যা নিয়ে আছি-দেশে বিদেশে ও ন হন্যতে

ফাতেমা-তুজ-জোহরা, সর্বজননন্দিত নজরুলসংগীতশিল্পী। লেখালেখিও করেন। প্রকাশিত গ্রন্থসংখ্যা পাঁচ।
সংগীতে বিশেষ অবদানের জন্য পেয়েছেন দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান একুশে পদক। দৃষ্টিভঙ্গিটা জানাতে চাই
বই পড়ার অভ্যাস তৈরি হয়েছে কৈশোর বয়সেই।


কবিতা এবং প্রবন্ধ পড়তে বেশি ভালো লাগে। প্রিয় লেখক সৈয়দ মুজতবা আলী, সেলিনা হোসেন, আল মাহমুদ প্রমুখ। বারবার পড়া বই দেশে বিদেশে ও ন হন্যতে প্রভৃতি। দিনের বেলায় বই পড়ি, বিশেষত সকাল ও দুপুরে। একসঙ্গে অনেক বই পড়ি অর্থাৎ যখন যেটা ভালো লাগে। ইদানীং লেখালেখিটা কম হচ্ছে। লেখালেখির মাধ্যমে দৃষ্টিভঙ্গিটা সবাইকে জানাতে চাই।

ভালো লাগার গান বারবার শুনি
সময় ও সুযোগ পেলেই গান শুনি। গান নির্বাচনের ক্ষেত্রে যখন যেটা শুনতে ইচ্ছা করে, সেটাই শুনি। তবে ভালো লাগার গান বারবার শুনি। প্রিয় শিল্পী নির্দিষ্ট করে বলা কঠিন। কারণ, গানের ভেতর আমি দ্রুত যেমন ঢুকি, তেমনি বেরিয়েও যাই। নতুন গান নিয়ে মেতে উঠি। এখন শুনছি জয়ন্ত বোসের গান। বারবার শোনা গানটার সঞ্চারি হলো: এই ভিন দুপুর/ এই ঝড়-বাদল/ এই ধীর সমীর/ কত রং বদল।

আড্ডা জমে উঠলে ভালো লাগে
আড্ডা দিতে ভালো লাগে, যদি আড্ডাটা জমে ওঠে। তা না হলে ম্যাড়মেড়ে আড্ডার নামে সময় অপচয় আমার পছন্দের নয়। সবার সঙ্গে আড্ডা দিই। প্রিয় মানুষ এবং নির্বাচিত মানুষের সঙ্গে আড্ডা দিতে কোনো ক্লান্তি বোধ করি না।

প্রিয় জায়গা রাঙামাটি ও কাপ্তাই
ভ্রমণ আমার খুব প্রিয়। বিশেষ করে প্রকৃতির সান্নিধ্যে যেতে খুব ভালো লাগে। বাংলাদেশের উল্লেখযোগ্য বেশির ভাগ জায়গা দেখার সুযোগ হয়েছে। পার্বত্য চট্টগ্রাম, বিশেষ করে রাঙামাটি ও কাপ্তাই বারবার যেতে ইচ্ছা করে। শরৎকালে আমি গ্রামে চলে যাই। বিস্তৃত সবুজের শস্যখেত আমার অসম্ভব প্রিয়। জল ও স্থল দুটোতেই বাংলাদেশের সৌন্দর্য মুগ্ধ হওয়ার মতো।

অবসরে ঘুরতে বেরোই
অবসর পাই না বললেই চলে। কখনো যদি পাই, তাহলে ঘুমাই। একটু বেশি পেলে ঘুরতে বেরিয়ে পড়ি। অর্থাৎ একেবারে অলস সময় কাটানোর মতো অবসর কখনো পাই না।

স্বপ্নগুলো অধরা থেকে যাচ্ছে
স্বপ্ন সফল হচ্ছে না। বাংলাদেশটাকে আমি বাসগৃহ বলে মনে করি। আমার স্বপ্নের দেশ হিসেবে একে দেখতে চাই। যেখানে শাসন থাকবে, আইন থাকবে, সবাই সবাইকে সম্মান ও স্নেহ জানাবে। কিন্তু বাস্তবে তেমনটা হচ্ছে না। স্বপ্নগুলো অধরা থেকেই যাচ্ছে।
 সাক্ষাৎকার গ্রহণ: আহমেদ হোসেন

No comments

Powered by Blogger.