ভারতে ৮৪ সালের সহিংসতাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের প্রতি শিখদের আহ্বান

ভারতে ১৯৮৪ সালে শিখদের বিরুদ্ধে চালানো সহিংসতাকে গণহত্যা বলে স্বীকৃতির জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের শিখদের একটি সংগঠন।
মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সাথে সাক্ষাতে তারা এ আহ্বান জানান। শিখ ফর জাস্টিসের আইন উপদেষ্টা গুরপাত্বন সিং পান্তুন জানান, ১৯৮৪ সালে শিখদের ওপর যে সহিংসতা চালানো হয়েছিল তা ইন্ধিরা গান্ধীকে হত্যার প্রতিক্রিয়ার ফল ছিল না। তিনি জানান, এই হত্যাকাণ্ড ছিল কংগ্রেস নেতাদের পরিকল্পিত। গত বৃহস্পতিবার শিখ ফর জ্যাস্টিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সহিংসতাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য তারা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বিভিন্ন কর্মকর্তার সাথে সাক্ষাৎ করেছেন। ২০১১ সালে হন্দু চিল্লর, হরিয়ানা ও ভারতের বিভিন্ন রাজ্যে গণকবর আবিষ্কারসম্পর্কিত বিভিন্ন প্রমাণ উপস্থাপন করেছেন। ১৯৮৪ সালে নভেম্বরে হামলায় হতাহতদের সম্পর্কে ভারত সরকারের প্রমাণাদি উপস্থাপন করেছেন। এতে শিখদের মোট ৩৫ হাজার প্রাণহানি ও মারাত্মক আহত হওয়ার দাবি প্রমাণ রয়েছে।

১৯৮৪ সালের সহিংসতাকে গণহত্যা হিসেবে স্বীকৃতির জন্য গত ডিসেম্বরে প্রায় ৪৬ হাজার স্বাক্ষরসংবলিত একটি আবেদনপত্র ওবামা প্রশাসনে জমা দেয়া হয়।

No comments

Powered by Blogger.