ওয়াহিদুল হক স্মরণোৎসব শুরু, নাট্যোৎসব আজ থেকে

 ওয়াহিদুল হক স্মরণে তিন দিনব্যাপী মিলনোৎসব শুরু হয়েছে বৃহস্পতিবার । পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে বেলুন উড়িয়ে এ উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক শওকত আলী।
আয়োজক সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলন। চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে আরও বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, লিয়াকত আলী লাকী ও হাবীবুল্লাহ সিরাজী। স্বাগত বক্তৃতা দেন সংগঠনের প্রশিৰক মীর বরকত। শুরুতেই ওয়াহিদুল হকের লেখা 'শুভ কর্ম পথে ধরো নির্ভয় গান' পরিবেশন এবং অনুষ্ঠানে আগত অতিথিদের ফুল ও উত্তরীয় পরিয়ে বরণ করে নেয় কণ্ঠশীলনের সদস্যরা।
পরে শওকত আলী বলেন, এ উৎসবের মাধ্যমে সকলের কাছে ওয়াহিদুল হকের দর্শন ও চেতনাকে পৌঁছে দিতে হবে। নতুন প্রজন্ম যেন ওয়াহিদুল হকের স্বপ্ন ও চিন্তায় অনুপ্রাণিত হয় এটাই চাওয়া। আলোচকদের অনেকেই ওয়াহিদুল হকের কর্ম ও দর্শনের কথা বলার পাশাপাশি আজকের বাংলাদেশে একজন ওয়াহিদুল হক প্রয়োজনীয়তার কথাও উলেস্নখ করেন। স্বাগত বক্তৃতায় প্রশিৰক মীর বরকত বলেন, বিশ্ব মানবতাকে ধারণ করে ওয়াহিদুল হক ছিলেন খাঁটি বাঙালী। কণ্ঠশীলনের মতো অনেক সংগঠনই তাঁর হাত দিয়ে গড়া।
এরপর ছায়ানটের শিল্পীদের সম্মিলক গানের মধ্য দিয়ে সন্ধ্যায় শুরু হয় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের বিশিষ্ট আবৃত্তি শিল্পীরা অনুষ্ঠানে নিজেদের প্রিয় কবিতা আবৃত্তি করেন। ছিল নালন্দা বিদ্যায়তন, কথা আবৃত্তি চর্চা কেন্দ্রসহ কয়েকটি সংগঠনের পরিবেশনায় দলীয় আবৃত্তি।
আয়োজকরা জানান, উৎসবের দ্বিতীয় দিন, আজ শুক্রবার সকাল ১০টায় বের হবে শোভাযাত্রা। নেতৃত্ব দেবেন কালের কণ্ঠের সম্পাদক আবেদ খান। বিকেল সোয়া পাঁচটায় স্মারক বক্তৃতা প্রদান করবেন দেশের বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী হাসান আজিজুল হক। অনুষ্ঠানে সম্মেলক গান পরিবেশন করবে সুরতীর্থের শিল্পীরা। কল্যাণ পরম্পরা অনুষ্ঠানে আবৃত্তি, গল্প ও সঙ্গীত পরিবেশন করবে। উদ্ভাসন পরিবেশন করবে জসীম উদ্দীনের নক্সীকাঁথার মাঠ। আর কণ্ঠশীলনের আবৃত্তি পরিবেশনায় থাকবে 'কবিতার ঝুরি'। শনিবার উৎসবের তৃতীয় ও শেষ দিনে অন্য আয়োজনের পাশাপাশি থাকবে গুণীজন সম্মাননা। নাট্যব্যক্তিত্ব আতিকুল হক চৌধুরীকে এ সম্মাননা জানানো হবে বলে জানা গেছে। এদিন সভাপতিত্ব করবেন ছায়ানট সভাপতি সন্জীদা খাতুন। আর রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, ব্রতচারী সমিতি, মুক্তধারা, স্বরশ্রুতি, বৈকুণ্ঠসহ বেশ কয়েকটি স্বনামধন্য সংগঠন অনুষ্ঠানে নিজেদের পরিবেশনা নিয়ে হাজির হবে। বিশেষ আয়োজনে থাকবে বাউল গানের পরিবেশনা। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে পর্দা নামবে বর্ণাঢ্য এ আয়োজনের। উলেস্নখ্য, ওয়াহিদুল হক এ বছর স্বাধীনতা পদকে (মরণোত্তর) ভূষিত হয়েছেন।
আন্তর্জাতিক নাট্যোৎসব উপলৰে সংবাদ সম্মেলন ॥ বৃহস্পতিবার বিকেলে ঢাকা আনত্মর্জাতিক নাট্যোৎসব উপলৰে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে আয়োজকরা জানান, আজ ১৯ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুরু হবে পদাতিক-ইউসিবি আন্তর্জাতিক নাট্যোৎসব। এতে বাংলাদেশসহ ভারত ও সুইজারল্যান্ডের নাট্যদল অংশগ্রহণ করবে। ১৯ ও ২০ মার্চ ভারতের লোককৃষ্টি পরিবেশন করবে ল্যাবরেটরি ও তিন নম্বর চোখ। ঢাকা থিয়েটারের পরিবেশনায় ২১ মার্চ থাকবে ধাবমান। ২২ ও ২৩ মার্চ নাট্যদল সংলাপ কলকাতা পরিবেশন করবে লাঠিকা- ও অস্তরাগ। ২৫ মার্চ ঢাকা পদাতিক পরিবেশন করবে তাদের নাটক পাইচো চোরের কিচ্ছা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা পদাতিকের সভাপতি গোলাম কুদ্দুছসহ অন্য সুধী জনেরা।
আলোকচিত্র প্রদর্শনী দৃকে শুরু ॥ অস্ট্রেলিয়ান আলোকচিত্রী ইয়াকস্ দেশাইয়ের আলোকচিত্র প্রদর্শনী 'দি ডকিয়ার্ড' শুরু হলো দৃক গ্যালারিতে। ১৮ মার্চ সন্ধ্যায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকশিশনার জাস্টিন লী। জানা যায়, ঢাকার অদূরে অবস্থিত ডকিয়ার্ডকে কেন্দ্র করে এ ছবিগুলো তোলা হয়েছে। বাংলাদেশের শ্রমজীবী মানুষ, তাদের আনন্দ-বেদনা, স্বপ্ন আর সম্ভাবনার গল্পই উঠে এসেছে দেশাই এর ক্যামেরায়। ৩৩ টি আলোকচিত্রের সমন্বয়ে সাজানো এ প্রদর্শনী চলবে ২৪ মার্চ পর্যনত্ম। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যনত্ম প্রদর্শনীটি খোলা থাকবে সবার জন্য।
সন্জীব দাসের প্রদর্শনী জয়নুলে ॥ শিল্পী সন্জীব দাসের প্রথম একক শিল্পকর্ম প্রদর্শনী বৃহস্পতিবার থেকে শুরম্ন হয়েছে । প্রদর্শনীর উদ্বোধন করেন সংসদ সদস্য ওবায়দুল কাদের। বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ। এ সময় আর উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগের চেয়ারম্যান শিল্পী এফ. এম. কায়সার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে আয়োজিত এ প্রদর্শনী চলবে ২৪ মার্চ পর্যন্ত। সকলের জন্য উন্মুক্ত থাকবে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।
চঞ্চল মাহমুদের আলোকচিত্র প্রদর্শনী ॥ মডেল ফটোগ্রাফার চঞ্চল মাহমুদের তোলা ছবি নিয়ে একক প্রদর্শনী শুক্রবার থেকে বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে শুরম্ন হচ্ছে। 'হৃদয়ে বাংলাদেশ' শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চিত্রশিল্পী কনক চাঁপা চাকমা। আরও উপস্থিত থাকবেন ব্র্যাক ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মাহবুবুর রহমান।
বৃহস্পতিবার গ্যালারিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সারওয়ার জাহান শান্ত। প্রদর্শনীর আলোকচিত্রী চঞ্চল মাহমুদ, গ্যালারির পরিচালক সুবীর চৌধুরী ও ব্র্যাক ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জিসান কিংশুক হক এ সময় উপস্থিত ছিলেন। এ প্রদর্শনীতে মোট আলোকচিত্রের সংখ্যা ১৩৩টি। ব্র্যাক ব্যাংকের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই প্রদর্শনী চলবে ৩০ মার্চ পর্যন্ত।

No comments

Powered by Blogger.