বিশ্বনেতাদের দায়িত্ব পালনে আর দেরি নয়-ইসরায়েলি বর্বরতা

গাজা অভিমুখী ত্রাণবাহী ছয়টি জাহাজের মুক্তি কাফেলা ‘ফ্রিডম ফ্লোটিলা’য় হামলা করে সর্বশেষ তথ্যমতে ১৯ জন মানবাধিকারকর্মীকে হত্যা, অজস্র জনকে আহত এবং সাত শ মানবাধিকারকর্মীকে আটক করার মাধ্যমে ইসরায়েল তার পুরোনো বর্বর চেহারা আবার প্রকাশ করেছে।


সশস্ত্র সোমালীয় জলদস্যুরা এ ধরনের কাজ করলে ন্যাটো বাহিনী হয়তো দেশটি আক্রমণ করত। কিন্তু ইউরোপীয় ও মার্কিন আশীর্বাদপুষ্ট ইসরায়েল তার সব অপকর্মের জন্য সব সময়ই ছাড় পেয়ে এসেছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। মানবাধিকারকর্মীদের রক্ষায় পাশ্চাত্যের নেতারা কার্যত দর্শকের ভূমিকা নেওয়াতেই ইসরায়েলের পক্ষে এমন জঘন্য হত্যাযজ্ঞ চালানো সম্ভব হলো। এর দায় তাই কেবল ইসরায়েলেরই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়েরও। ইসরায়েলকে এর উপযুক্ত শাস্তি দেওয়ার মাধ্যমেই কেবল সেই দায় পূরণ হতে পারে।
২০০৭ সাল থেকে ইসরায়েলি অবরোধে বিপন্ন গাজার উদ্দেশে ত্রাণ ও খাদ্যসামগ্রী বহন করছিল ফ্রিডম ফ্লোটিলা। ত্রাণকর্মীদের মধ্যে ছিল গ্রিস, তুরস্ক, আয়ারল্যান্ডসহ বেশ কয়েকটি দেশের নাগরিক। ইসরায়েলি কমান্ডোরা মধ্যরাতে এই ‘মুক্তি কাফেলার’ নেতৃত্বদানকারী তুর্কি জাহাজে উঠে নির্বিচারে গুলি চালায়। এ ঘটনায় তুরস্কের সঙ্গে ইসরায়েলের সম্পর্কে গভীর ফাটলের সৃষ্টি হলো। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এ ঘটনার নিন্দা জানিয়েছে। কিন্তু এটি শুধু নিন্দার বিষয় নয়, এটি আন্তর্জাতিক সন্ত্রাসবাদ এবং শাস্তিযোগ্য অপরাধ।
ফিলিস্তিনি ও আরবদের বিরুদ্ধে ইসরায়েলের নিষ্ঠুরতা হিটলারের নাৎসি বাহিনীর আচরণের সঙ্গে তুলনীয়। ইসরায়েল আত্মরক্ষার খাতিরে গুলি চালিয়েছে বলে দাবি করেছে। আত্মরক্ষার অধিকারের কথা বলেই তারা ৬২ বছর ফিলিস্তিন দখল করে আরবদের দমন-পীড়ন চালাচ্ছে, তাদের জোত-জমি দখল করে বানাচ্ছে বসতি এবং বিপুলসংখ্যক মানুষকে বন্দী করে রেখেছে। আত্মরক্ষার অধিকারের কথা বলেই ২০০৮ সালে গাজায় আগ্রাসন চালিয়ে এক হাজার ৪০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েল। এর আগে লেবানন আগ্রাসনে নিহত হয় এক হাজার ২০০ লেবানিজ। উভয় যুদ্ধেই গাজা ও লেবাননের বেশির ভাগ অঞ্চল মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। এ বছরেই ইসরায়েলি গুপ্তঘাতকদের হাতে দুবাইয়ে নিহত হন হামাসের এক নেতা। অন্য রাষ্ট্রের মাটিতে হত্যাকাণ্ড চালালেও কোনো অবরোধ বা যুদ্ধের হুমকি পেতে হয়নি ইসরায়েলকে।
ইসরায়েলের ফ্যাসিস্ট হত্যাকাণ্ডের সর্বশেষ শিকার ফ্রিডম ফ্লোটিলার ১৯ জন মানবাধিকারকর্মী। এ ঘটনার সময় যুক্তরাষ্ট্রের বিশেষ দূত ইসরায়েল সফল করছিলেন। এ থেকে বোঝা যায়, ইসরায়েল কাউকেই পরোয়া করছে না। বিস্ময়কর যে, ওবামা প্রশাসন নিন্দা জানানো তো দূরের কথা; ‘কীভাবে এমন ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হবে’ বলে চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। আরব সরকারগুলোও ইসরায়েলের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালনে ব্যর্থ।
আন্তর্জাতিক সম্প্রদায়ের এই নীরবতার পাশাপাশি লক্ষণীয় হলো পাশ্চাত্যের সাধারণ মানুষ ও মানবাধিকারকর্মীদের জাগরণ। গাজাবাসীর সমর্থনে ফ্রিডম ফ্লোটিলা অভিযান এবং আত্মদান তারই প্রমাণ। এই জনমত যেভাবে একসময়কার বর্ণবাদী দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গ মানুষের জয় এনেছিল, তেমনি বিশ্ব-মানবতার এই উত্থান ইসরায়েলের পক্ষে বেশি দিন ঠেকিয়ে রাখা সম্ভব হবে না।

No comments

Powered by Blogger.