তাঁর আপাদমস্তক দুর্নীতিতে নিমজ্জিত দলটি নাকি কাউকে ছাড় দেবে না। বেগম খালেদা জিয়ার কথায়, ‘এক থেকে শেষ নম্বর পর্যন্ত সবাই লুটপাটে ব্যস্ত, আল্লাহ আল্লাহ করেন, কেউ ছাড় পাবেন না।’ এ কথা শুনে প্রমাদ গোনা ছাড়া উপায় থাকে না। এ থেকে বোঝা যায়, পাবলিক খেপানোর রাজনীতিটা এক চুল বদলায়নি। আওয়ামী লীগের মন্ত্রিসভা মাত্র এই সেদিন ২০০৪ সালে বিএনপির করা দুদক আইনকে কাটাছেঁড়া করল। বাঙালি সামরিক-বেসামরিক নেতাদের বাতিক আছে। তারা দুর্নীতির বিরুদ্ধে জিহাদ ঘোষণা করে। কয়েক দিন হম্বিতম্বি করে। তারপর নিজেরাই দুর্নীতিতে গা ভাসায়। দুর্নীতি তাই এখন বাংলাদেশের জাতীয় নীতি। এক-এগারোর পর্বেও আমরা এটা দেখেছি। এক-এগারোর কুশীলবেরা দীর্ঘ মেয়াদে দেশ পরিচালনার সুযোগ পায়নি। সেনাছাউনির ছায়ায় দল গড়তে পারেনি। তাই বাংলাদেশের ইতিহাসে এই প্রথম উল্লেখযোগ্যসংখ্যক রাজনীতিককে দণ্ডিত হতে দেখা গেল। তাঁরা দল করার সুযোগ পেলে যতটুকু হয়েছে ততটুকু হতো না।
দুই বড় দলের নিকট অতীতের দুর্নীতিবিরোধী জিগির ও তার ফলাফল আমরা জানি। সেই আলোকে নিশ্চিত বলা যায়, ‘কেউ ছাড় পাবেন না’, এটা একটা ভাঁওতা। জোট সরকার বল্গাহীন লুটপাটে মেতে উঠেছিল। এর একটাই কারণ— তারা এক-এগারো কল্পনা করেনি। তারা ধরেই নিয়েছিল, সমস্যা বলতে বড়জোর আওয়ামী লীগের ক্ষমতায় আসা। কিন্তু সেটা তো দুর্ভাবনা নয়, নির্ভাবনা। সরকার হয় নিজের হবে, অন্যথায় হবে চিহ্নিত প্রতিপক্ষের। আওয়ামী লীগ আসবে বলেই তারা লুটপাটে মেতেছিল। কাক কাকের মাংস খায় না। এবারও আমরা সেই একই লক্ষণ দেখছি।
বেগম খালেদা জিয়া বলেছেন, তাঁর কর্মসূচি সরকারের জন্য সতর্কসংকেত। কথাটা ফেলনা নয়। তবে আমাদের কাছে এই সংকেতের অর্থ হলো, সরকারকে ভয় দেখানো নয়। অভয় দেওয়া। সাফ বলে দেওয়া, ভয় নেই। তোমাকে কোনো সংস্কার সাধনে বাধ্য করব না। যেখানে যেমনটা রেখে এসেছিলাম, সে রকমভাবে রাখলেই হলো। লোক বদলাও। আপত্তি করব না। কারণ আমি বা আমার লোকেরা এসে লোক বদলাব। বাংলাদেশে আমরা লোকবদলের খেলা চালিয়ে যাব। তাই দুদককে স্বাধীন করতে হবে না। দাতাগোষ্ঠীর চাপে আমরা ২০০৪ সালে দুদক করেছিলাম। কিন্তু সচল করিনি। এবারও ওটাকে অচল রাখতে হবে।
বেগম জিয়ার সংকেতের আরও অর্থ হলো, স্থানীয় সরকার পরিষদকে শক্তিশালী করা যাবে না। নির্বাচিত চেয়ারম্যানরা নায়েবগোমস্তার মতো কাজ করবেন না। কারণ ওঁদের নিয়ন্ত্রণে টেকসই লাগাম নেই। সংবিধানের ৭০ অনুচ্ছেদ আছে বলে সাংসদেরা বিনয়াবনত থাকেন। জামিন না পেলে, মামলা কোয়াশ না হলে বিচার বিভাগের স্বাধীনতার মানে এক রকম। পেলে অন্য রকম। বিএনপি বিচার বিভাগের ওপর হস্তক্ষেপে উদ্বিগ্ন। এটা বুঝতে হলে আদালতের কাছে তাদের সাম্প্রতিক চাওয়াপাওয়া বিবেচনায় নিতে হবে। দুর্নীতির মামলার বিষয়ে দুই দল এখন কোয়াশ মুডে আছে। যার ইচ্ছা পূরণ হয় সে খুশি। যে পায় না সে বেজার।
তো বিএনপি হয়তো দেখেছে, বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ বললে কাঁচা মনে হয়। সে কারণে তারা এখন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ ও অস্বচ্ছ প্রক্রিয়ায় বিচারক নিয়োগের প্রতিবাদে গণ-অবস্থান কর্মসূচি পালন করবে। এখানেও সরকারের প্রতি বেগম খালেদা জিয়ার সতর্কসংকেত আছে। বিচার বিভাগের প্রতিও আছে। তিনি সরকারকে সতর্ক করে দিয়েছেন যে সাবধান, বিচার বিভাগ স্বাধীন করা যাবে না। পৃথক্করণের নাম আর মুখে নেবা না। আমরা দেখি, অধস্তন আদালত নিয়ন্ত্রণে সরকারি হস্তক্ষেপ নগ্ন হয়ে উঠছে। বিএনপি খুশি। ঢাকার জেলা জজ, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার খুশিমতো বদলাও। প্রধান বিচারপতির দপ্তরের মর্যাদা ম্লান করো। কিচ্ছুটি বলব না। বরং এতে আমাদের সায় আছে। চালিয়ে যাও। শর্ত হলো, আমরাও তোমাদের মতো করব। তখন নীরব থাকবা।
বেগম খালেদা জিয়া নতুন নির্বাচন দাবি করেছেন। মেঠো দাবি। বিএনপি তার ছত্রভঙ্গ অবস্থা কাটিয়ে উঠতে চাইছে। ছাত্রলীগ ও যুবলীগের সঙ্গে ভিড়ে একদল টেন্ডারবাজি করছে। সবাই সমান ভাগ পায় না। পাড়ায়-মহল্লায় বঞ্চিত দল তৈরি হচ্ছে। এদের সংগঠিত করতে হবে। বিএনপি নেত্রীই সবচেয়ে ভালো জানেন, নিজের মতো ক্ষমতালোভী প্রতিপক্ষ মধ্যবর্তী নির্বাচন দেবে না। অতীতে নির্বাচনে হেরে যাওয়ার পরদিনই মধ্যবর্তী নির্বাচনের আওয়াজ তোলার নজির আছে।
এখানে ক্ষমতাসীন দলের সামনে দুটো বিকল্প আছে। এক. প্রতিপক্ষের মতো করে পুরোনো কথা বলে যাওয়া। বলা, জনগণ পাঁচ বছরের জন্য দেশ শাসনের ম্যান্ডেট দিয়েছে। তাই মধ্যবর্তী নির্বাচন করা যাবে না। এর আগের মেয়াদে পঞ্জিকা ও ঘড়ির কাঁটা ধরে ক্ষমতা হস্তান্তর করেছিল আওয়ামী লীগ। মেয়াদ পুরো করার আনন্দ উৎসবে তাদের মেতে উঠতে দেখেছি। অথচ সংসদীয় গণতন্ত্রে মেয়াদ পুরো করার সংস্কৃতি সব সময় সমর্থিত নয়। হাউস অব কমনস চার বছর হতেই বহুবার ভেঙে গেছে। আগাম নির্বাচন করা হয়েছে। এই উদাহরণ অনুসরণ করা যায়। তাই দ্বিতীয় বিকল্প হিসেবে বলা, নির্বাচন হ্যাঁ। হরতাল না। কালেভদ্রে নির্দিষ্ট দাবি আদায়ে প্রতিবাদ গ্রহণযোগ্য। তবে সরকার পতনের কৌশল হিসেবে একটি ঘণ্টার হরতালও গ্রহণযোগ্য নয়।
আমাদের সামনে নিয়তি অভিন্ন। গণতন্ত্র চাইলে দুই বলয়কে মানতে হবে। মোসাহেব ও পরমত-অসহিষ্ণুরাই আমাদের এই ফাঁদে ফেলেছে। আওয়ামী লীগ আমাদের বলে, বিএনপি ও জামায়াত দুঃশাসন দিয়েছিল। তাই এক-এগারো এসেছিল। আমার বক্তব্য হচ্ছে, ওই দুঃশাসনে তাদেরও ভূমিকা ছিল। যেমন আওয়ামী লীগের বর্তমান ব্যর্থতায় বিএনপি সামাজিক ও অন্যান্য ধরনের অংশীদারি রয়েছে। গত নির্বাচনে জনগণ বিএনপিকে ‘ইতিহাসের আস্তাকুঁড়ে’ নিক্ষেপ করেছে। বেগম জিয়া নতুন নির্বাচন চান। নির্বাচন তো একদিন হবে। তিন বছর খুব বেশি দূরে নয়। আওয়ামী লীগ হারলে বিএনপি একই সুরে বলবে, জনগণ তাদের আস্তাকুঁড়ে নিক্ষেপ করেছে।
এবার দেখুন তাদের আস্তাকুঁড়টা কেমন। যদি ক্ষমতার বিকেন্দ্রীকরণ না করা হয়, যদি ক্ষমতা কুক্ষিগত থাকে ব্যক্তির হাতে, যদি সংসদ নির্বাচনী ব্যবস্থাটার খোলনলচে বদলে না ফেলা হয়, যদি বিদ্যমান ব্যবস্থা জিইয়ে রাখা হয়; তাহলে আওয়ামী লীগ হয়তো আগামী নির্বাচনে বিএনপির মতো একইভাবে ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। কিন্তু পরিহাস হলো, সেই আস্তাকুঁড়টাও সিংহাসনতুল্য। টনি ব্লেয়ার পর্দার আড়ালে চলে গেছেন। গর্ডন ব্রাউন চলে গেলেন। লেবার দল নতুন নেতা খুঁজছে। বাংলাদেশের ব্লেয়ার-ব্রাউনরা অমরত্বে বিশ্বাসী। তাঁদের মধ্যে একটিই অমিল কিংবা আপসহীনতা দেখি। তাঁরা একাদিক্রমে দুই মেয়াদে শাসন করতে চান। কিন্তু এখানে ছাড় দেওয়া সম্ভব হয় না। এটাই বিপর্যয় ডেকে আনে।
তাঁরা আসলে কখনো ক্ষমতাশূন্য হন না। মন্ত্রীর পদমর্যাদায় বিরোধীদলীয় নেতার আসনে বহাল থাকা কি আস্তাকুঁড়ে থাকা? বিরোধীদলীয় নেতা বহির্বিশ্বে ছায়া প্রধানমন্ত্রীর মর্যাদা ভোগ করেন। আগামী নির্বাচনে আওয়ামী লীগের আসন বিএনপির বর্তমান সংখ্যার চেয়ে যদি কমেও যায়, তাতে ক্ষতি সামান্যই! তাদের নেতাকে ছায়া প্রধানমন্ত্রীর নিচে নামানো যাবে না। অবশ্য গণতন্ত্র থাকলেই হলো।
সভ্য দুনিয়ার মানুষ বিরোধী দলের নেতাকে অনেক ক্ষেত্রে এত বেশি সম্মান ও গুরুত্ব দিয়ে থাকে, যা প্রধানমন্ত্রীর চেয়ে কম ঈর্ষণীয় নয়। এ কথাটা আমাদের ছায়া প্রধানমন্ত্রীরা ঠিকই বোঝেন। তাঁরা জানেন কোনো দুর্বলতাই দুর্বলতা নয়। কোনো বাধাই বাধা নয়। কখনো নিজের, ছেলেপুলের বা স্বজনদের দুর্নীতির কারণে ভাবমূর্তির সংকট হতে পারে। কিন্তু এটা শেষ পর্যন্ত সমস্যা হয় না। ছায়া প্রধানমন্ত্রীরা আরও জানেন সরকার ব্যর্থ হবেই। সেই ব্যর্থতার পাল্লা যত বাড়ে তত দ্রুত ময়লা সাফ হবে। এ এক অদ্ভুত লন্ড্রি ব্যবস্থা। লন্ড্রি গণতন্ত্র। এতে সাদা টাকা আরও সাদা করার ব্যবস্থা থাকে। রাষ্ট্রের সম্পদ নিজের করে নেওয়া চলে।
বর্তমান নির্বাচনব্যবস্থা ও ক্ষমতাকাঠামো বদলের তাই কোনো বিকল্প নেই। ১৯ মে পল্টনের মঞ্চে পুরোনো মুখগুলোই দেখলাম। তাঁরা এই আন্দোলনের মাধ্যমে তারেক রহমানকে পুনর্বাসনের সর্বাত্মক চেষ্টা করছেন। আপাতত এটাই মহা বিপদ সংকেত। নতুন একটি ‘ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন’ আমাদের সহ্য করতে হবে। ইতিমধ্যে তার আলামত স্পষ্ট। এটা ঠেকানোর একমাত্র দাওয়াই সরকারের হাতে। সুশাসন দেওয়া। সংসদ স্বাধীন করা। কিন্তু সেটা আপাতত সোনার হরিণ। তবে আমরা একটি অশনিসংকেত টের পাচ্ছি। আমরা ভীত ও সন্ত্রস্ত। সামরিক-বেসামরিক চাকরিচ্যুতদের ‘সবার’ চাকরি ফিরিয়ে দেওয়ার অঙ্গীকার করেছেন বিএনপির চেয়ারপারসন। এই ঘোষণা আমাদের বিভক্ত সমাজকে আরও বিভক্ত করবে। ডেকে আনতে পারে এমন বিপদ, যা আমরা কল্পনাও করতে চাই না।
মিজানুর রহমান খান: সাংবাদিক।
mrkhanbd@gmail.com

No comments

Powered by Blogger.