আফগানিস্তানে শত শত শিশু হত্যা করেছে যুক্তরাষ্ট্রঃ জাতিসঙ্ঘ

জাতিসঙ্ঘের শিশু অধিকারবিষয়ক কমিটি বলেছে, মার্কিন সেনারা ২০০৮ সাল থেকে এ পর্যন্ত শত শত আফগান শিশুকে হত্যা করেছে।
গ্লোবাল রিসার্চের ওয়েব সাইটে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে জেনেভাভিত্তিক কমিটি অব দ্য রাইটস অব দ্য চাইল্ড বলেছে, কথিত সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে বিমান হামলা করে এসব শিশুকে হত্যা করেছে মার্কিন সেনারা।

জাতিসঙ্ঘের শিশু অধিকারবিষয়ক কমিটি মার্কিন সেনাদের হাতে আফগান শিশুদের গ্রেফতার ও নির্যাতনের ব্যাপারেও গভীর উদ্বেগ প্রকাশ করেছে। কমিটি বলেছে, বিদেশী সেনারা এসব আটক শিশুর ওপর যৌন নির্যাতনও চালাচ্ছে। শিশুদের তি হয় এমন যেকোনো ধরনের সামরিক অভিযানের ব্যাপারে মার্কিন সরকারকে সতর্ক দিয়েছে জাতিসঙ্ঘের এ কমিটি। প্রতিবেদনে বলা হয়েছে, আফগান শিশুদের ওপর নির্যাতন ও হত্যাকাণ্ড বন্ধ করতে মার্কিন সরকারকে আন্তরিক পদপে নিতে হবে।

ন্যাটোর হেলিকপ্টার ভূপাতিত

আফগানিস্তানের পূর্বাঞ্চলে সামরিক অভিযানকালে ন্যাটোর একটি হেলিকপ্টার ধ্বংসের দায়িত্ব স্বীকার করেছে তালেবান গেরিলারা। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার খবর নিশ্চিত করেছে ন্যাটোজোট বাহিনী। ওই অঞ্চলে একটি যোদ্ধা বাহিনীকে সহায়তা করছিল হেলিকপ্টারটি।

গেরিলাদের দমনে যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সদস্য দেশগুলোর সৈন্যরা অভিযান চালা”েছ। তবে আরোহী দুজনকে জীবিত উদ্ধার করার দাবি করা হয়েছে। তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ ন্যাটোর হেলিকপ্টার ভুপাতিত করার দাবি করেন

No comments

Powered by Blogger.