কারিনা-অসিন ঠান্ডা যুদ্ধ

খুব কম নায়িকাই আছেন, যাঁদের সঙ্গে কারিনা কাপুরের বিবাদ হয়নি। বাদ ছিল অসিন। এবার সে অধ্যায়ও পূর্ণ হলো। ক্যাটরিনা কাইফ, প্রিয়াঙ্কা চোপড়া, বিদ্যা বালান কিংবা দীপিকা পাড়ুকোন নয়, কারিনা এখন তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ভাবছেন অসিনকে।


উত্তরের কারিনা বনাম দক্ষিণের অসিনের ঠান্ডাযুদ্ধটা বলিউডের বিশ্লেষকেরা বেশ উপভোগ করছেন। সাইফ আলী খানকে নিয়ে নয়, কারিনা-অসিনের মূলযুদ্ধ ১০০ কোটি নিয়ে। বলিউডের প্রথম ১০০ কোটি রুপির বেশি আয় করা ছবি ছিল গজনি। সেই ছবি দিয়ে বলিউডে যাত্রা শুরু করেছিলেন দক্ষিণের জনপ্রিয় মুখ অসিন। পরবর্তী সময় গোলমাল রিটার্নস এবং থ্রি ইডিয়টস-এর মাধ্যমে অসিনকে ‘বোল্ড আউট’ করে দেন কারিনা কাপুর। মাঝে ঐশ্বরিয়া রাই বচ্চন (রোবট) ১০০ কোটির ক্লাবে নাম লেখালেও মূল লড়াইটা চলছিল কারিনা বনাম অসিনের মধ্যে। কারিনা-২, অসিন-১। অসিনের দ্বিতীয় ছবি লন্ডন ড্রিমস বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। তাতে কী? গত বছর অসিন আবারও ঝলসে ওঠেন সালমান খানের বিপরীতে রেডি দিয়ে। রেডি মাত্র ১০ দিনেই ১০০ কোটি রুপি ঘরে তোলে। দুশ্চিন্তায় ঘুম হারাম হয় কারিনার। কারণ, তখন ফলাফল ছিল কারিনা-২, অসিন-২। কাপুরকন্যা তাঁর সঙ্গে অন্য কোনো অভিনয়শিল্পীকেই এক কাতারে দেখতে রাজি নন। আর তাই তো অসিনের নায়ক সালমান খানের কাঁধের ওপর ভর করেই কারিনা পরিকল্পনা আঁটেন আরও এক ছক্কা পেটানোর। মুক্তি পায় বডিগার্ড। মাত্র সাত দিনে বডিগার্ড বলিউডের ইতিহাসে সবচেয়ে দ্রুত ১০০ কোটি রুপি আয় করা ছবির তালিকায় জায়গা করে নেয়। শাহরুখের বিপরীতে রা ওয়ান ছিল কারিনার জন্য বাড়তি পাওনা। অসিনকে ছাড়িয়ে কারিনা এগিয়ে যান বহুদূর। খেতাব পান বলিউডের অপরাজিত সম্রাজ্ঞীর। অসিনের কপাল মন্দ। কারিনাকে ধরাছোঁয়ার পরিকল্পনা বাদ দিয়ে তাঁকে ব্যস্ত হতে হয় নতুন প্রতিদ্বন্দ্বী প্রিয়াঙ্কা চোপড়াকে সামাল দিতে। প্রিয়াঙ্কা ঝুলিতে ভরেন পরপর দুটি ১০০ কোটি রুপি আয় করা ছবি—ডন ২, অগ্নিপথ। নতুন নায়িকা কাজল আগরওয়াল ও অজয় দেবগনের ছবি সিংঘাম এবং বিদ্যা বালানের সর্বশেষ ছবি কাহানিও আয় করে ১০০ কোটি রুপি। তবে মূল লড়াইটা কিন্তু কারিনা-অসিন ও প্রিয়াঙ্কার মধ্যে চলছিল। অবশেষে গত এপ্রিলে মুক্তি পায় হাউসফুল ২। প্রায় ১২ জন অভিনেতা এ ছবিতে অভিনয় করেন। সাজিদ খানের এই ছবির প্রিকুয়্যাল ১০০ কোটির শিকে ছিঁড়তে পারেনি। তবে হাউসফুল ২ পেরেছে। আর এই অর্জনে অসিনের খুশি দেখে কে! পিছিয়ে পড়েন প্রিয়াঙ্কা। নতুন ফলাফল: কারিনা-৪, অসিন-৩।
এবার অন্য তর্ক। অসিন-ভক্তদের দাবি, অসিন বলিউডে মাত্র চারটি ছবি করেছে; তার মধ্যে তিনটি ছবিই ১০০ কোটি ক্লাবে নাম উজ্জ্বল করেছে। এমন প্রাপ্তি বলিউডের ইতিহাসে আর কোনো নায়িকার আছে? ওদিকে কারিনা, একযুগে প্রায় ৩০টি ছবিতে অভিনয়ের পর এমন রেকর্ড গড়তে পেরেছেন। কারিনা-ভক্তরা অবশ্য এসব অভিযোগ আমল না দিয়ে বলেছেন, অসিনের ছবিগুলো চলেছে আমির খান, সালমান খান, অক্ষয় কুমার—হাউসফুল ব্র্যান্ডের কারণে। অসিনের কোনো ভূমিকা নেই এত বড় সাফল্যে। অসিন-ভক্তরা অবশ্য এসব মন্তব্যে তেলে-বেগুনে জ্বলে ওঠেন। তাঁরা বলেন, অসিনের কোনো গডফাদার কিংবা গ্র্যান্ডফাদার নেই। সম্পূর্ণ নিজের অভিনয়ের মেধা এবং চেষ্টায় অসিনের এত বড় অর্জন। তা ছাড়া কারিনা যে কয়টি ছবি করে ১০০ কোটি রুপির নায়িকা হয়েছেন, প্রতিটি ছবিতে কারিনাও ছিলেন শোপিস। আমির খান-রাজকুমার হিরানি, সালমান খান, শাহরুখ খান এবং গোলমাল ব্র্যান্ড ছিল কারিনার ছবির সাফল্যের মূলমন্ত্র। কারিনার মতো সংক্ষিপ্ত পোশাক, সাইজ জিরো শরীর নিয়ে বাড়াবাড়ি কিংবা শহীদ-সাইফ প্রেমিক নিয়ে আদিখ্যেতা—এসব বাহুল্য বিষয় নিয়ে অসিন কখনো খবরের শিরোনাম হতে চাননি। কাজ দিয়ে নিজের যোগ্যতা প্রমাণ করতে চেয়েছেন বারবার। কারিনা-ভক্তরাও দাঁতভাঙা জবাব নিয়ে তৈরি। তাঁদের মত—অসিনের দেখানোর মতো শারীরিক সৌন্দর্য থাকলে তো দেখাবেন! আর এতই যদি অভিনয় দেখিয়ে সাফল্য পেতেন, তাহলে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে দু-চারটি পুরস্কারও অসিনের ঘরে যেত। কিন্তু বাস্তবতা হলো, নতুন মুখের পুরস্কারের পর আজ অবধি অসিন বলিউডে কোনো পুরস্কারই ঘরে তুলতে পারেননি। বিপরীত দিকে, কারিনার ঝুলিতে শুধু পুরস্কার আর পুরস্কার! সামনে হিরোইন ছবির জন্য কারিনা জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রত্যাশা করছেন। রৌডি রাঠোর, দাবাং ২ ছবিতে আইটেম গান করছেন। আমির খানের সঙ্গে তালাশ, রণবীর সিংয়ের সঙ্গে বানসালির রামলীলা, অজয়ের সঙ্গে গোলমাল ৪ করছেন। অসিনের ঝুলিতে তো তেমন ছবি নেই। অসিন-ভক্তরা অবশ্য এমন মন্তব্যে সায় দিতে রাজি নন। তাঁদের দাবি, অসিনের আগামী ছবি বোল বচ্চনই ১০০ কোটি রুপির ওপর নিশ্চিতভাবে আয় করবে। জুলাইয়ে এ ছবি মুক্তির পর ফলাফলটি দাঁড়াবে কারিনা-৪, অসিন-৪। সব মিলিয়ে লড়াই জমে উঠেছে। এখন শুধু বোল বচ্চন মুক্তির অপেক্ষা।
রুম্মান রশীদ খান
রেডিফ, আইএমডিবি, হিন্দুস্থান টাইমস, বলিউড হাঙ্গামা, জি নিউজ, জুম, মিড ডে, টাইমস অব ইন্ডিয়া ডট কম অবলম্বনে

No comments

Powered by Blogger.