নড়াইল সফর করবেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি by ফরহাদ খান

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি নড়াইল সদরের ভদ্রবিলা গ্রামে আসছেন! সাথে থাকবেন সহধর্মিণী শুভ্রা মুখার্জিও। নড়াইলের এই গ্রামে প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির পৈতৃক বাড়ি।
এ উপলে বাংলাদেশের ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ, ডেপুটি হাইকমিশনার সন্দীপ চক্রবর্তী, অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার সোমনাথ ঘোষ, রাষ্ট্রপতির চিফ অব প্রটোকল রুচিরা ক্যামবুসি, রাষ্ট্রপতির জয়েন্ট সেক্রেটারি থমাস ম্যাথিউসহ একটি প্রতিনিধিদল ভদ্রবিলা গ্রামসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন। কড়া নিরাপত্তায় গতকাল ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শ্বশুরবাড়ি ভদ্রবিলা গ্রাম পরিদর্শনকালে পঙ্কজ শরণ সাংবাদিকদের বলেন, আমাদের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শ্বশুরবাড়ি (নড়াইলের ভদ্রবিলা) পরিদর্শনে এসেছি।

ভারতের রাষ্ট্রপতি ভদ্রবিলায় কবে আসবেনÑ এ বিষয়ে ভারতের হাইকমিশনার স্পষ্ট করে কিছু না বললেও বিভিন্ন সূত্রে জানা গেছে, ৩ থেকে ৫ মার্চের মধ্যে নড়াইলে আসছেন প্রণব মুখার্জি। প্রতিনিধিদলের সদস্যরা ভারতের রাষ্ট্রপতির শ্বশুরবাড়ির ভিটেমাটি, বাড়িঘর এবং স্ত্রী শুভ্রা মুখার্জি ও তার (শুভ্রা) পারিবারিক অ্যালবামের বিভিন্ন ছবি দেখেন। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শ্যালক কানাই লালের সাথেও কথা বলেন প্রতিনিধিদলের সদস্যরা। তারা প্রণব মুখার্জির মামাশ্বশুরবাড়ি নড়াইল সদরের চাঁচড়া গ্রাম এবং নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠও পরিদর্শন করেন। ভারতীয় প্রতিনিধিদলের সাথে ছিলেন নড়াইল জেলা প্রশাসক জহুরুল হক, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসসহ সরকারদলীয় নেতাকর্মী এবং প্রশাসনের পদস্থ কর্মকর্তারা। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে বাংলাদেশ বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে করে নড়াইল শহরের হেলিপ্যাডে অবতরণ করেন তারা (ভারতীয় প্রতিনিধিদল)।

পারিবারিক সূত্রে জানা যায়, ১৯৪৩ সালের ১৭ সেপ্টেম্বর নড়াইল সদরের চিত্রা নদীর তীরে ভদ্রবিলা গ্রামে জন্মগ্রহণ করেন শুভ্রা ঘোষ। তার বাবার নাম অমরেন্দ্র ঘোষ ও মায়ের নাম মীরা রানী ঘোষ। এখানেই তার শৈশব কাটে।

No comments

Powered by Blogger.