এক শ' কোটি টাকার কাজ পেতে চায় ৫ হাজার এনজিও!- প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলা

জলবায়ু পরিবর্তনজনিত ১০০ কোটি টাকার প্রকল্পের কাজ পেতে আবেদন করেছে ৫ হাজার এনজিও। জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলায় সরকারের নেয়া ৪শ' কোটি টাকার এ প্রকল্পের ১০০ কোটি টাকা এনজিও'র মাধ্যমে ব্যয়ের সিদ্ধানত্ম নেয়ার পর এ বিপুলসংখ্যক আবেদন জমা পড়ে।
বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সূত্রে এ তথ্য জানা যায়। তবে বুধবার কমিটির বৈঠকে প্রকল্পের অর্থ ব্যয়ের বিষয়টি কড়া নজরদারিতে রাখার সিদ্ধানত্ম নেয়া হয়। সে লৰ্যে গঠন করা হয় পাঁচ সদস্যবিশিষ্ট একটি উপকমিটি।
কমিটির সভাপতি আব্দুল মোমিন তালুকদারের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য একাব্বর হোসেনকে আহ্বায়ক করে গঠিত পাঁচ সদস্যের উপকমিটির অন্য সদস্যরা হলেন সোহরাব আলী সানা, মনোরঞ্জন শীল গোপাল, মোঃ গোলাম সবুর ও গিয়াসউদ্দিন আহমদ।
বৈঠক শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিশ্বব্যাপী প্রাকৃতিক বিপর্যয় দেখা দিয়েছে। এই সঙ্কট থেকে উত্তরণে ৪শ' কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ৩শ' কোটি টাকা সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন ব্যয় করা হবে। বাকি অর্থ দেশের স্বীকৃত এনজিওদের মাধ্যমে ব্যয় করা হবে।
তিনি জানান, এনজিওদের অনুকূলে বরাদ্দ দেয়া ১০০ কোটি টাকার প্রকল্পের কাজ পেতে দেশের প্রায় ৫ হাজার এনজিও সংস্থা আবেদন করেছে। এ আবেদনপত্র যাচাই-বাছাই করার ৰেত্রে স্বচ্ছতা বজায় রাখতে হবে। যাতে কোন অবস্থায় অখ্যাত কোন এনজিও এই প্রকল্পের কাজ না পায়। তিনি আরও বলেন, সরকারী অনুকূলে বরাদ্দ করা অর্থ তদারকির জন্য কমিটি গঠিত না হলেও কাজ পাওয়া এনজিও'রা তাদের প্রাপ্ত অর্থ দেশের কোন এলাকায় ব্যয় করছে তা তদারকি করতে উপকমিটি গঠন করা হয়েছে। উপকমিটিকে আগামী ২ মাসের মধ্যে এ বিষয়ে রিপোর্ট দিতে হবে।

No comments

Powered by Blogger.