বাজারে নতুন

রক্ত ও কাদা ১৯৭১ লেখক: তাদামাসা হুকিউরা অনুবাদ: কাজুহিরো ওয়াতানাবে প্রকাশক: প্রথমা প্রকাশন
দাম: ৩০০ টাকা এ বই একজন জাপানি রেডক্রস-কর্মীর। মুক্তিযুদ্ধের সময় তিনি বাংলাদেশে দায়িত্ব পালন করেন। তিনি এমন কতগুলো ঘটনা ও পরিস্থিতির সম্মুখীন হয়েছেন, যেগুলো তাঁর মনে গভীর দাগ কেটেছে।


বইটি পড়তে গিয়ে পাঠক দ্রুত একটি ঘটনা থেকে আরেকটি ঘটনায় ঢুকে পড়বে। কখনো শিউরে উঠবে, কখনো বিস্ময়ে হতবাক হবে; আনন্দে প্রাণ ভরে যাবে কখনো কখনো।

গদ্যসংগ্রহ
লেখক: ফাদার দ্যতিয়েন
প্রকাশক: আনন্দ পাবলিকেশন্স
দাম: ৯০০ টাকা
ফাদার পল দ্যতিয়েন সন্ন্যাসব্রত গ্রহণ করে কলকাতায় এসেছিলেন ১৯৪৯ সালে। শ্রীরামপুরে শুরু হয় তাঁর বাংলার চর্চা। লিখতেও শুরু করেন এই ভাষাতেই। সাড়া জাগানো ‘ডায়রির ছেঁড়া পাতা’ প্রকাশিত হয় দেশ পত্রিকায়। ১৯৭৮ সালে তিনি দেশে ফিরে যান। ২০০৭ সাল থেকে আবার বাংলায় লিখেছেন তিনি। এই গ্রন্থে তাঁর লেখা বিভিন্ন গদ্য থেকে ভিন্ন এক স্বাদ পাবে পাঠক।

অরিজিনাল ইংলিশ ফিল্ম স্ক্রিপ্ট
লেখক: সত্যজিৎ রায়
প্রকাশক: হরনিকেলস বুকস
দাম: ১৩০০ টাকা
চলচ্চিত্রমাধ্যমে সত্যজিৎ চিত্রনাট্য রচনা, চরিত্রায়ণ, সংগীত স্বরলিপি রচনা, চিত্রগ্রহণ, শিল্প নির্দেশনা, সম্পাদনা, শিল্পী-কুশলীদের নামের তালিকা ও প্রচারণাপত্র নকশা করাসহ নানা কাজ করেছেন। বর্ণময় কর্মজীবনে তিনি বহু পুরস্কার পেয়েছেন। চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে আধুনিক অনেক চলচ্চিত্রকার তাঁর লেখা ইংরেজি স্ক্রিপ্ট অনুসরণ করে থাকেন। তাঁর লেখা বিভিন্ন চলচ্চিত্রের ইংরেজি রূপ দেখা যাবে এই বইয়ে।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
শব্দের ঘরে
বাংলাদেশের বিভিন্ন শিল্পী বাউল সাধনা করে আসছেন। কিন্তু এমন অনেকেই আছেন, যাঁরা প্রচারবিমুখ। শ্রোতারা তাঁদের গান শুনতেই মুখিয়ে থাকেন। আবদুর রব ফকির তাঁদের মধ্যে একজন। লালনসংগীতের বিভিন্ন অনুষ্ঠান তিনি মাতিয়ে রাখেন তাঁর গান গেয়ে। সম্প্রতি শব্দের ঘরে নামে বেরিয়েছে তাঁর একটি একক লালনসংগীতের অ্যালবাম। লালনের গানের বিশাল ভাণ্ডার থেকে নির্বাচিত ১০টি গান রয়েছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
রঞ্জনা আমি আর আসব না
পরিচালক: অঞ্জন দত্ত
গায়ক অঞ্জন দত্তকে এখানে দেখা যাবে চলচ্চিত্রটির পরিচালক ও অভিনেতা হিসেবে। অবনী লেইট ফিফটিস ব্যান্ড গ্রুপের লিড ভোকালিস্ট। বয়সের ভারে ক্লান্ত কিন্তু নারীপ্রিয় এবং অসম্ভব মেধাবী। শো করতে গিয়ে দেখা লোকাল সিঙ্গার রঞ্জনার সঙ্গে। ২০ বছরের রঞ্জনা মাঝারি মানের গায়িকা, কিন্তু নিজের শারীরিক চাহিদার জন্য ৫৮ বছরের অবনী বলে দেখা করো, রেকর্ডিংয়ের ব্যবস্থা হয়ে যাবে। এরপর ঘটনা নানা দিকে মোড় নেয়।

এইট ওমনে
পরিচালক: ফ্রাঁসোয়া ওজো
১৯৫০ সাল, অবসর কাটাতে ফ্রান্সের এক ভিলায় জড়ো হয়েছে আট বান্ধবী। এ সময় হঠাৎ খুন হয়ে গেল গৃহকর্তা। সন্দেহের তালিকায় এই আট নারী ছাড়া অন্য কেউ নয়। প্রশ্ন হলো কে? নিহত ব্যক্তির প্রভাবশালী স্ত্রীও এই তালিকার বাইরে নেই। তার ননদ? তার শাশুড়ি? নাকি ওই বাড়ির সাহসী কাজের মেয়ে। এ সময় বাড়িতে এসে হাজির হলো গৃহকর্তার সুন্দরী বোনও। একের পর এক পারিবারিক গোপন ব্যাপার বেরিয়ে আসতে শুরু করল।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.