চট্টগ্রাম মহানগর পুলিশে বাড়ছে ােভ

দীর্ঘ দিন পদোন্নতিবঞ্চিত হয়ে আছেন চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) নিরস্ত্র হেড কনস্টেবল বা হাবিলদার। তাদের কেউ কেউ ২৫ থেকে ৩০ বছর ধরে এ পদে চাকরি করছেন।
পদোন্নতি পেলে তারা হতেন টাউন সাব-ইন্সপেক্টর (টিএসআই)। তবে সিএমপিতে টিএসআইর পদ মাত্র দু’টি হওয়ায় তারা সে সুযোগ পাচ্ছেন না। ওই পদগুলো ফাঁকা না হলে তাদের পদোন্নতি দেয়াও সম্ভব নয় বলে জানালেন সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাই এটিএসআই পদে বাড়ছে ােভ। এ দিকে বছরে বছরে পরীা দিয়ে উত্তীর্ণ এবং তালিকাভুক্ত হয়েও টাউন সাব-ইন্সপেক্টর (টিএসআই) পদ থেকে টিএসআই পদোন্নতি বঞ্চিত রয়েছেন সিএমপির ৭৯ জন নিরস্ত্র হাবিলদার।

সিএমপি সূত্র জানায়, সিএমপির সাংগঠনিক কাঠামোতে বর্তমানে মঞ্জুরিকৃত ১২টি থানা, পাঁচটি তদন্ত কেন্দ্র, ৩১টি ফাঁড়ি ও ছয়টি পুলিশ বক্স রয়েছে। এই ইউনিটগুলোর অনুকূলে সম্প্রতি ট্্রাফিক বিভাগের জন্য সৃষ্ট ২২৫টি পদসহ মোট পাঁচ হাজার ১৮৪ জন বিভিন্ন পদের জনবলের মধ্যে সশস্ত্র ও নিরস্ত্র মিলিয়ে সিএমপিতে মোট ৭৯ জন হাবিলদার বা হেড কনস্টেবল রয়েছে। নিরস্ত্র হাবিলদাররা সাধারণত ট্রাফিক বিভাগেই কাজ করেন। তারা পদোন্নতি পেলে টিএসআই বা সার্জেন্ট হতে পারেন। আর সশস্ত্র হাবিলদাররা পদোন্নতি পেলে হন আর্মড সাব-ইন্সপেক্টর বা এএসআই। কিন্তু সিএমপিতে টিএসআই পদ মাত্র দু’টি থাকায় ওই ৭৯ জন হাবিলদারের কোনো পদোন্নতি হচ্ছে না।

একাধিক এটিএসআই নাম প্রকাশ না করা শর্তে নয়া দিগন্তকে বলেন, প্রতি বছর বিভাগীয় পরীায় অংশ  নেয়ার করার পর আরএএলভুক্ত হয়েও মঞ্জুরিকৃত পদের অভাবে তারা পদোন্নতি পান না। এভাবে বছরের পর বছর পদোন্নতি পরীায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হলেও পদোন্নতি পরীার সুফল পাচ্ছি না।  ফলে এটিএসআই পদে কর্মরত পুলিশ সদস্যদের মধ্যে ােভ ও হতাশা বাড়ছে।

পদোন্নতি না পাওয়া এক এটিএসআই (হেড কনস্টেবল হিসেবে উল্লিখিত) পদে থাকা এক পুলিশ সদস্য জানান, ২০০৫ সালের পর থেকে তিনি এ পর্যন্ত ছয়বার পরীা দিয়ে উত্তীর্ণ হয়েছেন এবং তালিকাভুক্ত হলেও এখনো পদোন্নতি পাননি। তিনি বলেন, এই পদের জন্য প্রতি বছরই তিনি প্রস্তুতি নিয়ে পরীা দিয়ে উত্তীর্ণ হন। ডিপার্টমেন্টেও দায়িত্বশীলতার কারণে এসিআর ভালো পেয়ে থাকেন। কিন্তু পদোন্নতি জোটে না। হতাশ কণ্ঠে তিনি বলেন, পদোন্নতির আশায় থাকতে থাকতে না জানি অবসর হওয়ার সময় এসে পড়ে কি না!

২০১১ সালে নিরস্ত্র কনস্টেবলদের পদোন্নতির স্বার্থে সিএমপিতে টিএসআইর পদসংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছিলেন তৎকালীন সিএমপি উপপুলিশ কমিশনার (সদর) ফারুক আহমদ। তিনি ওই বছরের নভেম্বরে পুলিশের এআইজির (আরঅ্যান্ডএম) কাছে এক চিঠি লিখে হেড কনস্টেবলদের দুঃখের কথা তুলে ধরেন এবং টিএসআই পদে তাদের পদোন্নতির ব্যবস্থা নিতে আবেদন জানান। তিনি উল্লেখ করেন, মহানগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে থানার পাশাপাশি ৩১টি পুলিশ ফাঁড়ি ও ছয়টি পুলিশ বক্সের ইনচার্জ হিসেবে টিএসআই পদ সৃষ্টি করা দরকার।

No comments

Powered by Blogger.