যে খবর নাড়া দেয়-সাকিবের ভুল

ক্রিকেটার সাকিব আল হাসানকে আপনারা নিশ্চিত চিনে থাকবেন। কিন্তু সাভারের সাকিবুর রহমানকে খুব বেশি লোকের চেনার কথা নয়। ক্রিকেট-মাঠে সাকিবের দুর্দান্ত অ্যাকশনের ছবি নিয়মিতই ছাপা হয় পত্রিকায়। আর আমাদের এই বালক সাকিব জীবনে প্রথমবারের মতো পত্রিকার পাতায় হাজির তার ছোট্ট জীবনের অন্যতম বড় অঘটন নিয়ে।


শিক্ষকদের হাতে নির্মমভাবে প্রহূত হয়ে পঞ্চম শ্রেণীর এই পড়ুয়াকে ভর্তি হতে হয়েছে স্বাস্থ্য কমপ্লেক্সে। জখম হয়েছে পিঠ ও হাতের অন্তত ১২টি জায়গায়। শুধু অঙ্ক ভুল করার কারণেই ভয়াবহ এই শাস্তি। (সূত্র: প্রথম আলো, ১৯ মে, ২০১২)
বুঝতেই পারছেন, আমাদের দেশের গর্ব সাকিব আল হাসান আর সাভারের এই বালকের মধ্যে বিস্তর ফারাক। তবে ছোট হলেও দুই সাকিবের মধ্যে একটা মিল কিন্তু আছে। দুজনই ক্রিকেট-পাগল। সেই ছোটবেলা থেকে আমাদের বিশ্বসেরা অলরাউন্ডারের ধ্যান-জ্ঞান ক্রিকেট। এদিকে সাভার প্রতিনিধি জানাচ্ছেন, বালক সাকিবুর রহমানও ক্রিকেট বলতে অজ্ঞান। নিজের ব্যাট-বল সে যক্ষের ধনের মতো আগলে রাখে। প্রতিটি দিন তার ক্রিকেট খেলা চাই-ই চাই।
একটি শিশু মানেই অনন্ত সম্ভাবনা। সব শিশুই নিজস্ব প্রতিভা নিয়ে জন্ম নেয়। আমরা খুব কম ক্ষেত্রেই সেই প্রতিভার খোঁজ পাই।
আমরা কেউ কি বলতে পারি, এই সাকিবুরই একদিন বিশ্বসেরা ক্রিকেটার হয়ে উঠবে না? কতিপয় শিক্ষকের পাল্লায় পড়ে ভবিষ্যতের এমন কত ‘সাকিব’ হারিয়ে যাচ্ছে, আমরা কি তার খোঁজ রাখি?
—ইকবাল হোসাইন চৌধুরী

No comments

Powered by Blogger.