একবার আমাকে সুযোগ দিয়ে দেখুন by মঞ্জুর আলম

প্রথম আলো  মেয়র পদে বিএনপির অন্য প্রার্থীদের সঙ্গে প্রতিযোগিতায় আপনার নামও শোনা যায়নি। কিন্তু আপনি শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন পেলেন, এর পেছনে রহস্য কী? মঞ্জুর আলম  এটা আল্লাহর রহমত আর আমার ওপর বিএনপির নীতি-নির্ধারকদের আস্থা ও বিশ্বাসের প্রতিফলন।


দেখুন, দলে আমার সে রকম কোনো প্রভাব বা উচ্চপর্যায়ে যোগাযোগ কিছুই নেই। কিন্তু তবুও দলের স্থানীয় নেতারা এবং নীতি-নির্ধারকেরা সম্মিলিতভাবে যে আমার নাম প্রস্তাব করেছেন, সেটা তাঁদের উদারতা, আমার প্রতি তাঁদের আস্থা ও আন্তরিকতার প্রমাণ।
প্রথম আলো  আপনি মনোনয়ন পাওয়ায় স্থানীয় বিএনপির অনেকেই ক্ষুব্ধ। এ নিয়ে সংবাদ সম্মেলন হয়েছে, ক্ষোভের কথা কেন্দ্রেও পৌঁছানো হয়েছে। নির্বাচনের সময় আপনি কি দলের ভেতরেই বিরোধিতার মুখে পড়বেন না?
মঞ্জুর আলম  গত তিন দিন আমি যা দেখেছি, তাতে বিএনপির কোনো মহলেই আমার ব্যাপারে কোনো অসন্তোষ নেই। এখন সবাই মিলে দলীয় প্রার্থীকে জয়ী করার ব্যাপারে ঐক্যবদ্ধ। আমরা একসঙ্গে কাজ করছি, সেটা মনোনয়নপত্র জমা দেওয়ার সময় থেকেই নিশ্চয়ই আপনারা দেখেছেন।
প্রথম আলো  আপনি তো এর আগে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন, আপনার পূর্ব-অভিজ্ঞতার আলোকে বলুন আপনি ভবিষ্যতে কী করতে চান?
মঞ্জুর আলম  সিটি করপোরেশনের কাজ হচ্ছে সেবামূলক। আমি যত দিন ভারপ্রাপ্ত মেয়র ছিলাম তত দিন এ সেবামূলক খাতকেই অগ্রাধিকার দিয়েছি, নাগরিক সুবিধা বৃদ্ধির চেষ্টা করেছি। ভবিষ্যতেও এ কাজেই মনোনিবেশ করব।
প্রথম আলো  মহিউদ্দিন চৌধুরীর আস্থাভাজন ছিলেন আপনি, আপনাকে বেশ কয়েকবার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়েছিলেন তিনি, আপনাদের মধ্যে দূরত্ব সৃষ্টি হলো কেন?
মঞ্জুর আলম  এ বিষয়ে আমি এখন কিছু বলতে চাই না। শুধু বলব দুজনে মিলে উন্নয়ন কাজ করতে চেয়েছিলাম আমরা। কিছু কাজ হয়েছে, কিছু কাজ হয়নি—এ অসমাপ্ত কাজগুলোই সম্পন্ন করতে চাই।
প্রথম আলো  মেয়র হিসেবে মহিউদ্দিন চৌধুরীর একটা মূল্যায়ন করুন...।
মঞ্জুর আলম  আমি কেন মূল্যায়ন করব, মূল্যায়ন করবে জনগণ, যে নগরের তিনি মেয়র সেই নগরবাসী।
প্রথম আলো  তবু কাছ থেকে দেখেছেন, ঘনিষ্ঠভাবে মিশেছেন...।
মঞ্জুর আলম  মহিউদ্দিন চৌধুরীকে আমি শ্রদ্ধার চোখে দেখি, আমার কাছে তিনি অনেক বড় মানুষ।
প্রথম আলো  আপনি নগরকেন্দ্র থেকে একটু দূরে থাকেন, মূল নগরের ভোটারদের অর্থাৎ কোতোয়ালি, পাঁচলাইশ, বাকলিয়া—এসব ঘনবসতিপূর্ণ এলাকার ভোটারদের কি টানতে পারবেন আপনি?
মঞ্জুর আলম  আমি এ নগরেরই সন্তান। নগরের কেন্দ্র বা প্রান্ত বলে কোনো ব্যাপার নেই, যত দূর নগর এলাকা আছে সবটাই সমান, আমরা একই নগরের বাসিন্দা। উন্নয়ন করতে হলে সব দিকে সমানভাবে করতে হবে। নগরবাসী আমাকে তাদের যোগ্য প্রতিনিধি মনে করলে আমি তাদের সেবা করতে পারব, এখানে বিচ্ছিন্নভাবে চিন্তা করার কোনো সুযোগ নেই।
প্রথম আলো  তত্ত্বাবধায়ক সরকারের আমলে ভারপ্রাপ্ত মেয়র থাকায় সমালোচকেরা আপনাকে ১/১১-এর সুবিধাভোগী হিসেবে চিহ্নিত করেন। এ সম্পর্কে আপনার বক্তব্য...।
মঞ্জুর আলম  আমি এ বিতর্ক নিয়ে কিছুই বলব না। ভোগী ছিলাম না ত্যাগী ছিলাম তা আমার চারপাশের লোকজন জানেন। আমি এখন কিছুই বলব না, সময়ই তা বলে দেবে। তবে তত্ত্বাবধায়ক সরকারের আমলে নগরে জলাবদ্ধতা নিরসনে কী কাজ করেছি তা সবাই দেখেছেন। চাক্তাই রিংরোড নিয়ে এত কথা সেটা আমি করেছিলাম, প্রকল্পের সাইনবোর্ডে আমার নাম ছিল বলে সেটা ভেঙে ফেলা হয়েছে। এসব কথা এখন বলতে চাই না।
প্রথম আলো  করপোরেশনের নির্বাচনে আপনি তিনবার কাউন্সিলর নির্বাচিত হলেও গত সংসদ নির্বাচনে পরাজিত হয়েছিলেন—এবার কীভাবে সেই ঘাটতি পূরণ করবেন?
মঞ্জুর আলম  দেখুন সংসদ নির্বাচনে কোনো দলীয় ব্যানার ছাড়া নির্বাচিত হওয়া খুবই কঠিন ব্যাপার। সারা দেশে স্বতন্ত্র প্রার্থীরা কী রকম ভোট পেয়েছেন, আপনারা তা দেখেছেন। সেই তুলনায় আমি যে পরিমাণ ভোট পেয়েছিলাম, সেটাকে বলব আমার প্রতি এখানকার মানুষের ভালোবাসা ও আস্থারই প্রমাণ। সেটা অনেক বড় কিছু।
প্রথম আলো  আপনি একসময় আওয়ামী লীগের রাজনীতি করেছেন। গত সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র নির্বাচন করেছেন, এবার মেয়র পদে বিএনপির হয়ে লড়ছেন। এখন প্রশ্ন করি, আপনার রাজনৈতিক আদর্শ আসলে কী?
মঞ্জুর আলম  আমার রাজনীতি হচ্ছে মানুষের সেবা করা। আমি একটা অবস্থানে গিয়ে মানুষের সেবা করতে চাই। নগরবাসীর কাছে আমার আবেদন, আপনারা অনেক কিছু দেখেছেন, জেনেছেন। একবার আমাকে সুযোগ দিয়ে দেখুন।
প্রথম আলো  আপনাকে ধন্যবাদ।
মঞ্জুর আলম  ধন্যবাদ।

No comments

Powered by Blogger.