দাতাগোষ্ঠীর উদ্বেগে জনমতের প্রতিফলন ঘটেছে-দুদক আইনের সংশোধনীর উদ্যোগ

দুর্নীতি দমন কমিশন আইন সংশোধনের যে উদ্যোগ সরকার নিয়েছে, তা নিয়ে নাগরিক সমাজের বিরূপ সমালোচনার সঙ্গে এবার যোগ হলো বিদেশি দাতাগোষ্ঠী বা উন্নয়ন-সহযোগীদের উদ্বেগ। এ বিষয়ে অর্থমন্ত্রীর কাছে লেখা এক চিঠিতে তাঁরা মন্তব্য করেছেন— গণমাধ্যমে জানা যাচ্ছে, দুদকের ক্ষমতা খর্ব করা হচ্ছে, যা অত্যন্ত উদ্বেগজনক।


আমরা জানি, দুদক আইন সংশোধনের যে প্রস্তাব সম্প্রতি মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে, তা সংসদে গৃহীত হলে দুর্নীতির অভিযোগ তদন্ত করাসহ বেশ কিছু ক্ষেত্রে দুদকের স্বাধীনতা লোপ পাবে এবং এই স্বাধীন ও নিরপেক্ষ সংস্থাটির ওপর নির্বাহী বিভাগের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা পাবে। আর যেহেতু গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাজনৈতিক সরকারের নির্বাহী বিভাগ পরিচালিত হয় রাজনীতিকদের দ্বারা, তাতে এ দেশের চলমান রাজনৈতিক সংস্কৃতির আলোকে আশঙ্কা হয়, দুদকের ওপর রাজনৈতিক প্রভাব প্রবল হবে। তাই সরকারের দুদক আইন সংশোধনের এসব প্রস্তাব সমর্থনযোগ্য হতে পারে না।
সরকারের নিজেরও লক্ষ করা উচিত, নির্বাচনের আগে দুর্নীতির বিষয়ে তারা জনগণকে যে প্রতিশ্রুতি দিয়েছিল, দুদক আইন সংশোধনের মধ্য দিয়ে তা পূরণ হতে পারে কি না। আমরা স্মরণ করতে পারি, নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ কী প্রতিশ্রুতি দিয়েছিল। দুর্নীতিমুক্ত সমাজ গঠনের প্রত্যয় ব্যক্ত করে লেখা হয়েছিল: দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ সুশাসনেরও অন্যতম পূর্বশর্ত। স্বাধীন ও শক্তিশালী দুর্নীতি দমন কমিশনসহ দুর্নীতি দমনে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে আরও কার্যকর করে গড়ে তোলা হবে।
কিন্তু দুদক আইন যদি এমনভাবে সংশোধন করা হয়, যার ফলে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করার আগে সরকারেরই পূর্বানুমতি নিতে হয়, তাহলে দুদকের স্বাধীনতা ও শক্তি কমে বৈ বাড়ে না। দাতাগোষ্ঠীর সাম্প্রতিক এক বৈঠকে মন্তব্য করা হয়েছে— দুদকের ক্ষমতা ক্ষুণ্ন করার অর্থ হচ্ছে দুর্নীতি রোধের ব্যাপারে সরকার তার নির্বাচনী অঙ্গীকার থেকে পিছু হটছে। সরকারের পদক্ষেপ শুধু দুর্নীতি দমনের অঙ্গীকার থেকেই পিছু হটা নয়, এর ফলে প্রশাসনসহ সমাজের বিভিন্ন স্তরের জবাবদিহি প্রশ্নবিদ্ধ হতে পারে। এতে সাধারণ মানুষ দুর্ভোগের শিকার হতে পারে।
দাতাগোষ্ঠীর এসব বক্তব্য প্রকাশের আগে থেকেই বিভিন্ন সংবাদমাধ্যমে একই ধরনের জনমত প্রকাশিত হচ্ছে। তাই দাতাগোষ্ঠী বলছে বলে নয়, বাংলাদেশের জনগণের মতামতকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়েই সরকারের উচিত, দুদক আইন সংশোধনের উল্লিখিত প্রস্তাব পুনর্বিবেচনা করা। আমরা আশা করি, বিপুল ভোটে নির্বাচিত গণতান্ত্রিক সরকার এমন কিছু করা থেকে বিরত থাকবে, যাতে দুর্নীতি দমন কমিশন সার্বিক অর্থে দুর্বল হয়ে না পড়ে। মন্ত্রিসভার অনুমোদিত দুদক আইনের প্রস্তাবিত খসড়া সংশোধনীটি সংসদে পেশ করার আগে জনসমক্ষে প্রকাশ করে এ বিষয়ে জনগণের মতামত আহ্বান করা হোক। তথ্য অধিকার আইন প্রণয়ন ও গ্রহণের ক্ষেত্রে নাগরিক সমাজসহ বিভিন্ন ফোরামে যেভাবে আলোচনা-পরামর্শ হয়েছিল, সর্বসাধারণের সুপারিশ ও মতামত আহ্বান করা হয়েছিল, দুদক আইনের ক্ষেত্রে একই প্রক্রিয়া অনুসরণ করা একটি উত্তম পদক্ষেপ হতে পারে।

No comments

Powered by Blogger.