বঙ্গবন্ধু মেডিক্যালে হার্টে মাইট্রাল ভাল্ব বদলের সফল অপারেশন

 হার্টে মাইট্রাল ভাল্ব পরিবর্তনের সফল অপারেশন সম্পন্ন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। এ ধরনের অপারেশন দেশে এটাই প্রথম। বিশ্বের হাতেগোনা কয়েকটি সেন্টারে এই অপারেশন হয়ে থাকে।
বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অসিত বরণ অধিকারী এবং তাঁর টিমের সমন্বয়ে এ অপারেশনটি সম্পন্ন হয়। সফল অপারেশন হয়েছে রোগী মুরাদ হোসেনের। মাইট্রাল ভাল্বটি কার্যকর থাকবে প্রায় ১শ' বছর। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের হার্ট ও বৃহৎ রক্তনালীর জটিল অপারেশন অত্যন্ত সফলতার সঙ্গে নিয়মিতভাবে সম্পাদন করছে অধ্যাপক ড. অসিত বরণ অধিকারীর এ সার্জিক্যাল টিমটি। এখানে কার্ডিয়াক সার্জারি বিভাগে অপারেশনের খরচ খুবই কম যা যেকোন প্রাইভেট হাসপাতালের অপারেশন চার্জের অর্ধেকের চেয়েও কম। অপারেশনের পূর্বে ও পরে যেকোন মুহূর্তে ৪১টি বিভাগের চিকিৎসা সহযোগিতা দেশে একমাত্র এ বিশ্ববিদ্যালয়েই রয়েছে।
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের মিল্টন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক এ কে এম আনিসুল হক ও প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ শহিদুল্লাহ (প্রশাসন), হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মতিন ভূইয়া, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক কে এম এইচ এম সিরাজুল হক ও বেসিক সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ইকবাল আর্সলান প্রমুখ। অধ্যাপক ড. অসিত বরণ অধিকারীর নেতৃত্বে অপারেশন টিমে ছিলেন ডা. মোস্তাফিজ, ডা. আসলাম হোসেন, ডা. ইলিয়াস, ডা. সুমন ও ডা. আসিয়া। সফল অপারেশনের ব্যাপারে সংবাদ সম্মেলনে জানানো হয়, নড়াইলের ট্রাক চালক মুরাদ হোসেন (২৮) দীর্ঘ ১৫ বছর ধরে বাতজ্বরজনিত হৃদরোগে আক্রান্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগে চিকিৎসাসেবা পেয়ে আসছিল মুরাদ হোসেন। গত তিন বছর ধরে তার অস্থিরতা অনুভূত হতে থাকে। তার চলাফেরা করার সময় শ্বাসকষ্ট হয় এবং তা দিন দিন বেড়ে যায়। তিনি তার পেশা পরিবর্তন করে ক্ষুদ্র ব্যবসা করতে থাকেন। কিন্তু গত এক বছর তিনি প্রতিনিয়ত শ্বাসকষ্ট ভুগতে থাকেন। এমতাবস্থায় তাকে পরীক্ষা করে দেখা যায়, মুরাদ হোসেন অসুস্থ। তিনি স্বাভাবিক স্বাস্থ্যের রক্ত সঞ্চালনের অধিকারী নয়। তার মাইট্রাল স্টেনোসিস এবং ক্যালসিফিকেশন হয়ে ভাল্বের আকার পরিবর্তন হয়ে গেছে। এমন অবস্থায় অপারেশন হয় মুরাদ হোসেনের। বর্তমানে তিনি সম্পূর্ণ সুস্থ এবং ছুটি নিয়ে বাড়িতে যাওয়ার অপেৰায়। রোগী মুরাদ হোসেন নিজেও সেখানে উপস্থিত ছিলেন। তিনি সাংবাদিকদের জানায়, আমার হার্টে মাইট্রাল ভাল্ব পরিবর্তন করা হয়েছে। এখন পর্যন্ত অসুবিধা অনুভব করছি না। স্ব্বাভাবিক জীবনযাপন করতে পারব বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত বলেন, এ বিশ্ববিদ্যালয়ে খুব কম খরচে ভাল ও নিরাপদ চিকিৎসাসেবা দেয়া হয়ে থাকে।

No comments

Powered by Blogger.