চট্টগ্রামে কোটি টাকা শুল্ক ফাঁকি দেয়া ১০ হাজার ব্যাগ পলিপ্রোপাইলিন আটক

চট্টগ্রামে গোপনে গুদামজাত করা প্রতিটি ২৫ কেজি ওজনের প্রায় ১০ হাজার ব্যাগ পলিপ্রোপাইলিন (পিপি) দানার চালান ধরা পড়েছে শুল্ক গোয়েন্দা তদন্ত অধিদফতরের কর্মকর্তাদের হাতে।
প্রায় কোটি টাকা শুল্ক ফাঁকির জন্য বন্ড সুবিধার (শূন্য শুল্ক) অপব্যবহার করে খোলাবাজারে বিক্রির উদ্দেশ্যে এসব প্লাস্টিক দানা মজুদ করা হয় বলে শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের ধারণা। অভিযানকালে পিপি খালাসের অপোয় থাকা সাতটি লোডেড ট্রাক ও পিপি খালাসরত একটি ট্রাক সেখান থেকে আটক করা হয় বলে সংশ্লিষ্টরা জানান।

সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ফৌজদারহাটের মডার্ন ন্যাশনাল কটন মিল ও অ্যারোমা টি হাউজের গোডাউনে অভিযান চালিয়ে এসব প্লাস্টিক দানা আটক করা হয়। গত বুধবার গোপন সংবাদের ভিত্তিতে ওই গোডাউনে অভিযান পরিচালনা করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কর্মকর্তারা।  বৃহস্পতিবার দিনভর অভিযান শেষে গোডাউন দু’টি সিলগালা করে দেয়া হয়েছে বলে জানা গেছে।

শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা জানান, বন্ড সুবিধায় শূন্য শুল্কে পিপি দানা আমদানি হয়। পাশাপাশি বাণিজ্যিক ভিত্তিতেও আমদানির সুযোগ রয়েছে ৩৩ শতাংশ শুল্ক পরিশোধ করে। আটক চালানটি বন্ড সুবিধায় আনা হয়েছে এবং তা বাণিজ্যিক বাজারজাতের জন্য মজুদ করা হয়েছে বলে শুল্ক কর্মকর্তাদের কাছে তথ্য রয়েছে। তবে এখন পর্যন্ত আটককৃত প্লাস্টিক দানার চালানটির আমদানিকারকের সন্ধান মেলেনি। আমদানিকারক ও সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ এজেন্ট শনাক্ত করতে আগামীকাল থেকে কাজ শুরু করা হবে বলে সংশ্লিষ্টরা জানান।

No comments

Powered by Blogger.