পার্বত্য চট্টগ্রামের মানুষ একবুক যন্ত্রণা নিয়ে দিন কাটাচ্ছেঃ সন্তু

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, পার্বত্য অঞ্চলে অপারেশন উত্তরণ নামে সেনা শাসন, বেসামরিকতন্ত্রদের দৌরাত্ম্য, বহিরাগতদের ভূমি বেদখলের নগ্ন থাবাসহ সেসব সমস্যা বিরাজমান রয়েছে তাতে এ অঞ্চলের কেউই নিরাপদ নয়।

এক বুক যন্ত্রণা নিয়ে প্রতিটি মুহূর্ত অতিবাহিত করতে হচ্ছে। তিনি অবিলম্বে পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়নের দাবি জানিয়ে আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের ওপর নির্ভর করছে এ অঞ্চলের শিক্ষার গুণগতমান উন্নয়নসহ সামগ্রিক উন্নয়ন।
গতকাল রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ মিলায়তনে অনুষ্ঠিত তিন পার্বত্য জেলার প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিস্থিতিবিষয়ক অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এসব মন্তব্য করেন।
বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার জাহিদ হাসানের সঞ্চলনায় বিশেষ আলোচক ছিলেন জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আইনূন নাহার। বক্তব্যে রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানেজার তন্দ্রা চাকমা। তিন পার্বত্য জেলার প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিস্থিতির ওপর সমীক্ষার প্রবন্ধ উপাস্থাপন করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী। দিনব্যাপী এ অবহিতকরণ সভায় জনপ্রতিনিধি, স্কুল ম্যানেজিং কমিটির নেতারা ও শিক্ষকসহ সরকারি বেসরকারি পার্বত্য চট্টগ্রামের প্রাথমিক শিক্ষা ব্যবস্থার বর্তমান চিত্রকে হতাশাজনক উল্লেখ করে সন্তু লারমা আরও বলেন, এখানকার প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় সর্বত্রই দুর্নীতি বিরাজ করছে। অর্থের বিনিময়ে এবং ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের আশীর্বাদে এখানে প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে বিধায় প্রাথমিক শিক্ষায় এখানে কাঙ্ক্ষিত অগ্রগতি সাধিত হচ্ছে না। পাশাপাশি প্রাথমিক শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসরণ না করে পার্বত্য জেলার বহিরাগতদের প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ায় এসব শিক্ষক গতানুগতিক ধারায় দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি প্রাথমিক শিক্ষার সত্যিকারের উন্নয়নে বিরাজমান দুর্নীতি ও অব্যবস্থাপনা দূর করার ওপর তিনি গুরুত্ব দেন।

No comments

Powered by Blogger.