মেয়র যা বলেন... by মোহাম্মদ মন্জুর আলম

মেয়র, চট্টগ্রাম সিটি করপোরেশন প্রথম আলো: মাত্র আধা কিলোমিটার ফুটপাত দখলমুক্ত করতে পারছেন না। এটা কি জনবলের অভাব নাকি সদিচ্ছা নেই ? মোহাম্মদ মন্জুর আলম: এ ফুটপাতটি মানুষের চলাচলের অনুপযোগী করার দায় আমাদের নয়। কারণ ফুটপাতের পাশে জেলা প্রশাসক (ডিসি) ফুলের দোকান বসিয়েছেন।


এখন তাঁরাই এসে ফুটপাতটা লোকজন চলাচলের উপযোগী করলেই পারেন। কিন্তু তাঁরা তো সেটা করছেন না। এসব দোকান বসানো হয়েছে সম্পূর্ণ অপরিকল্পিতভাবে।
প্রথম আলো: ডিসি হিলকে কেন্দ্র করে প্রতিদিন হাজারো লোক হাঁটার জন্য এই একটি মাত্র ফুটপাত ব্যবহার করে থাকে। কিন্তু সেটি এখন রিকশার গ্যারেজ, আসবাবপত্রের দোকান, বাঁশ রাখার জায়গা ও ফুলের গুদামে পরিণত হয়েছে, এর কারণ কী?
মোহাম্মদ মন্জুর আলম : ওই যে বললাম ফুলের দোকান দিয়ে শুরু হয়েছে, তারপর বাঁশ ফেলা হয়েছে। তাদের দেখে অন্যরাও উত্সাহী হয়েছে।
প্রথম আলো: প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা ইতিপূর্বে ফুটপাত পরিষ্কার করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তাতেও কিছু হয়নি।
মোহাম্মদ মন্জুর আলম: আমাদের কাজ হচ্ছে রাস্তাঘাট মেরামত ও পরিচ্ছন্ন রাখা। ফুটপাত মানুষের চলাচলের উপযোগী করা। এতে অন্যান্য প্রশাসনেরও সহযোগিতা দরকার। তবে সিটি করপোরেশন যেহেতু শতভাগ সেবাধর্মী প্রতিষ্ঠান, কাজেই এ ক্ষেত্রে আমরা অন্যদের ওপর নির্ভর করে বসে থাকব না। বিষয়টি আমরা বিচার বিশ্লেষণ করে দেখছি। মানুষের হাঁটাচলায় সমস্যা হলে অবশ্যই আমরা ব্যবস্থা নেব। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এক্ষেত্রে সমস্যা সৃষ্টিকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
প্রথম আলো: দেখা যাচ্ছে চট্টগ্রামের বেশির ভাগ ফুটপাতই দখল হয়ে গেছে। অভিযোগ রয়েছে এর সঙ্গে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন বিভাগের পরিদর্শকেরা জড়িত।
মোহাম্মদ মন্জুর আলম : এ ধরনের কিছু হলে যে কেউ আমাদের কাছে অভিযোগ করতে পারেন। আমরা ব্যবস্থা নেব।

No comments

Powered by Blogger.