পুনশ্চ নরিয়েগা by সাজেদ ফাতেমী

জেনারেল নরিয়েগাকে মার্কিন সেনাদের আক্ষরিক অর্থেই তুলে নেওয়ার স্মৃতি হয়তো অনেকের মনেই এখনো জ্বলজ্বলে। যুক্তরাষ্ট্র ১৯৮৯ সালে যেভাবে সামরিক অভিযান চালিয়ে ‘যুদ্ধবন্দী’ হিসেবে পানামার স্বৈরশাসককে ধরে আনে, তা সত্যিই ভোলার নয়।


যুক্তরাষ্ট্রের ঘোষণা অনুযায়ী ম্যানুয়েল নরিয়েগার অপরাধ ছিল, তাঁর দেশের মাদক ব্যবসায়ীদের পাচার করা বিষে উচ্ছন্নে যাচ্ছিল মার্কিন তরুণেরা। অভিনব সেই পাকড়াওয়ের পর বিশ্ব ধীরে ধীরে ভুলে গিয়েছিল নরিয়েগাকে। আবার তিনি শিরোনাম হয়েছেন ফ্রান্সে প্রত্যর্পণ করা নিয়ে।
যুক্তরাষ্ট্রে ১৭ বছর জেল খাটার পর ২০০৭ সালে মুক্তি পেয়ে দেশের মাটিতে ফেরার জন্য আবেদন করেছিলেন নরিয়েগা। কিন্তু মার্কিন সুপ্রিম কোর্ট গত ফেব্রুয়ারিতে তাঁর ওই আবেদন খারিজ করে দেন। যুক্তরাষ্ট্রে ২১ বছর কাটানোর পর গত ২৭ এপ্রিল ফ্রান্সের কাছে প্রত্যর্পণ করা হয়েছে পানামার সাবেক প্রেসিডেন্টকে। ফ্রান্সে এক অর্থ পাচার মামলায় দোষীসাব্যস্ত করা হয়েছে তাঁকে।
তবে দেশে ফিরেও যে খুব সুবিধা হবে নরিয়েগার, তাও নয়। কারণ তিনি পানামাতেও একজন সাজাপ্রাপ্ত আসামি। বন্ধু ও বিরোধীরা উভয়েই চান তাঁকে পানামায় ফিরিয়ে আনতে। ১৯৮০-র দশকে প্যারিসে সম্পত্তি বিক্রি করে ৩০ লাখ ডলারেরও বেশি অর্থ পাচারের অভিযোগ আছে নরিয়েগার বিরুদ্ধে। দেশে ফিরলে একজন শীর্ষ রাজনীতিবিদ ও কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যার মতো আরও গুরুতর অভিযোগও তাঁকে মোকাবিলা করতে হবে।
পানামা সরকার বলেছে, তারা নরিয়েগাকে ফ্রান্সের হাতে তুলে দেওয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল, তবে তারা তাঁকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাবে।
অথচ এই নরিয়েগা একসময় যুক্তরাষ্ট্রের খুব কাছের লোকই ছিলেন। ১৯৬০-র দশকে মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) এজেন্ট হিসেবে কাজ শুরু করেন। ১৯৮৭ সাল পর্যন্ত তিনি সিআইএকে বিভিন্নভাবে সহযোগিতা করেন। নরিয়েগা কখনো সেই অর্থে পানামার প্রেসিডেন্ট ছিলেন না। কিন্তু ১৯৮৩ সালে প্রতিরক্ষা বাহিনীর প্রধান হিসেবে কার্যত তিনিই হয়ে ওঠেন দেশটির শাসক। লাতিন আমেরিকায় ওয়াশিংটনের অন্যতম প্রধান মিত্র হিসেবে রোনাল্ড রিগ্যান ও বুশ সিনিয়র প্রশাসনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা ছিল।
কপালের ফেরে সেই মার্কিনিদেরই কোপে পড়তে হয় নরিয়েগাকে। ধরে নিয়ে যাওয়ার পর মাদক ও অর্থ পাচার এবং অবৈধভাবে অর্থ উপার্জনের দায়ে ১৯৯২ সালে মার্কিন আদালত তাঁকে ৪০ বছরের কারাদণ্ড দেন। পরে সাজা কমিয়ে ৩০ বছর করা হয়। ‘ভালো আচরণের জন্য’ সাজার মেয়াদ আরেক দফা কমিয়ে ১৭ বছর করে ২০০৭ সালে মুক্তি দেওয়া হয় তাঁকে।
ফ্রান্সের পক্ষ থেকে তাঁকে চাওয়া হলে মার্কিন সরকার প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে সহায়তা করে।
নরিয়েগার আইনজীবীরা বলেছিলেন, ফ্রান্সের মতো তৃতীয় কোনো দেশে তাঁকে পাঠানো উচিত হবে না, কারণ একজন যুদ্ধবন্দী হিসেবে জেনেভা কনভেনশন অনুযায়ী তাঁর পানামায়ই ফিরে যাওয়ার কথা।
তিক্ততার শুরু
আশির দশকের শেষের দিকে নরিয়েগা ও মার্কিন সরকারের মধ্যকার সম্পর্ক তিক্ত হয়ে ওঠে। সংশ্লিষ্ট কংগ্রেস কমিটির এক প্রতিবেদনে মাদক চোরাচালানের অন্যতম হোতা হিসেবে চিহ্নিত করা হয় নরিয়েগাকে। মানবাধিকার লঙ্ঘন এবং ১৯৮৯ সালের নির্বাচনে জালিয়াতির দায়েও তাঁকে অভিযুক্ত করে মার্কিন কর্তৃপক্ষ।
পানামা খাল জোনে মোতায়েন মার্কিন সেনা ও পানামার সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। রাজধানী পানামা সিটিতে একজন মার্কিন মেরিন সেনা নিহত হওয়ার ঘটনাকে উপলক্ষ দেখিয়ে প্রেসিডেন্ট বুশ দেশটিতে সামরিক অভিযান চালান, তবে অভিযানের পরিকল্পনা চলছিল কয়েক মাস ধরেই। পানামায় ওই মার্কিন অভিযানে কতজন মানুষ প্রাণ হারান, তার কোনো হিসাব আজও জানা যায়নি। পেন্টাগনের কর্মকর্তারা ২৫০ জনের কথা বললেও পানামার দাবি, প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।
মার্কিন বাহিনী হামলা চালানোর পর নরিয়েগা উপায় না দেখে পানামা সিটির ভ্যাটিকান কূটনৈতিক মিশনে আশ্রয় নেন। মার্কিন সেনারা তাঁকে সেখান থেকে বিতাড়িত করতে উঠে পড়ে লাগে। তারা দিন-রাত কাছাকাছি কানফাটানো আওয়াজে পপ ও হেভি মেটাল গান বাজাতে থাকে। অবশেষে ১৯৯০ সালের ৩ জানুয়ারি নরিয়েগা আত্মসমর্পণ করেন। মার্কিন সেনারা তাঁকে যুক্তরাষ্ট্রে নিয়ে যায়। সামরিক অভিযানের সময় গ্রেপ্তার করা হয়েছিল বলে নরিয়েগা যুদ্ধবন্দীর মর্যাদা পেতেন।
পানামার সরকার বলছে, তারা ফ্রান্সের কাছে তাদের সাবেক নেতাকে প্রত্যাবাসনের অনুরোধ জানাবে। নরিয়েগার আইনজীবীরা বলেছেন, তাঁরা তাঁকে দেশে ফিরিয়ে আনতে প্রাণপণ চেষ্টা করবেন। তাঁরা ফ্রান্স সরকারকে বোঝাতে চেষ্টা করবেন, একজন সাবেক প্রেসিডেন্ট হিসেবে তাঁর সঙ্গে যে আচরণ করা হচ্ছে, তা তাঁর নিরাপত্তার জন্য হুমকি।
একের পর এক মামলার পর্ব শেষ করে কবে নরিয়েগার দেশে ফেরা হবে, তা ভবিতব্যই বলতে পারে।

No comments

Powered by Blogger.