সরকারের দমন-পীড়নের কথা কূটনীতিকদের জানাল বিএনপি

ঢাকায় বিভিন্ন দেশের কূটনীতিক ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন প্রধান বিরোধী দল বিএনপির নেতারা। দেশের বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তাঁরা। বৈঠকে সরকারের দমন-পীড়ন, বিরোধী দলের সিনিয়র নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে জেলে পাঠানো ও জামিন নামঞ্জুর করার বিষয়টি কূটনীতিকদের কাছে তুলে ধরা হয়েছে বলে দলের একটি সূত্র জানিয়েছে।


গতকাল বুধবার বিকেলে গুলশানের হোটেল হেরিটেজে বিকেল ৪টা থেকে দেড় ঘণ্টার এ বৈঠকে বিএনপির নেতারা বিদেশি কূটনীতিকদের কাছে সরকারের নেতিবাচক কর্মকাণ্ড তুলে ধরেন। সূত্র জানায়, ব্যারিস্টার মওদুদ আহমদ এ সময় তাঁদের বলেন, বর্তমান সরকারের প্রায় সাড়ে তিন বছরে দেশের মানুষ কোনো ন্যায়বিচার পায়নি। প্রশাসনসহ বিচারব্যবস্থা দলীয়করণ করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। এ ছাড়া শান্তিপূর্ণ আন্দোলন করতে গিয়ে বিরোধী দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি-নির্যাতন করা, নেতাদের রিমান্ডে নেওয়া, আইনজীবীদের বিরুদ্ধে মামলা দেওয়া, শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচিতে মাঠে নামতে না দেওয়া এবং ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার বিষয় তুলে ধরেন তিনি। এমনকি আগামী নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য করে তুলতে বিরোধী দল সংলাপে বসতে চাইলেও সরকার কোনো গুরুত্ব দিচ্ছে না বলেও কূটনীতিকদের কাছে অভিযোগ করেন উপস্থিত নেতারা। তবে সরকার যতই হার্ডলাইনে যাক না কেন, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেবে না- এ বিষয়টিও বিএনপি নেতারা তুলে ধরেন বলে সূত্র জানায়।
বৈঠকে বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ, শফিক রেহমান, জোটের শরিক বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থের ছোট ভাই আশিকুর রহমান শান্ত।
বৈঠকে বিদেশি কূটনীতিকদের মধ্যে ব্রিটেন, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়ার হাইকমিশনার, নরওয়ে ও জার্মানির রাষ্ট্রদূত, যুক্তরাষ্ট্র, সুইডেন, সুইজারল্যান্ডের উপরাষ্ট্রদূত এবং ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.