বিশেষ সাক্ষাৎকার-আমরা তো মাত্র এক দিন হরতাল দিয়েছি by মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জন্ম ১৯৪৮ সালের ১ আগস্ট, ঠাকুরগাঁও জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো সাংসদ হন। তিনি ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত।


১৯৬৮-৬৯ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন। ১৯৬৯-এর গণ-অভ্যুত্থানে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। অংশ নেন একাত্তরের মুক্তিযুদ্ধেও। ১৯৭২ সালে তিনি শিক্ষকতা পেশায় যোগ দেন। দীর্ঘ ১৬ বছরের শিক্ষকতা জীবনে তিনি ঢাকা কলেজ ও দিনাজপুর কলেজে অধ্যাপনা করেন। শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের গুরুত্বপূর্ণ পদেও দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সালে তিনি চাকরি ছেড়ে দিয়ে ঠাকুরগাঁও পৌরসভা নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নিয়ে জয়লাভ করেন। ১৯৯২ সালে ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি হন। কৃষক দলের কেন্দ্রীয় সহসভাপতিও হন তিনি। বর্তমানে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করছেন।
 সাক্ষাৎকার নিয়েছেন তানভীর সোহেল

প্রথম আলো  হরতালের মতো কঠোর কর্মসূচির দিকেই গেল বিএনপি?
মির্জা ফখরুল  এ ছাড়া আর কোনো বিকল্প ছিল না। আমরা হরতাল দিতে চাইনি। কিন্তু সরকার তো বিরোধী দলের কথা শুনছে না। সংসদে মুলতবি প্রস্তাবগুলো বাতিল করে দেওয়া হচ্ছে। দায়িত্বশীল বিরোধী দল হিসেবে জনগণের কথা সরকারের কাছে তুলে ধরা যাচ্ছিল না। তাই হরতালকেই বেছে নিতে হয়েছে।
প্রথম আলো  এ নিয়ে সরকার ও ব্যবসায়ী মহল বিরূপ প্রতিক্রিয়া দেখাচ্ছে। বিএনপি বিষয়টি কীভাবে দেখছে।
মির্জা ফখরুল  সরকার সমালোচনা করছে বলব না। তারা অশালীন উক্তি করছে। আমরা তো তাদের সহযোগিতা করতেই চেয়েছি। কিন্তু তারা তা নেয়নি। এমনকি জনগণের কাছে দেওয়া ওয়াদাগুলো পর্যন্ত পূরণ করছে না। তাই সরকারের ঘুম ভাঙাতে, মানুষের কাছে ওয়াদাগুলো স্মরণ করিয়ে দিতে বিএনপিকে হরতাল দিতে হয়েছে। সরকার যদি প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করে, তবে তো আর হরতাল দেওয়ার প্রয়োজন নেই। আর ব্যবসায়ীদের উদ্দেশে বলব, আমরা তো মাত্র একদিন হরতাল দিয়েছি। এ জন্য সাময়িক যে অসুবিধা ব্যবসায়ী ও সাধারণ মানুষের হবে, সে জন্য কর্মসূচি ঘোষণার দিন চেয়ারপারসন দুঃখ প্রকাশও করেছেন। বড় কিছু অর্জনের জন্য সবাইকে কিছু না কিছু ত্যাগ স্বীকার তো করতেই হবে।
প্রথম আলো  তাহলে কি এখন থেকে হরতালের রাজনীতি আবারও ফিরে আসল?
মির্জা ফখরুল  আমি তা বলব না। আমি আগেও বলেছি, বিএনপি হরতালের মতো কর্মসূচিতে যেতে চায় না। কিন্তু বিরোধী দল হিসেবে জনগণের পক্ষে সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য বাধ্য হয়েই এমন কর্মসূচি নিতে হয়েছে। সরকারের কাছে বিএনপি বেশি কিছু চায় না। কেবল বিরোধী দলের ও জনগণের প্রতি গণতান্ত্রিক ও সহিষ্ণু আচরণ করলেই তো হয়। কিন্তু তাদের দলের শীর্ষ নেতারা বিরোধী দলকে উদ্দেশ্য করে যে ধরনের অশ্লীল শব্দ বলছে, তাতে হরতাল দেওয়া ছাড়া আর কী বিকল্প থাকতে পারে। তার পরও আমরা বলছি, যেসব দাবিতে হরতাল দেওয়া হয়েছে, সেগুলো মেনে নিলে কর্মসূচি প্রত্যাহার করে নেওয়া হবে। আমরা তো সরকারকে কর্মসূচি পালনের আগে ৪০ দিন সময় দিয়েছি।
প্রথম আলো  আওয়ামী লীগের সঙ্গে দাবি নিয়ে কোনো আলোচনা কি করেছেন?
মির্জা ফখরুল  আমরা তো সব সময় তাদের সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত আছি। তারা না চাইলেও বিভিন্ন ইস্যুতে বিএনপি নিজ থেকেই সহায়তা করেছে। কিন্তু আওয়ামী লীগের স্বভাবই হলো অন্যের মতামতকে প্রাধান্য না দেওয়া। এই হরতালের কারণে তাদের সংবিৎ ফিরে আসবে, এমনটা বিশ্বাস করি না। সে ক্ষেত্রে জনগণ তা মানবে না। তারাই যা করার করবে।
প্রথম আলো  হরতালের প্রতি মানুষের সমর্থন আছে কি না, তা যাচাই করেছেন?
মির্জা ফখরুল  নানা সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে বিএনপি বিষয়টি যাচাই করেছে। সাধারণ মানুষ দ্রব্যমূল্য বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, ছাত্রলীগ, যুবলীগের টেন্ডারবাজিসহ সরকারদলীয়দের নানা অপকর্মের কারণে মানুষের নাভিশ্বাস অবস্থা। তা ছাড়া একটি পত্রিকার অনলাইন জরিপে দেখা গেছে, বেশির ভাগ মানুষ হরতালকে সমর্থন করেছে। তাই দায়িত্বশীল বিরোধী দল হিসেবে বিএনপি যে কর্মসূচি নিয়ে জনগণের পাশে দাঁড়িয়েছে, তা সঠিক বলেই প্রতীয়মান হয়।
প্রথম আলো  সরকার বলছে, যুদ্ধাপরাধের বিচার-প্রক্রিয়াকে বাধা দিতে হরতাল দিয়েছেন।
মির্জা ফখরুল  আওয়ামী লীগ কখন যে কী বলে, তার ঠিক নেই। বিএনপি সব সময় বলে আসছে, তারা যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে, তবে এই বিচার যেন স্বচ্ছ হয়, সেটার দাবি জানিয়ে আসছে। এতে যেন কোনো রাজনৈতিক উদ্দেশ্য না থাকে। আমি স্পষ্ট বলতে চাই, হরতালের সঙ্গে যুদ্ধাপরাধের বিচারের কোনো সম্পর্ক নেই।
প্রথম আলো  দলের সাংগঠনিক অবস্থা কি হরতালের মতো কর্মসূচি পালনের মতো শক্ত অবস্থানে পৌঁছেছে?
মির্জা ফখরুল  দেখুন, বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিএনপি সাংগঠনিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। সে অবস্থা থেকে দল অনেকটা কাটিয়ে উঠেছে। তৃণমূলের সঙ্গে কথা বলে দেখা গেছে, দলের ওই পর্যায়ে কোনো বিভেদ নেই। তারা বিএনপির রাজনীতিকে ধারণ করেই আছে। স্থানীয় ও কেন্দ্রীয় কিছু নেতার মধ্যে হয়তো বিভেদ থাকতে পারে। এটাকে বড় সমস্যা বলে আর মনে হচ্ছে না। তাই কর্মসূচি পালনের মতো শক্তি দলের আছে।
প্রথম আলো  সাংগঠনিক অবস্থা সম্পর্কে কিছু বলুন।
মির্জা ফখরুল  দলের ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে এখন পর্যন্ত ১৭টি জেলায় কাউন্সিল অনুষ্ঠিত হয়নি। কিছু জেলায় পূর্ণাঙ্গ কমিটি নেই। এসব সমস্যা ৩০ জুনের মধ্যে সমাধান হয়ে যাবে। আর তৃণমূলের যেসব কমিটি নিয়ে সমস্যা আছে, সেখানকার সব পক্ষকে একসঙ্গে ডেকে এনে কথা বলা হচ্ছে। সবাইকে নিয়ে সমন্বয় করে কমিটি করার উদ্যোগ চলছে।
প্রথম আলো  ঢাকা মহানগর কমিটিও তো হচ্ছে না। এতে কি কর্মসূচি পালনে সমস্যা হচ্ছে না?
মির্জা ফখরুল  সমস্যা তো কিছুটা হচ্ছে, তবে নানাভাবে তা কাটিয়ে ওঠার চেষ্টা করা হচ্ছে। কমিটি গঠন বিষয়ে আলোচনা হয়েছে। খুব শিগগিরই ঢাকা মহানগর কমিটি ঘোষণা করা হবে।
প্রথম আলো  আন্দোলনের সঙ্গে চারদলীয় জোটকে সেভাবে রাখা হচ্ছে না কেন?
মির্জা ফখরুল  ওটা ছিল একটি নির্বাচনী জোট। ২০০১-এর নির্বাচনে জোটবদ্ধভাবে নির্বাচন করা হয়েছিল বিজয়ী হওয়ার জন্য। ২০০৮ সালেও সেটা হয়েছে। আপাতত বিএনপি একাই চলতে চায়। নিজের পায়ে দাঁড়াতে চায়। এককভাবে শক্তি অর্জন করতে চায়। তাই এখনই চারদলীয় জোটকে সক্রিয় করা হচ্ছে না, তবে এ জোট আছে আবার নেই, এমন অবস্থায় আছে।
প্রথম আলো  সমমনা দলগুলোর সঙ্গে আলোচনা হওয়ার কথা ছিল?
মির্জা ফখরুল  এটা শুরু হয়েছে। ইতিমধ্যে কিছু ছোট রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে। ডান, বাম বা মধ্যপন্থী সব ধরনের দলের সঙ্গেই বিএনপি আলোচনা করবে।
প্রথম আলো  চট্টগ্রাম নির্বাচনে বিএনপি নিজ দল থেকে কোনো প্রার্থী দিতে পারেনি। এটা কি দলীয় ব্যর্থতা নয়?
মির্জা ফখরুল  আমি তা মনে করি না। সব দিক বিবেচনা করে এটা বলব, মঞ্জুর আলমকে সমর্থন দিয়ে বিএনপি সঠিক সিদ্ধান্ত নিয়েছে। মঞ্জুরকে নিয়ে চট্টগ্রামে কোনো বিতর্ক নেই। ভালো মানুষ হিসেবেই তাঁকে সবাই জানে। তা ছাড়া প্রার্থী হওয়া নিয়ে যে দ্বন্দ্ব ছিল, তাও কেটে গেছে। চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম পরিষদের পক্ষ থেকে তাঁর প্রার্থী হওয়ার বিষয়টি স্থানীয় লোকজন ভালোভাবেই নিয়েছে। মঞ্জুর সাহেব যদি জিতে আসতে পারেন, তবে তা বিএনপির জন্য ভালো হবে। আমরা তো মনে করি, মহিউদ্দিন চৌধুরীর মতো প্রার্থীর সঙ্গে তাঁর প্রতিদ্বন্দ্বিতা ভালোই হবে।
প্রথম আলো  কিন্তু এই সমর্থন তো চট্টগ্রাম বিএনপির সবাই মেনে নিতে পারেনি।
মির্জা ফখরুল  সেই সমস্যা আর নেই। সব নেতাই এখন মঞ্জুর আলমের পক্ষে কাজ করেছেন। নোমান সাহেব (আবদুল্লাহ আল নোমান) এখন আর বিরোধিতা করছেন না। আশাকরি সেই সমস্যা দূর হবে। জামায়াতে ইসলাম বিএনপিকে সমর্থন করবে কি না, সে ব্যাপারটি চট্টগ্রাম বিএনপি ঠিক করবে। কেন্দ্রীয়ভাবে জোটবদ্ধ হওয়ার কোনো উদ্যোগ নেওয়া হবে না।
প্রথম আলো  যুদ্ধাপরাধের বিচারের কারণেই কি বিএনপি-জামায়াতের সম্পর্কে দূরত্ব তৈরি হয়েছে?
মির্জা ফখরুল  আমি তা মনে করি না। সময়ই সবকিছু ঠিক করে দেবে। ভবিষ্যতে আন্দোলন সংগ্রামে জামায়াতসহ চারদলীয় জোট থাকবে কি না, তা এখনই বলা যাবে না।
প্রথম আলো  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সরকার পতনের আন্দোলনের কথা বলেছিলেন।
মির্জা ফখরুল  সরকারের কর্মকাণ্ড যখন ভয়ংকরভাবে দেশ ও জনগণের স্বার্থপরিপন্থী হয়, তখনই সরকার পতনের আন্দোলনে নামা হয়। এটা হয় তখন একমাত্র লক্ষ্য। বিএনপি মনে করে, এখনো সে ধরনের পরিস্থিতি আসেনি। সরকারকে আরও সময় দেওয়া দরকার। বিএনপি গণতান্ত্রিক দল। আমরা চাই, নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তন হোক। কিন্তু সরকারের অগণতান্ত্রিক ও অসহিষ্ণু আচরণের কারণে আমাদের আন্দোলনে যেতে হচ্ছে।
প্রথম আলো  দলের মধ্য থেকে অনেকে বলছেন, তারেক রহমান না আসলে বিএনপির পুনর্গঠন সম্ভব হবে না। আপনার মন্তব্য কী?
মির্জা ফখরুল  তারেক রহমান দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান। এখন তরুণদের যুগ। তারেক রহমানের নেতৃত্বে নতুন কিছু থাকবে, এমনটাই আমরা আশাকরি। তাঁর নেতৃত্বের জন্য দল অপেক্ষা করছে। তিনি এখনো পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি। তাই কবে আসবেন বলা যাচ্ছে না।
প্রথম আলো  আপনাকে ধন্যবাদ।
মির্জা ফখরুল  ধন্যবাদ।

No comments

Powered by Blogger.