৬ রপ্তানিকারককে সম্মাননা দিল এইচএসবিসি

এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১১ পেয়েছে দেশের ছয় রপ্তানিকারক প্রতিষ্ঠান।গতকাল শুক্রবার রাতে স্থানীয় এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) লিমিটেড প্রতিবছর সেরা রপ্তানিকারকদের এই পুরস্কার দিয়ে থাকে।


পাঁচটি শাখায় এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১১ দেওয়া হয়। বিজয়ীরা হলো: তৈরি পোশাকশিল্প ও বস্ত্র (বার্ষিক রপ্তানি আয় ৫০ মিলিয়ন ইউএস ডলার বা তার বেশি) শাখায় জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিকস লিমিটেড, তৈরি পোশাকশিল্প ও বস্ত্র (বার্ষিক রপ্তানি আয় ৫০ মিলিয়ন ইউএস ডলারের কম) শাখায় ঊর্মি গ্রুপ, বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (ইপিজেড) অবস্থিত শিল্পপ্রতিষ্ঠান শাখায় কোয়ালিটেক্স গ্রুপ, সনাতন ও উদীয়মান শাখায় (বার্ষিক রপ্তানি আয় তিন মিলিয়ন ইউএস ডলার বা তার বেশি) যৌথভাবে বিজয়ী প্রাণ গ্রুপ ও জনতা জুট মিলস লিমিটেড এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প শাখায় (বার্ষিক রপ্তানি আয় তিন মিলিয়ন ইউএস ডলারের কম) বে ফুটওয়্যার লিমিটেড। শেষ দুটি ক্যাটাগরিতে তৈরি পোশাকশিল্প ও বস্ত্র খাতকে বাদ দেওয়া হয়েছে।
এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১১-তে প্রথম আলো, দ্য ডেইলি স্টার, কেপিএমজি এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম এইচএসবিসির সহযোগী অংশীদার।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। আরও উপস্থিত ছিলেন এইচএসবিসি গ্রুপের মহাব্যবস্থাপক ও এশিয়া প্যাসিফিক অঞ্চলের এইচএসবিসি কমার্শিয়াল ব্যাংকিংয়ের প্রধান নোয়েল পি কুইন, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী অ্যান্ড্রু টিল্ক এবং কমার্শিয়াল ব্যাংকিং প্রধান মাহবুব-উর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ।
অর্থমন্ত্রী বলেন, রপ্তানি খাতে পণ্য ও বাজারের বৈচিত্র্য ধীরগতিতে হচ্ছে। এটা দ্রুত করা প্রয়োজন। তবে পাট, চামড়া, ফার্নিচার খাত রপ্তানিতে ভালো করছে। জাহাজনির্মাণ শিল্পও এগিয়ে যাচ্ছে।
আতিউর রহমান বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের মধ্যে বাংলাদেশে রপ্তানিতে ইতিবাচক প্রবৃদ্ধি হচ্ছে। এর কারণ, সরকার যথাসময়ে রপ্তানিকারকদের সঠিক সুবিধা দিয়েছে।
নোয়েল পি কুইন বলেন, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশ রপ্তানি খাতে আরও এগিয়ে যাবে। এশিয়ার প্রধান ২০টি বাজারের মধ্যে বাংলাদেশ অন্যতম। এখন দরকার উদ্যোক্তাদের জন্য মূলধন। অ্যান্ড্রু টিল্ক বলেন, শীর্ষস্থানীয় আন্তর্জাতিক ব্যাংক হিসেবে এইচএসবিসি বাংলাদেশের রপ্তানিকারক প্রতিষ্ঠানসমূহকে বিশ্বমানের সেবা প্রদানে অঙ্গীকারবদ্ধ।
পুরস্কার বিজয়ীদের মধ্যে প্রাণ গ্রুপের চেয়ারম্যান আমজাদ খান চৌধুরী বলেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে প্রাণ গ্রুপের পণ্যের চাহিদা রয়েছে।
অনুষ্ঠানে প্রাণ গ্রুপের চেয়ারম্যান আমজাদ খান চৌধুরী, বে ফুটওয়ারের ব্যবস্থাপনা পরিচালক জিয়াউর রহমান, জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিকস লিমিটেডের পরিচালক আসিফ আশরাফ, জনতা জুট মিলের প্রতিনিধি সাঈদ উজ জামান ও কোয়ালিটেক্স গ্রুপের প্রতিনিধির হাতে পুরস্কারের ট্রফি তুলে দেওয়া হয়।

No comments

Powered by Blogger.