কানে কানাকানি

কান যখন, কানাকানি তো হবেই। হচ্ছেও। কোন ছবিটা এবারের পাম দ’রের( স্বর্ণপাম) সম্মান পাবে, কে হবেন সেরা অভিনেতা, সেরা অভিনেত্রীর সম্মানই বা জুটবে কার কপালে—এসব নিয়ে ফিসফাস চলছেই। আগামী রোববার শেষ হবে উৎসব। এরই মধ্যে জানা যাবে পুরস্কারগুলো বাড়ি নিয়ে ফিরছেন কে বা কারা।


কান চলচ্চিত্র উৎসব নিয়ে ভবিষ্যদ্বাণী করা নাকি আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার চেয়ে কঠিন। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস সম্পর্কে বলা হয়, অবিশ্বাস করার উপায় নেই, বিশ্বাস করার প্রশ্নই আসে না। তেমনি কানে কোন ছবিটা সেরা হতে যাচ্ছে সে সম্পর্কে আগাম বাণী দিয়ে নিশ্চিন্তে বসে থাকার জো নেই। এত ভাষার, এত বৈচিত্র্যময় গল্পের ছবি আসে এখানে; সবকিছুর হদিস নিতে গেলে অতল সাগরেই পড়তে হয়। কানের উদ্বোধনী ছবির মর্যাদা পেয়েছে মুনরাইজ কিংডম। সেরা ছবির দৌড়েও এগিয়ে আছে ওয়েস অ্যান্ডারসনের এই ছবি। ষাটের দশকের গল্প। যে গল্পের উপজীব্য এক কিশোর জুটির অবোধ প্রেম। সেই প্রেমের টানে নিউ ইংল্যান্ড দ্বীপ শহর থেকে পালিয়ে যায় তারা। আর এই দুই প্রেমিক-প্রেমিকার খোঁজে নামে অনুসন্ধানী দল।
শীর্ষ ছবির ছোট্ট তালিকায় রাখতে হবে দ্য পেপারবয়কে। প্রেশাস-এর পরিচালক লি ড্যানিয়েলস এবার তাঁর ছবির গল্প হিসেবে বেছে নিয়েছেন ১৯৯৫ সালে প্রকাশিত মার্কিন লেখক পিট ডেক্সটারের উপন্যাস দ্য পেপারবয়কে। নিকোল কিডম্যান, জন ক্যুসাকের ড্রামা ধাঁচের এই ছবিতে একজন সাংবাদিক আর তার ছোট ভাইকে দেখা যাবে একটি হত্যাকাণ্ড ঘিরে তৈরি হওয়া রহস্যের ঘোমটা উন্মোচনে।
বোকা বাক্সের রিয়্যালিটি শো নামের উদ্ভট-অবাস্তব সব অনুষ্ঠান আমাদের ব্যক্তিজীবনে কতটা ছায়া ফেলছে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ইতালিয়ান পরিচালক মাত্তেও গারোনে বানিয়েছেন রিয়্যালিটি অনুষ্ঠান। জনপ্রিয় রিয়্যালিটি অনুষ্ঠান বিগ ব্রাদারের ইতালিয়ান সংস্করণে এক মাছ ব্যবসায়ীর অংশ নেওয়া নিয়ে ছবির গল্প। চার বছর আগে ক্রাইম-ড্রামা গোমরাহ নিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিলেন কানে। দেখা যাক এবার জাদুর হ্যাট থেকে কেমনতর খরগোশ বের করে আনেন গারোনে।
গত বছর টেক শেল্টার দিয়ে কানে বিদগ্ধজনের বেশ প্রশংসা কুড়িয়েছিলেন পরিচালক জেফ নিকলস। এক বছরের মধ্যে বিশাল পদোন্নতি দিয়ে এবার সরাসরি পাম দ’রের প্রতিযোগিতার মঞ্চে তাঁর নতুন ছবি মাড। দ্য হোয়াইট রিবন দিয়ে সেরা ছবির পুরস্কার জিতেছিলেন মাইকেল হানেকে। ভালোবাসার ঘাত-প্রতিঘাত নিয়ে এবার প্রায় একই ধরনের গল্প পুঁজি করে বানিয়েছেন নতুন ছবি আমোর। সেরা ছবির দৌড়ে বেশ ভালোমতোই ছুটছে এই ছবিও। প্রতিযোগিতায় আছেন ডেভিড ক্রনেনবার্গ ( কসমোপলিস)এবং আব্বাস কিয়ারোস্তামির( লাইক সামওয়ান ইন লাভ) মতো নামজাদা নির্মাতারাও।
কানের ‘কপাল’ ব্র্যাড পিটের জন্য বরাবরই ভালো। অন্তত তাঁর অভিনীত ছবিগুলো বেশ নজর কাড়ে বিচারকদের। এবারও তাঁর কিলিং দেম সফটলি আছে আলোচনায়। এই ছবির জন্য সেরা নির্দেশকের পুরস্কার জুটে যেতে পারে অ্যান্ড্রু ডমিনিকের। এই অপরাধকাহিনী নির্ভর ছবিটিও বানানো হয়েছে অভিন্ন নামে পূর্বপ্রকাশিত উপন্যাস থেকে। জর্জ হিগিনসের সেই উপন্যাস অবশ্য প্রকাশিত হয়েছিল ১৯৭৪ সালে।
 রাজীব হাসান
তথ্য: বার্তা সংস্থা

No comments

Powered by Blogger.