কানাডা কেন খুনী নূর চৌধুরীকে আশ্রয় দেবে- শেখ হাসিনার প্রশ্ন

 বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কানাডা যদি একজন খুনীকে আশ্রয় দিতে চায় তাহলে আমরা দেশের সব খুনীকে কানাডায় এবং অন্যান্য দেশে পাঠিয়ে দিতে পারি। তিনি প্রশ্ন করেন, কানাডা কেন খুনীকে আশ্রয় দেবে
কানাডার প্রভাবশালী নিউজ ম্যাগাজিন 'ম্যাকলিনস'কে দেয়া এক একানত্ম সাাতকারে তিনি এই সব কথা বলেন। মাইকেল পেট্রুর নেয়া এই সাক্ষাতকারটি ম্যাগাজিনটির চলতি সংখ্যায় প্রকাশিত হয়েছে।
'বাংলাদেশের ন্যায় বিচারের দাবি' শিরোনামে প্রকাশিত এই সাক্ষাতকারের ভূমিকায় পত্রিকাটি মন্তব্য করেছে, কানাডায় রাজনৈতিক আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যাত হওয়ার সূত্র ধরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনী নূর চৌধুরীকে দেশ থেকে বের করে দিতে বাংলাদেশ উপযুপরি দেনদরবার করছে। কিন্তু কানাডা বারবারই তাতে অসম্মতি জানাচ্ছে। বাংলাদেশের বিচারে মৃত্যুদণ্ডে দণ্ডিত হওয়ায় কানাডা নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠাতে চাচ্ছে না। নিবন্ধে বলা হয় কানাডা সাধারণত মৃত্যুদণ্ডে দণ্ডিত কোন বিদেশী নাগরিককে সংশ্লিষ্ট দেশে ফেরত পাঠায় না। পাঠাতে হলে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে না এই মর্মে সংশ্লিষ্ট দেশ থেকে নিশ্চয়তা চায়।
এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, 'কিন্তু এই খুনী মানবাধিকার লঙ্ঘন করেছে। নারী এবং শিশু হত্যা করেছে। কানাডা কেন তাকে আশ্রয় দেবে?
অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নূর চৌধুরী বাংলাদেশের নাগরিক। দেশের প্রচলিত আইন ও আইনানুগ বিচারে সর্বোচ্চ আদালত তাকে মৃতু্যদ- দিয়েছে। এখন আইনের বিধান প্রয়োগ এবং ন্যায় বিচার নিশ্চিত করতে হবে। আমার পরিবারের জন্যই কেবল নয়, বাংলাদেশের জনগণের জন্যই সেটি করতে হবে।
অপর এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, নূর চৌধুরীকে ফেরত পাঠানোর প্রশ্নে কানাডা এবং বাংলাদেশের মধ্যে যে বিতর্ক তৈরি হয়েছে তা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে কোন ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে না। শেখ হাসিনা বলেন, টোয়ার মনোভাব এবং দৃষ্টিভঙ্গি তিনি অনুধাবন করতে পারেন।

No comments

Powered by Blogger.