ব্লগ থেকে...

নির্বাচিত প্রস্তাব নাগরিক নিরাপত্তায় প্রতিটি মোবাইল ফোন থেকে বিপৎসংকেত পাঠানোর ব্যবস্থা থাকা উচিত সরকারের বিশেষ কোনো দপ্তরে। যে সংকেতের মাধ্যমে অন্তত বোঝা যাবে, লোকটি কোথায়, কী ধরনের বিপদে পড়েছে। এ ক্ষেত্রে প্রযুক্তি অপব্যবহারের আশঙ্কা আছে।


কিন্তু অপব্যবহারের কারণে কঠিন শাস্তির ব্যবস্থা করলে বিষয়টি নিয়ন্ত্রিত হবে। উন্নত দেশে পুলিশকে ফোন করার জন্য হটলাইনটা খুব কার্যকর। র‌্যাবকে এসওএস-জাতীয় কল বা এসএমএস করার একটা সংস্কৃতি অনতিবিলম্বে শুরু হতে পারে (যদি সরকার চায়)।
কাজী মনজুর করিম
qazi.manzur@gmail.com

নির্বাচিত মন্তব্য
পবিত্র কোরআনের সুরা নূরে পর্দা-সম্পর্কিত আলোচনা করা হয়েছে। ৩০ নম্বর আয়াতে পুরুষের পর্দা সম্পর্কে আর ৩১ নম্বর আয়াতে নারীর পর্দা সম্পর্কে বক্তব্য এসেছে। অর্থাৎ নারীর পর্দার আগে পুরুষের পর্দার আদেশ দেওয়া হয়েছে। পুরুষকে তার চোখ ও লজ্জাস্থান নিয়ন্ত্রণে রাখতে বলা হয়েছে। বুখারি ও মুসলিম শরিফের একটি হাদিসেও বলা হয়েছে, ‘রাস্তায় থাকা অবস্থায় তোমরা তোমাদের চোখকে নিয়ন্ত্রণ করো।’ ইসলাম যখন একই সঙ্গে নারীর প্রতি পুরুষের সম্মান আর নারীর শালীন পোশাক—দুটার কথাই বলে, তখন সেটা পারফেক্ট হয়। আর আমরা যখন আমাদের দায়িত্বশীলতার অংশটুকু বাদ দিয়ে কেবল নারীর ওপর বোরকা চাপিয়ে দিতে চাই, তখন ঘুরেফিরে যেন নারীকে পণ্য হিসেবে দেখার জায়গাতেই ফিরে যাই। যে পুরুষের চোখ নারীকে দেখলেই কামনাতাড়িত পশু হয়ে যায়, তার পুরুষতান্ত্রিক অধিকারবোধ থেকে নারীর পর্দার প্রশ্ন তোলা কেবল পরিহাস!
আফসানা বেগম

নির্বাচিত মন্তব্য
আমাদের দেশের জীবন্ত মানুষগুলো মরার মতো ভান করে আছে। আর আমাদের মৃতের খাটিয়ায় তুলে সামনে-পেছনে দুটি দল কবরস্থানের দিকে গতিশীল। আমরা জানি, এভাবে চলতে থাকলে দাফন হয়ে যাব, তবু কেউ জেগে উঠছি না। তাহলে কি আমাদের আর জাগার প্রয়োজন নেই? তাদের হাতেই ছেড়ে দেব আমাদের ভাগ্য? যদি তা না হয় তাহলে আসুন, এবার জেগে উঠি। আমাদের আর কোনো বিকল্প নেই।
আজাহার রাজা
sukherthikana.raja@gmail.com

নিজের মত দিন.... ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 গণমাধ্যমে শিশুদের জন্য বাংলায়বিনোদন চাই
 ইভ টিজিংমুক্ত বাংলাদেশ চাই
 সড়ক দুর্ঘটনা কি চলতেই থাকবে?
www.bodlejaobodledao.com

No comments

Powered by Blogger.