তালেবানের সাথে অবিলম্বে শান্তি আলোচনার দাবি নওয়াজ শরিফের

পাকিস্তানের প্রধান বিরোধীদলীয় নেতা নওয়াজ শরিফ তালেবানের সাথে অবিলম্বে আলোচনায় বসার দাবি জানিয়ে সরকারকে বিদ্রোহীদের শর্তযুক্ত শান্তি প্রস্তাবকে গুরুত্বের সাথে গ্রহণ করার আহ্বান জানিয়েছেন।
সাম্প্রতিক মাসগুলোয় তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) তাদের হামলা জোরদার করার ফলে আশঙ্কা দেখা দিয়েছে যে, আগামী মে মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচন সহিংসতার কবলে পড়তে পারে।রোববার টিটিপি মুখপাত্র এহসানুল্লাহ এহসান সাংবাদিকদের মধ্যে বিলি করা এক ভিডিও বার্তায় নওয়াজ শরিফসহ কিছু বিরোধীদলীয় নেতার গ্যারান্টার হিসেবে কাজ করার শর্তে ইসলামাবাদের সাথে শান্তি প্রস্তাব দিয়েছে। নওয়াজ শরিফ এই শান্তি প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।

শুক্রবার স্থানীয় সংবাদপত্রে প্রকাশিত এক বিবৃতিতে নওয়াজ শরিফ বলেন, তালেবানের প্রস্তাবকে গুরুত্বের সাথে নেয়া উচিত। কেননা পাকিস্তানের জনগণ শান্তি চায়। নওয়াজের দলের মুখপাত্র সিদ্দিকুল ফারুক এ খবর নিশ্চিত করেন। ডিসেম্বরে টিটিপি নেতা হাকিমুল্লাহ মাসুদ বলেছিলেন, তিনি শান্তি আলোচনায় বসতে রাজি। কিন্তু তিনি অস্ত্র ত্যাগ করতে অস্বীকার করেন। সমালোচকেরা টিটিপির সাথে শাস্তি আলোচনার চেষ্টার মাধ্যমে সরকার জঙ্গিদের আরো হামলার জন্য প্রস্তুতি গ্রহণের সুযোগ করে দিয়েছে বলে অভিযোগ করেন।

No comments

Powered by Blogger.