ইলিয়াস নিখোঁজ রহস্য-ইলিয়াস কোথায় জানতে চায় সংসদীয় কমিটি

বিএনপির নিখোঁজ নেতা ইলিয়াস আলী আছেন কি নেই, সে বিষয়ে জানতে চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তবে কমিটির বৈঠকে এ বিষয়ে আশানুরূপ জবাব দিতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু জানিয়েছেন, ইলিয়াস আলী নিজ দলের কাছেও থাকতে পারেন।


বৈঠকে সাংবাদিক সাগর-রুনি হত্যা এবং সৌদি দূতাবাস কর্মকর্তা মোহাম্মদ খালাফ আল আলী হত্যা মামলার তদন্তে কার্যকর অগ্রগতি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবদুস সালাম। বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, মির্জা আজম, মুজিবুল হক চুন্নু, সানজিদা খানম ও সফিকুল ইসলাম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মুসতাক আহমেদ, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার, র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূত্র মতে, বৈঠকে চাঞ্চল্যকর মামলা নিয়ে আলোচনাকালে কমিটির সভাপতি ইলিয়াস আলীর বিষয়ে র‌্যাব ও পুলিশের কাছে জানতে চান। ইলিয়াস আলী এখনো জীবিত না মৃত, দেশে না বিদেশে রয়েছেন এ ব্যাপারে জানতে চান তিনি। সে সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, এ বিষয়ে তাঁদের কাছে কোনো তথ্য নেই। তিনি বলেন, 'ইলিয়াস আলী বিএনপির কাছে থাকলেও থাকতে পারেন।'
বৈঠক শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে কমিটির সভাপতি আবদুস সালাম বলেন, 'চাঞ্চল্যকর মামলাগুলোর অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। ইলিয়াস আলী জীবিত না মৃত কিংবা তিনি দেশে না বিদেশে আছেন তার কিছুই আমরা জানি না। এ বিষয়ে কমিটি দ্রুত ব্যবস্থা নিতে বলেছে। এ ছাড়া কমিটি সাগর-রুনি হত্যাকাণ্ড এবং সৌদি দূতাবাসের কর্মকর্তা নিহত হওয়ার ঘটনা তদন্তের অগ্রগতি সম্পর্কেও জানতে চেয়েছে। কিন্তু এসব ঘটনার তদন্তে আশানুরূপ অগ্রগতি হয়নি বলে পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।'
আবদুস সালাম বলেন, সংসদীয় কমিটি এসব বিষয়ের তদন্ত দ্রুত শেষ করার জন্য চাপ দিয়েছে। এর আগেও বিভিন্ন মামলা নিয়ে চাপ দেওয়ার ফলে কিছু কাজ হয়েছে।
চাঞ্চল্যকর সেসব ঘটনায় এখন পর্যন্ত পুলিশ ও র‌্যাব কিছু করতে পারছে না, সে ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামর্থ্য প্রশ্নবিদ্ধ কি না- প্রশ্ন করা হলে কমিটির সভাপতি বলেন, 'পুলিশ সমর্থ নয় এ কথা বলা যাবে না। এটা বললে আমরা কার কাছে এসব ঘটনার তদন্তের জন্য যাব?'
সংসদীয় কমিটি বারবার চাপ দেওয়ার পরও এসব ঘটনার তদন্তে অগ্রগতি হচ্ছে না কেন- জানতে চাইলে আবদুস সালাম বলেন, কমিটির কিছু সীমাবদ্ধতা রয়েছে। কমিটি তো সুপারিশ বা চাপ দেওয়ার বাইরে কিছু করতে পারে না।
সংবাদ সম্মেলনে কমিটির সদস্য মুজিবুল হক চুন্নু বলেন, বৈঠকে ইলিয়াস আলীর বিষয়ে জানতে চাওয়া হলে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গাজীপুরের পুবাইলে ইলিয়াস আলীকে খুঁজে বের করতে র‌্যাব যে অভিযান চালিয়েছিল সেটি ইলিয়াসের স্ত্রী তাহসিনা রুশদীর অনুরোধে করা হয়েছিল। তাহসিনা রুশদী স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন করে অভিযান চালানোর অনুরোধ করেছিলেন। পরে তাঁকে সঙ্গে নিয়েই অভিযান চালানো হয়।
মুজিবুল হক চুন্নু বলেন, সাগর-রুনি ও খালাফ হত্যা প্রসঙ্গে র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমানের কাছে কমিটি জানতে চাইলে তিনি এ বিষয়ে খুব বেশি কিছু জানাতে পারেননি। তিনি বলেছেন, আরেকটু সময় নিলে বিষয়টি সম্পর্কে তাঁরা বলতে পারবেন।'

No comments

Powered by Blogger.