মালালা নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পাকিস্তানের মানবাধিকারকর্মী ও কিশোরী মালালা ইউসুফজাই। ফ্রান্স, কানাডা ও নরওয়ের সংসদ সদস্যরা মালালাকে পৃথকভাবে এই মনোনয়ন দেন।
শুক্রবার ছিল এ পুরস্কারের জন্য মনোনয়ন জমা দেয়ার শেষ সময়। আগামী অক্টোবরে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। তবে ১৪ বছর বয়সী এই মেয়েটি যদি নোবেল শান্তি পুরস্কার পায় তাহলে সেই হবে সর্ব কনিষ্ঠ কোন ব্যক্তি, যাকে এই পুরস্কারে ভূষিত করা হবে। শুক্রবার এ নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়েছে। খবর ডন অনলাইনের।
মালালার মনোনয়ন নিয়ে নরওয়ের রাজধানী অসলোর শান্তি গবেষণা ইনস্টিটিউটের (পিআরআই) প্রধান ক্রিস্টিয়ান বার্গ বলেন, মালালাকে পুরস্কার দেয়া হলে এটা শুধু মানবাধিকার ও গণতন্ত্রকেই পুরস্কৃত করা হবে না, বরং সংঘাতের বিরুদ্ধে শান্তিকে ও শিশু শিক্ষাকে পুরস্কৃত করা হবে। ১৪ বছর বয়সী মালালা গত অক্টোবরে পাকিস্তানের সোয়াত উপত্যকায় নিজ স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালেবানদের গুলিতে মারাত্মক আহত হয়। নারী ও শিশু শিক্ষার পক্ষে এবং উগ্রপন্থার বিরুদ্ধে কথা বলায় পাকিস্তানের নবযুগের পথিকৃৎ বলে মালালাকে উপাধি দেয়া হয়। সম্প্রতি জানা যায়, মালালাকে শান্তিতে নোবেল দেয়ার জন্য আড়াই লাখেরও বেশি মানুষ নোবেল কর্তৃপক্ষের কাছে অনলাইনে আবেদন করে। গত বছরেই মালালাকে এ পুরস্কারটি দেয়ার জন্য আহ্বান জানান বিভিন্ন দেশের মানবাধিকারকর্মীরা।

No comments

Powered by Blogger.