দুই দু’গুণে পাঁচ-তেজারতির কেচ্ছা-কাহিনি by আতাউর রহমান

আজকে আমি যে বিষয়ে লিখতে যাচ্ছি, বিখ্যাত সায়েন্স ফিকশন রাইটার ও হিউমারিস্ট আইজাক আসিমভ তাঁর ট্রেজারি অব হিউমার গ্রন্থে তা সম্পর্কে তাঁর নিজস্ব অনবদ্য স্টাইলে একটি চমৎকার মজার গল্প পরিবেশন করেছেন। আমি তো তাঁর মতো করে পারব না, তবে চেষ্টা করে দেখতে দোষ কী!


মস্কোভিচ ও ফিনকেলস্টেইন (এ দুটি নাম তিনি প্রায়শই ব্যবহার করেছেন) নামে দুই ইহুদি বন্ধু (তিনি নিজেও ছিলেন ইহুদি বংশোদ্ভূত) গার্মেন্টস ব্যবসায়ে ব্যাপৃত। তো তাঁরা এক মারাত্মক ভুল করে বসেছিলেন। তাঁদের সব মূলধন ও ব্যাংকের ঋণ খাটিয়ে তাঁরা পুরুষদের স্যুটের এক বিরাট স্টক তৈরি করেছিলেন, কিন্তু কোনো ক্রেতা (এই শব্দটা আমাদের দেশেও এখন সুপ্রচলিত) খুঁজে পাচ্ছিলেন না। তাঁদের অবস্থা তখন এমন যে সুইসাইড ছাড়া আর কোনো গত্যন্তর নেই। অবশেষে একদিন শেষ মুহূর্তে টেক্সাস থেকে এক ক্রেতা এসে উপস্থিত, তিনি তাঁদের চাওয়া দামেই পুরো লট কিনতে রাজি হয়ে গেলেন। এটার মানে দাঁড়াল আসন্ন দেউলিয়াপনা থেকে প্রাচুর্যের হাতছানি; দুই বন্ধু তাই আনন্দে আত্মহারা। ‘কেবল একটা ব্যাপার’, ক্রেতা বললেন, ‘আমাকে আমার হেড অফিসের অনুমোদন নিতে হবে। আমি নিশ্চিত, এটা একটা ফরমালিটি মাত্র। অতএব আগামী বৃহস্পতিবার বিকেল পাঁচটার মধ্যে আপনারা যদি আমার কাছ থেকে কোনো টেলিফোন না পান, তাহলে বুঝবেন বিক্রয় পাক্কা।
লোকটি বিদায় নিলেন এবং কিছু সময়ের জন্য কেবলই আনন্দ-উল্লাস চলল। কিন্তু বৃহস্পতিবার যতই এগিয়ে আসতে লাগল, ততই তাঁদের হূদস্পন্দনের গতি বেড়ে যেতে থাকল। বৃহস্পতিবার আসতেই তাঁরা চিন্তায়-ভাবনায় প্রায় অর্ধমৃত হয়ে গেলেন।
অফিসের স্টাফদের অফিস শেষ হওয়ার আগেই ছুটি দিয়ে দুই বন্ধু চুপচাপ বসে থেকে বারবার দেয়ালঘড়িটার দিকে তাকাতে লাগলেন। তিনটা বাজল, চারটা বাজল, এখনো শেষ সময় পার হতে এক ঘণ্টা বাকি। পাঁচটার মধ্যে টেলিফোন না এলেই কেল্লা ফতে। এবং ঠিক পৌনে পাঁচটায় দরজায় করাঘাত। বাইরে ভয়ংকর শব্দ শোনা গেল, ‘টেলিগ্রাম’!
দুই বন্ধু একে অন্যের দিকে, মনে হলো যেন অনন্তকাল চেয়ে রইলেন। অতঃপর মস্কোভিচ নিজেকে কোনো রকমে দরজা পর্যন্ত টেনে নিয়ে দরজা খুলে টেলিগ্রামটি গ্রহণ করে কম্পিত হস্তে কভার ছিঁড়ে টেলিগ্রামের ভাঁজ খুলে কাগজটায় এক নজর চোখ বুলিয়েই চিৎকার করে উঠলেন, ‘ফিনকেলস্টেইন! সুখবর! তোমার ভাই মারা গেছেন।’
অন্তর্নিহিত কৌতুকটা বিদগ্ধ পাঠককে বুঝিয়ে বলার অবকাশ রাখে না। তবে আমার কিছু আত্মীয় ও বন্ধু গার্মেন্টস ব্যবসায়ে নিয়োজিত। তাঁরা যখন আমাকে তাঁদের প্রায়-দেউলিয়াপনা ও প্রতিবেশী দেশের ব্যবসায়ীদের দ্বারা স্বনামে-বেনামে তাঁদের ফ্যাক্টরিগুলো কিনে নেওয়ার কেচ্ছা শোনান, তখন কেন জানি আইজাক আসিমভের এই গল্পটা আমার প্রায়ই মনে পড়ে যায়।
তো গল্প দিয়েই শুরু হয়েছে যখন, এই খাতের অর্থাৎ তেজারতি তথা ব্যবসা জগতের আরও কিছু মজার গল্প এবার তাহলে হয়ে যাক, বারান্তরে তথ্য ও তত্ত্বের সংমিশ্রণ ঘটিয়ে এ সম্পর্কিত আরও খোশগল্প করা যাবেখন।
আমেরিকার ফ্লোরিডার মিয়ামি সমুদ্রতীরে অবকাশ যাপনরত দুই ব্যবাসায়ীর মধ্যে কথোপকথন হচ্ছিল। একজন বললেন, ‘আমি এখানে এসেছি বিমা কোম্পানি থেকে যে টাকা পেয়েছি, সেই টাকার জোরেই—আমার মালের গুদাম আগুনে পুড়ে যাওয়ায় আমি বিমা কোম্পানি থেকে ৫০ হাজার ডলার আদায় করেছি।’ ‘আমিও’, দ্বিতীয়জন বললেন, ‘তবে আমি বিমা কোম্পানি থেকে বন্যার জন্য এক লাখ ডলার আদায় করেছি।’ খানিকক্ষণ নীরবতার পর এবার প্রথমোক্ত ব্যবসায়ী দ্বিতীয়জনকে জিজ্ঞেস করে বসলেন, ‘আচ্ছা বলুন তো, আপনি বন্যা কীভাবে লাগালেন?’
রাস্তায় দুই বন্ধুতে দেখা হলে একজন যখন অপরজনকে জানালেন যে তিনি ‘পার্টনারশিপ’ তথা অংশীদারি ব্যবসায়ে নামছেন তখন দ্বিতীয়জন প্রশ্ন করলেন, ‘তুমি মূলধন কী পরিমাণ দিচ্ছ?’ ‘আমি কোনো মূলধন দিচ্ছি না’, প্রথমজন ঝটপট জবাব দিলেন, ‘আমি দিচ্ছি অভিজ্ঞতা আর আমার পার্টনার দিচ্ছে মূলধন। পাঁচ বছর পরে আমার হবে মূলধন আর ওর হবে অভিজ্ঞতা।’
এ জন্যই বুঝি বলা হয়ে থাকে যে যখন কোনো অভিজ্ঞতাসম্পন্ন লোকের সঙ্গে কোনো বিত্তশালী লোকের যোগাযোগ ঘটে, তখন প্রায়শই দেখা যায়, অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি পান বিত্ত আর বিত্তশালী লোকের প্রাপ্তি ঘটে কিছু অভিজ্ঞতা।
আরও আছে। একজন বড় ব্যবসায়ীর অফিসে কর্মরত এক কর্মচারী একদিন সরাসরি গিয়ে বড় কর্তাকে বলল, ‘স্যার, আমি অনেক দিন যাবৎ আপনার অফিসে আছি এবং আমি একাই তিনজনের কাজ করে যাচ্ছি। দয়া করে আমার বেতনটা বাড়াবেন কি?’ ব্যবসায়ীটি ছিলেন কিছুটা কৃপণ প্রকৃতির। তাই তিনি সঙ্গে সঙ্গে জবাব দিলেন, ‘আমি তোমার বেতন বাড়াতে পারব না। তবে তুমি যদি আমাকে অন্য দুজন কে কে সেটা বলো, তাহলে আমি তাদের চাকরি থেকে খারিজ করে দেব।’
কৃপণ বলতে মনে পড়ে গেল: রাতের বেলা লোডশেডিংয়ের সময় বন্ধুপুত্র পিতার ব্যবসায়ী বন্ধুর বাসায় মোমবাতি জ্বালিয়ে ড্রয়িংরুমে বসে গল্প করছিল। তো এক পর্যায়ে সে বলে বসল, ‘আঙ্কেল, আপনি কী করে ব্যবসায়ে এত তাড়াতাড়ি এত উন্নতি করলেন—দয়া করে আমাকে বলবেন কি?’ ‘অবশ্যই বলব’, ব্যবসায়ী পিতৃবন্ধু বললেন, ‘সে এক লম্বা কাহিনি। ততক্ষণ মোমবাতিটা জ্বালিয়ে রাখার দরকার কী? আমি যতক্ষণ তোমাকে ওটা বলব, ততক্ষণ আমরা ওটা নিভিয়ে রাখতে পারি।’ এটা বলেই তিনি ফুঁ দিয়ে মোমবাতিটা নিভিয়ে দিলেন।
‘থাক, থাক, আপনার আর কাহিনিটা বলার দরকার নেই, আমি বুঝতে পেরেছি।’ ছেলেটি এবার বলল।
পাদটীকা: একদা আমার এক ব্যবসায়ী বন্ধু বলেছিলেন, ‘অন্যের কোনো কিছুতেই কারও নাক গলানো উচিত নয়। কিন্তু কেউ যখন আমার ব্যবসায়ে নাক গলায়, তখন আমি খুব খুশি হই। কারণ, আমি ফেসিয়াল টিস্যু-পেপার তৈরি করি।’ ব্যবসায়ী বন্ধুদেরও রসবোধ আছে বৈকি!
 আতাউর রহমান: রম্য লেখক। ডাক বিভাগের সাবেক মহাপরিচালক।

No comments

Powered by Blogger.