সত্যিকারের সবজান্তা-বিবিধ

 ২০০৮ সালপর্যন্ত নিউ ইয়র্কের আরএইচ ম্যাকি ছিল বিশ্বের সবচেয়ে বড় ডিপার্টমেন্টালস্টোর। ২০০৯ সালের হিসাব অনুযায়ীদক্ষিণ কোরিয়াড বিশ্বের সবচেয়ে বড় ডিপার্টমেন্টালস্টোরটি অবস্থিত।  বিখ্যাত জরিপ প্রতিষ্ঠান গালাপের জরিপ অনুযায়ী জাপানি শিশুরা স্কুলে যেতে সবচেয়ে অপছন্দ করে। স্কুলে যেতে সবচেয়েপছন্দ করে সুইডেন এবংভারতের শিশুরা।


 চীনের প্রথম রাজা শিন শিন হুয়াংগুপ্ত হত্যাকারীদের ভয়েপ্রতি রাতে তার শোয়ার স্থান পরিবর্তন করতেন। শত্রুদের ভয়েরাজা শিন চীনের মহাপ্রাচীরও নির্মাণকরেছিলেন।
 আমেরিকার তিন জন প্রেসিডেন্ট জন এডামস, টমাস জেফারসন এবং জেমস মনরো ৪ জুলাই মৃত্যুরণ করেছেন ।
 বিশ্বের সবচেয়ে বড় রত্ন বিক্রেতা হ্যারি উইনস্টন কখনো কাউকে তার ছবি তুলতে দিতেন না। তার ভয়ছিল ছবি দেখে অপহরণকারীরা তাকে চিনে ফেলতে পারে।
 ফ্রান্সের রাজা জন ১৩৫৬ সালেইংল্যান্ডের বিরুদ্ধে পইটিয়ার্সেল যুদ্ধে পরাজিত হলেইংরেজরা তাকে বন্দী করে। তবে তাকে মেরে না ফেলেঅর্থের বিনিময়েছেড়ে দেয়ার কথা জানায়। কিন্তু প্রতিশ্রুত অর্থ ফেরত দিতে না পারায়রাজা জন ১৩৬০ সালেস্বেচ্ছায় ইংল্যান্ডে যান এবং১৩৬০ সালপর্যন্ত কারাভোগ করেন।
 ম্যাথিউ ব্রাডি কে বেলা হয়ফটো সাংবাদিকতরা জনক। ম্যাথিউ প্রথম সাংবাদিক যিনি কোনো যুদ্ধের ছবি তুলেছেন।
 অমর সুর স্রষ্টা বিটোভেন প্রায়ই মাথায় ঠাণ্ডা পানি ঢালতেন। বিখ্যাত লেখক চার্লস ডিকেনসের বিছানা সবসময়উত্তরমুখী হতো। তার ধারণা ছিলএতে উত্তর মেরুর চৌম্বক শক্তি তার সৃষ্টিশীলতা বৃদ্ধি করবে।
—ওয়েবসাইট অবলম্বনে সামসুল পনির

No comments

Powered by Blogger.