হেলথ টিপস- গেঁটেবাত সরাতে সহায়ক ভিটামিন ডি

গেঁটেবাত শব্দটি খুব বেশি পরিচিত না হলেও প্রায়ই এই রোগে আক্রান্ত হতে দেখা যায় নারীদের। মাঝে মাঝে এই রোগের কবলে পরেন পুরুষও।
গেঁটেবাতের ঝুঁকি কমাতে পারে রোদ। রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় বসবাসে মিলতে পারে এ বাতের উপকার। আমেরিকার গবেষকেরা এ তথ্য জানিয়েছেন।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকেরা দীর্ঘ দিন ধরে দুই লাখ নারীকে পর্যবেণে রাখেন। আনালস অব দ্য রিউম্যাটিক ডিজিজ  জার্নালে এ নিয়ে প্রকাশিত গবেষণা প্রবন্ধে বলা হয়, সূর্যালোক ও গেঁটেবাতের ঝুঁকির সাথে একটি যোগসূত্র রয়েছে। তারা ধারণা করছেন, সূর্যালোকে ভিটামিন ডি রয়েছে। এই ভিটামিন গেঁটেবাতের েেত্র কার্যকর হতে পারে। তবে সে জন্য সারাদিন রোদ্রে কাটানো উচিত নয়।

সাধারণত নারীরা গেঁটেবাতে আক্রান্ত হয়ে থাকেন। এ েেত্র নিজ দেহের ইমিউন সিস্টেম জোড়া গ্রন্থিতে আঘাত হানে। এতে বিভিন্ন গ্রন্থিতে প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। তবে কী কারণে এ রোগের প্রবণতা নারীদের মধ্যে বেশি তা এখনো অজানা। গবেষকেরা এক লাখ নারীকে ১৯৭৬ সাল থেকে এবং দ্বিতীয় গ্রুপে এক লাখ নারীকে ১৯৮৯ সাল থেকে পর্যবেণে রাখেন। ১৯৭৬ সালের গ্রুপের বসবাস অপোকৃত রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়াপূর্ণ স্থানে। তাদের বাসস্থানের ভিত্তিতে দেখা যায়, অন্য গ্রুপের নারীদের চেয়ে ১৯৭৬ সালের গ্রুপের নারীদের গেটেবাঁতের ঝুঁকি ২১ শতাংশ কম।

No comments

Powered by Blogger.