ডমেইন শিল্পে নতুন বিন্যাস

ইন্টারনেট বিশ্ব আবারও নতুন বিপ্লবের ইঙ্গিত দিয়েছে। আর এ বিপ্লবের মাধ্যম হচ্ছে ডমেইন নেম। ইন্টারনেট বিশ্বকে আরও সুসংগঠিত করতেই এ অভিনব পরিবর্তন আনা হচ্ছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।
এ পরিবর্তনে ডমেইন বিশ্বের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেম অ্যান্ড নাম্বারস (আইক্যান) আবেদন গ্রহণ করা শুরু করেছে। ফলে অনলাইন সংস্কৃতিতে নিউ জেনিরিক টপ-লেভেল ডমেইন্সের (জিটিডিএস) যুগ শুরু হচ্ছে।
ডমেইন নাম বিপণনে নতুন বিন্যাস আনতেই এ মহাপরিকল্পনা নিয়েছে আইক্যান। এ ব্যাপক পরিবর্তনের ফলে ডমেইন নামের মাধ্যমেই সহজেই প্রত্যাশিত সাইট খুঁজে পাওয়া যাবে।
এ ছাড়াও নতুন ডমেইন বিন্যাস পদ্ধতি কার্যকর হলে ইন্টারনেট সংস্কৃতির অপচর্চাকে অনেকটাই নিয়ন্ত্রিত করা সম্ভব হবে। আর ভবিষ্যতের ইন্টারনেট বিশ্বও অনেক সুসজ্জিত হবে। তবে এ পদ্ধতি আপাতত সীমিত। কবে নাগাদ বাণিজ্যিকভাবে এ আবেদন গ্রহণ করা হবে তা এখনও নিশ্চিত করেনি আইক্যান।
এ প্রসঙ্গে আইক্যানের প্রধান অপারেটিং কর্মকর্তা (সিওও) আকরাম আতাল্লাহ জানান, টপ লেভেল ডমেইন (টিডিএল) নিয়ন্ত্রণ ও পরিচালনায় থাকছে টিডিএল অ্যাপলিকেশন সিস্টেম সফটওয়্যার। ফলে যেকোনো প্রয়োজনে ইউজার এবং ফাইল নেম দিয়ে সাইটের অপচর্চাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।


No comments

Powered by Blogger.