চরাচর-নজরুলের ভাতা বন্ধ করেছিল পাকিস্তান সরকার by ফখরে আলম

আইয়ুব-ইয়াহিয়া চক্র নিজেদের স্বার্থে ফায়দা লোটার জন্য বলেছিল, 'নজরুল মুসলমানের কবি। নজরুল পাকিস্তানিকা হ্যায়।' প্রতিক্রিয়াশীল চক্র নানা রকম অপবাদ দিয়ে নজরুলকে মানসিক ও শারীরিকভাবে অসুস্থ করে তোলে। এমনকি মুক্তিযুদ্ধ শুরু হলে পাকিস্তান সরকার অসুস্থ কবি কাজী নজরুল ইসলামের ভাতা বন্ধ করে দেয়।


এরপর বাংলাদেশ সরকার কবিকে ভাতা দেওয়া শুরু করে। তাতে নাখোশ হয়ে পাকিস্তান সরকার ফের ভাতা চালুর সিদ্ধান্ত নিলে কবির ছেলেরা তা প্রত্যাখ্যান করেন। তাঁরা বলেন, 'লাখো বাঙালির রক্তে রঞ্জিত পাকিস্তানিদের অর্থ স্পর্শ করা পাপ।' ১৯৭১ সালে মুক্তাঞ্চল-কলকাতা থেকে প্রকাশিত বাংলাদেশ আওয়ামী লীগের মুখপত্র 'জয় বাংলা' পত্রিকায় এ খবর গুরুত্বসহকারে ছাপা হয়। পাকিস্তানিদের বিরুদ্ধে রণাঙ্গনে যু্দ্ধরত মুক্তিযোদ্ধারা কবিকে 'নিগৃহীত' করার এ খবর জেনে আরো বেশি ক্ষিপ্র হয়ে ওঠেন। তাঁরা পাকিস্তানি হানাদারদের সমূলে উৎপাটন, দেশকে শত্রুমুক্ত এবং কবি নজরুল ইসলামের স্বপ্ন পূরণ করার জন্য অঙ্গীকার করেন।
১৯৪৭ সালে দেশ ভাগের পর কবি নজরুল ইসলামকে পাকিস্তান সরকার প্রতি মাসে ৩৫০ টাকা হিসেবে ভাতা প্রদান করত। মুক্তিযুদ্ধ শুরু হলে পাকিস্তান সরকার ১৯৭১ সালের মার্চ মাস থেকে কবির ভাতা প্রদান বন্ধ করে দেয়। এ সময় নজরুল ইসলাম গুরুতর অসুস্থ ছিলেন। তাঁর ছেলে কাজী সব্যসাচী পশ্চিমবঙ্গ সরকারের কাছে নজরুল ইসলামের জন্য 'অ্যাডহক' সাহায্যের আবেদন করেন। 'জয় বাংলা' ২৭ আগস্ট সংখ্যায় এ খবর প্রকাশিত হয়। খবর প্রকাশিত হওয়ার পর কবির সাহায্যে এগিয়ে আসেন বাংলাদেশের কলকাতা দূতাবাসের উপ-রাষ্ট্রদূত হোসেন আলী। তিনি ৪ সেপ্টেম্বর বাংলাদেশ সরকারের পক্ষে কলকাতায় কবির বাড়িতে গিয়ে কবিকে দুই হাজার ১০০ টাকার একটি অনুদানের চেক প্রদান করেন। পাশাপাশি প্রতি মাসে ৩৫০ টাকা ভাতা প্রদানের সিদ্ধান্ত হয়। এ সময় কবির বাড়িতে এক অনুষ্ঠানে হোসেন আলী বলেন, 'অগি্নবীণা' ব্রিটিশের বিরুদ্ধে সংগ্রামী জনতাকে জাগ্রত করে। কবির বাণী বাংলাদেশের মুক্তিকামী মানুষের কাছে তাৎপর্যপূর্ণ। তাঁর লেখা মুক্তিসংগ্রামকে উজ্জীবিত করেছে।' এ সময় নজরুলের ছেলে কাজী অনিরুদ্ধ আকাশবাণীর সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, 'বাঙালির রক্তে রঞ্জিত ইয়াহিয়ার ভাণ্ডার থেকে সাহায্য নিতে পারি না।' অন্যদিকে আরেক ছেলে কাজী সব্যসাচী এক বিবৃতিতে বলেন, 'লাখো বাঙালির রক্তে রঞ্জিত পাকিস্তানিদের অর্থ স্পর্শ করা পাপ। আমার বাবা পাঁচ বছর রোগশয্যায় শায়িত। কবিতা, সংগীত, সাহিত্যের মাধ্যমে নজরুল ইসলাম বাংলা সংস্কৃতি এবং বিপ্লবী চেতনার প্রতীকে পরিণত হন। জল্লাদ ইয়াহিয়া বাহিনী বাংলাদেশের সেই চেতনাসমৃদ্ধ জাতিকে হত্যার নেশায় পাগল হয়ে উঠেছে। অর্থাভাবে আমাদের জীবনে যত দুঃখ-কষ্ট নেমে আসুক, নিরীহ মানুষের রক্তে রঞ্জিত হানাদার দস্যুদের একটি টাকাও আমরা নেব না।' 'জয় বাংলা'-এর ১০ সেপ্টেম্বর ১৯৭১ সংখ্যায় এই সংবাদ প্রকাশিত হয়। তা থেকে বোঝা যায়, পাকিস্তান সরকার রবীন্দ্রনাথকে কোণঠাসা করার জন্য যেমন চক্রান্ত-ষড়যন্ত্র করেছে, তেমনি মানবতার কবি, বিদ্রোহের কবি নজরুল ইসলামকে নিয়েও রাজনীতি করার পাশাপাশি তাঁকে মুসলমানের কবি, পাকিস্তানের কবি আখ্যায়িত করে ভাতা বন্ধ করে দিয়ে তাঁর ওপর মানসিক নির্যাতন চালিয়েছে। কিন্তু আইয়ুব-ইয়াহিয়া চক্র ক্ষমতায় টিকে থাকতে পারেনি। বাংলাদেশ স্বাধীন হয়েছে। সেই দেশের জাতীয় কবির মুকুট নজরুল ইসলামের শিরে। নজরুলের বাণী, কবিতার চরণ এখনো দুনিয়াব্যাপী বাঙালির মুখে মুখে ফিরছে। কিন্তু নজরুলকে যারা অপদস্থ করেছিল তাদের কোনো বিচার হয়নি। কবিকে অপমান করা, অসুস্থ কবির ওষুধ-পথ্য কেনার টাকা যারা কেড়ে নিয়েছিল, তাদের বিচার দাবি করা কি যুক্তিযুক্ত নয়?
ফখরে আলম

No comments

Powered by Blogger.