বুয়েটে সংকট অব্যাহত-শিক্ষকদের একটি দাবি মেনে নিল সিন্ডিকেট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য ও সহ-উপাচার্যের বিরুদ্ধে শিক্ষক সমিতির উত্থাপিত বিভিন্ন অনিয়মের অভিযোগ তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার কামাল আহম্মেদের ভূতাপেক্ষ নিয়োগ স্থগিত করা হয়েছে।


গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য আবুল হাশেমকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন বুয়েটের পরীক্ষা নিয়ন্ত্রক মোয়াজ্জেম হোসেন ও শিক্ষা মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব।
উপাচার্য নজরুল ইসলাম প্রথম আলোকে বলেন, বর্তমান প্রশাসনের বিরুদ্ধে শিক্ষক সমিতির আনা সব অনিয়মের অভিযোগ তদন্ত করবে ওই কমিটি। এক মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে সদস্য মনোনয়ন দেওয়ার পরদিন থেকেই তদন্ত শুরু হবে। উপাচার্য আরও বলেন, ‘তিন সপ্তাহ ধরে ছাত্ররা ক্লাস করতে পারছে না। শিক্ষকদের দাবির বিষয়ে আমরা যেহেতু পদক্ষেপ নিচ্ছি, তাই ক্লাস শুরুর জন্য তাদের প্রতি আকুল আবেদন জানাচ্ছি। তদন্তের পর অনিয়ম প্রমাণিত হলে তারা যে বিচার চাইবে, তাই-ই হবে।’
সভা সূত্রে জানা যায়, বুয়েটে কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ক্ষেত্রে জ্যেষ্ঠতার ধারা তত্ত্বাবধানের দায়িত্ব পালনকারী সুপিরিয়র সিলেকশন বোর্ডে পরিবর্তন আনা হয়েছে। আগে এ কমিটির প্রধান ছিলেন সহ-উপাচার্য হাবিবুর রহমান। তাঁকে বাদ দিয়ে উপাচার্যকে সেই দায়িত্ব দেওয়া হয়েছে।
বুয়েটের উপাচার্য ও সহ-উপাচার্যের বিরুদ্ধে ভূতাপেক্ষ নিয়োগ দিয়ে বঙ্গবন্ধু পরিষদ বুয়েট শাখার সভাপতি ও ডেপুটি রেজিস্ট্রার কামাল আহম্মেদকে রেজিস্ট্রার করার উদ্যোগ, প্রশাসনের বিভিন্ন পদে দলীয়করণসহ ১৬টি অভিযোগ এনে গত ৭ এপ্রিল থেকে কর্মবিরতি পালন করছে শিক্ষক সমিতি।
বুয়েট শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আশরাফুল ইসলাম বলেন, ডেপুটি রেজিস্ট্রার ছাড়া অন্যান্য সিদ্ধান্ত সিন্ডিকেট সভায় নেওয়ার প্রয়োজন ছিল না। সভার সিদ্ধান্ত পাওয়ার পর সমিতির সভায় কর্মবিরতির বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.