বিরোধী দলের নেতাদের জামিন এবারও নামঞ্জুর

হরতালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গাড়ি পোড়ানোর অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের ৩৪ নেতার জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। গতকাল বুধবার ঢাকার মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. জহুরুল হক জামিনের আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেন।


সকাল সাড়ে ৯টা থেকে প্রায় দুই ঘণ্টা শুনানি করেন অভিযুক্তদের আইনজীবীরা। দুপুরের পর আদালত আদেশ দেন। আসামিপক্ষের আইনজীবীরা বলেছেন, আসামিদের জামিনের জন্য তাঁরা হাইকোর্টে আবেদন জানাবেন। আগামী সপ্তাহে এ আবেদন জানানো হবে।
আসামিদের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ব্যারিস্টার আমিনুল হক, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, নিতাই রায় চৌধুরী, জয়নাল আবেদীন প্রমুখ।
অন্যদিকে রাষ্ট্রপক্ষে জামিনের বিরোধিতা করেন মহানগর দায়রা জজ আদালতের পিপি মো. আবদুল্লাহ আবু, জেলা ও দায়রা আদালতের পিপি খন্দকার আবদুল মান্নান, অতিরিক্ত পিপি শাহ আলম তালুকদার প্রমুখ।
গত ১৭ মে মির্জা ফখরুলসহ ৩৩ নেতার পক্ষে অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া মহানগর দায়রা জজ আদালতে জামিনের আবেদন করলে আদালত গতকাল শুনানির দিন ধার্য করেন। এর আগে একই মামলায় গ্রেপ্তার হওয়া মোহাম্মদপুর থানা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মান্নান হোসেনের পক্ষেও জামিনের আবেদন করা হয়। ওই আবেদনের ওপরও গতকাল শুনানি হয়। ৩৩ জনের সঙ্গে মান্নান হোসেনের জামিনের আবেদনও নামঞ্জুর করা হয়।
হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী গত ১৬ মে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ব্রিগেডিয়ার (অব.) হান্নান শাহ, ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা, এলডিপি নেতা অলি আহমদ, বিজেপি নেতা আন্দালিব পার্থ, জাগপা নেতা শফিউল আলম প্রধান, পিএনপি নেতা শওকত হোসেন নিলুসহ ১৮ দলীয় জোটের ৩৩ নেতা-কর্মী ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইতে গেলে তাঁদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।
বিএনপি নেতা ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনার প্রতিবাদে বিএনপিসহ সমমনা দলগুলোর ডাকা হরতালে গত ২৯ এপ্রিল রাত ৯টা ৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে সাত-আটটি সাদা মাইক্রোবাস থেকে নেমে একদল লোক একটি বাসে ব্যাপক ভাঙচুর চালায় ও আগুন ধরিয়ে দেয়। ভয়ে বাসে থাকা লোকজন গাড়ি থেকে নেমে যায়। ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করা হয়। এ ঘটনায় বিএনপিসহ ১৮ দলের ৪৪ নেতা-কর্মীকে আসামি করে তেজগাঁও থানায় দ্রুত বিচার আইনের ৪ ও ৫ ধারায় মামলা করে পুলিশ। একই দিনে সচিবালয়ে বিস্ফোরণের ঘটনায় বিএনপি ও সমমনা দলের নেতা-কর্মীদের আসামি করে শাহবাগ থানায় মামলা হয়।
পরে পুলিশ তদন্ত করে গাড়ি পোড়ানোর মামলায় মির্জা ফখরুলসহ ৪৫ জনের বিরুদ্ধে গত ১০ মে আদালতে অভিযোগপত্র দেয়।
এর আগে আসামিরা দুটি মামলায় আগাম জামিনের আবেদন করেন হাইকোর্টে। গত ৭ মে আসামিরা বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চে হাজির হন। তাঁদের পক্ষে আইনজীবীরা শুনানি করার পর দুই বিচারপতি দ্বিধাবিভক্ত আদেশ দেন।
সিনিয়র বিচারপতি পুলিশ প্রতিবেদন দাখিল করা পর্যন্ত জামিন মঞ্জুর করেন। তবে জুনিয়র বিচারপতি সরাসরি জামিন না দিয়ে তাঁদের এক সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। ফলে বিষয়টি মীমাংসার জন্য আগাম জামিনের আবেদনের নথি প্রধান বিচারপতির কাছে যায়। প্রধান বিচারপতি পরবর্তী শুনানির জন্য বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের তৃতীয় বেঞ্চে পাঠান।
গত ১৩ মে তৃতীয় বেঞ্চে আগাম জামিনের আবেদনের ওপর শুনানি হয়। ওই দিন আদালত আসামিদের আগাম জামিনের আবেদন নামঞ্জুর করে প্রত্যেককে ১৬ মের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দেন। এক দিন পর শাহবাগ থানায় দায়ের করা মামলায় আসামিদের আগাম জামিন দেন হাইকোর্টের তৃতীয় বেঞ্চ।
গতকালের শুনানি : গতকাল জামিন আবেদন শুনানিতে মির্জা ফখরুল ইসলামের পক্ষে ব্যারিস্টার রফিক-উল হক আদালতে বলেন, সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে তাঁকে এই মামলায় সম্পৃক্ত করা হয়েছে। এজাহারে তাঁর বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। যাঁর গাড়িতে আগুন দেওয়া হয়েছে, তিনি এ মামলার বাদী নন। তাঁকে সাক্ষীও করা হয়নি। এ পর্যায়ে তিনি দ্রুত বিচার আইনের ব্যাখ্যা তুলে ধরে বলেন, এ আইনের অপরাধ জামিনযোগ্য। এরপর সাদেক হোসেন খোকার পক্ষেও তিনি জামিন চেয়ে বলেন, খোকা গুরুতর অসুস্থ। তাঁকে জামিন দেওয়া না হলে জীবনহানির সংশয় রয়েছে।
এরপর ব্যারিস্টার মওদুদ আহমদ অভিযুক্ত রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কর্নেল (অব.) অলি আহমদ, আন্দালিব রহমান পার্থ ও শফিউল আলম প্রধান- এই চারজনের পক্ষে বলেন, ঘটনার সময় তাঁরা কেউই ঢাকায় ছিলেন না। দুলু সেদিন নাটোরের আদালতে একটি মামলায় হাজিরা দিতে সেখানে ছিলেন। কর্নেল (অব.) অলি কক্সবাজারে, শফিউল আলম প্রধান পঞ্চগড়ে এবং পার্থ ভোলায় ছিলেন। মওদুদ বলেন, মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। অভিযুক্তদের অনেকেই বয়সে প্রবীণ, যাঁরা ষাটোর্ধ্ব। জামিনের ক্ষেত্রে তাঁদের এ বয়স বিবেচনা করা যেতে পারে।
এ সময় বিচারক মো. জহুরুল হক বলেন, ক্ষুব্ধ হওয়া ভালো। তবে ক্ষুব্ধ হয়ে ভাঙচুর করা ভালো না। জবাবে মওদুদ বলেন, এই প্রথম কয়েকটি রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের একটি মামলায় কারাগারে পাঠিয়ে আইনের শাসনের অপপ্রয়োগ করা হয়েছে।
ড. খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে অ্যাডভোকেট জয়নাল আবেদীন বলেন, দ্রুত বিচার আইন অনুযায়ী অভিযুক্তদের জামিন দেওয়া যেতে পারে। এম কে আনোয়ারের পক্ষে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেন, সারা জীবনেও তিনি আইনবিরোধী কোনো কাজ করেননি। পুরো এজাহারই গতানুগতিক। এ ছাড়া ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হান্নান শাহর পক্ষেও তিনি শুনানি করেন।
হাবিব-উন-নবী সোহেল, শরাফত আলী সপু, ইয়াসিন আলীর পক্ষে খন্দকার মাহবুব হোসেন শুনানি করেন। তিনিও মামলাটি রাজনৈতিক হয়রানির মামলা বলে উল্লেখ করেন। এ পর্যায়ে বিচারক আইনজীবীদের উদ্দেশে বলেন, যাঁরা ভাঙচুর করেছেন, তাঁরা লজ্জাজনক কাজ করেছেন। কিছু দুষ্ট লোক প্রত্যেক সমাজেই বসবাস করে। এরপর বাকি আসামিদের পক্ষে জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক পর্যায়ক্রমে শুনানি করেন।
পরে রাষ্ট্রপক্ষের বক্তব্যে পিপি আবদুল্লাহ আবু জামিনের বিরোধিতা করেন। তিনি বলেন, গণতান্ত্রিক সরকারকে উৎখাতের জন্য পরিকল্পিতভাবে মামলার ঘটনাসহ অন্যান্য ঘটনা ঘটানো হচ্ছে। বিএনপির চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, যদি জামিন দেওয়া না হয়, তবে হরতাল দেওয়া হবে, দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।
এ পর্যায়ে বিচারক বলেন, রাজনৈতিক বক্তব্য নয়, আইনের কথা বলেন। বিচারক পিপির কাছে জানতে চান, এ মামলার অপরাধ জামিনযোগ্য কি না? উত্তরে পিপি বলেন, আইনে বলা নেই জামিন দিতেই হবে।
আদালত বলেন, চার আসামির পক্ষে বলা হয়েছে, তাঁরা ঢাকায় ছিলেন না। ঢাকায় না থাকলে তাঁরা মামলায় জড়িত হলেন কিভাবে? এ সময় জেলা পিপি খন্দকার আবদুল মান্নান বলেন, এ যুগে ঘটনার নির্দেশ দিতে ঘটনাস্থলে সরাসরি উপস্থিত না থাকলেও হয়। ঘটনাস্থলে তিনজনকে হাতেনাতে ধরা হয়। ওই তিনজন প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিদের নাম বলেছেন। অভিযুক্তদের নাম প্রাথমিক তদন্ত শেষে অভিযোগপত্রে এসেছে। হাইকোর্ট তাঁদের জামিন দেননি। নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেছেন। অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর শাহ আলম তালুকদার বলেন, অভিযুক্ত যাঁদের কথা বলা হয়েছে তাঁরা ঢাকায় ছিলেন না, তাঁদের টেলিফোনিক কথোপকথনের রেকর্ড রাষ্ট্রপক্ষের কাছে রয়েছে, যা সাক্ষ্য-প্রমাণের সময় আদালতে উপস্থাপন করা হবে।
এ পর্যায়ে ব্যারিস্টার মওদুদ বলেন, এসব সাক্ষ্য-প্রমাণের বিষয়। জামিনের ক্ষেত্রে এগুলো বিবেচনা করা ঠিক নয়।

No comments

Powered by Blogger.