কাতসুয়া ওকাদা ঢাকায় কাল বিকেলে আসছেন হিলারি, রাতে প্রণব

জাপানের উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদার ঢাকায় আসার মধ্য দিয়ে অতিগুরুত্বপূর্ণ তিন বিদেশির (ভিআইপি) বাংলাদেশ সফর কার্যক্রম শুরু হয়েছে। ওকাদা গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকায় পৌঁছান। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।


আগামীকাল শনিবার আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়।
গতকাল বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ও জাপানের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হয়েছে। এতে জাপানের পক্ষে নেতৃত্ব দেন উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করা ছাড়াও তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।
আজ শুক্রবার সকালে তিনি ঢাকার একটি হোটেলে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর আশুলিয়ায় জাপানি অর্থায়নে প্রতিষ্ঠিত একটি পোশাক শিল্প কারখানা পরিদর্শন শেষে তিনি শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছাড়বেন। ২০১০ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের পর ওই দেশের নেতাদের এটিই সবচেয়ে বড় সফর।

হিলারি আসছেন কাল বিকেলে
হিলারি রডহ্যাম ক্লিনটনের সফরের আগে দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও ব্লেকের ঢাকায় পৌঁছার কথা আজ শুক্রবার। সর্বশেষ সফরসূচি অনুযায়ী, আগামীকাল শনিবার বিকেল ৪টার পর ঢাকায় আসছেন হিলারি ক্লিনটন। সন্ধ্যা ৬টার কিছু সময় আগে তিনি পৌঁছাবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানে প্রথমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে আনুষ্ঠানিক বৈঠক হবে। এরপর যৌথ ঘোষণা প্রকাশ করা হবে। এ ছাড়া যৌথ সংবাদ সম্মেলনও অনুষ্ঠিত হতে পারে। হিলারি ক্লিনটন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
রাত ৮টায় হিলারি ক্লিনটন যাবেন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার বাসভবনে। সেখানে প্রায় ঘণ্টাব্যাপী অবস্থান করতে পারেন তিনি।
হিলারি ক্লিনটন পরদিন রবিবার সকাল পৌনে ৯টায় যাবেন বারিধারায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাসভবনে। সেখান থেকে ১০টার দিকে আসবেন যুক্তরাষ্ট্র দূতাবাসে। ১০টা ২৫ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত হিলারির কার্যসূচি এখনো ঠিক করা হয়নি। এ সময় তিনি সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করতে পারেন। দুপুর সোয়া ১২টায় তিনি কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বেন বলে জানা গেছে।
হিলারি ক্লিনটনের সঙ্গে নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূসের সাক্ষাৎ হবে কি না, তা সংশ্লিষ্ট ব্যক্তিরা নিশ্চিত করে বলতে পারেননি। তবে সূত্রগুলো বলছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবনে আগামীকাল রাত ৮টা থেকে এক ঘণ্টা, পরদিন রবিবার সকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাসভবনে এক ঘণ্টা এবং সকাল ১০টা ২৫ মিনিট থেকে দুপুর ১২টার মধ্যে অনির্ধারিত কর্মসূচির মধ্যে কোনো এক স্থানে তাঁদের সাক্ষাৎ হতে পারে।

প্রণব আসছেন কাল রাতে
সফরসূচি কয়েক দফা রদবদলের পর সর্বশেষ তথ্য অনুযায়ী, কাল শনিবার রাত ৯টার দিকে ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে ঢাকায় পৌঁছাবেন প্রণব। একই বিমানে আসছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী রবিবার তাঁদের দুজনের প্রাতরাশ বৈঠকটি বাতিল করা হয়েছে বলে জানা গেছে।
সূত্র জানায়, প্রণব মুখোপাধ্যায় রবিবার সকাল ১০টায় মধ্যে যাবেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সেখানে রবীন্দ্র জন্মসার্ধশত বার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে ভারতের প্রতিনিধিত্ব করবেন তিনি। সেখান থেকে দুপুর ১২টার দিকে প্রণব যাবেন গণভবনে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি ও তাঁর সফরসঙ্গীরা সাক্ষাৎ করবেন। গণভবনেই মধ্যাহ্নভোজে অংশ নিয়ে প্রণব যাবেন সোনারগাঁও হোটেলে। সেখানে বিকেল ৩টায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
এরপর প্রণব মুখোপাধ্যায় সংবাদমাধ্যমের কয়েকজন সম্পাদকের সঙ্গে মতবিনিময় শেষে বিমানবন্দরে যাওয়ার পথে দেখা করবেন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার সঙ্গে।

প্রণবের জন্য মাছ ও মিষ্টি, হিলারি ওকাদার জন্য পেইন্টিং উপহার
রীতি অনুযায়ী উপহার দেওয়া হচ্ছে তিন বিশেষ গুরুত্বপূর্ণ অতিথিকে। সূত্র জানায়, প্রণব মুখোপাধ্যায়ের জন্য উপহার হিসেবে থাকছে ইলিশসহ কয়েক রকম মাছ। এ ছাড়া বাহারি মিষ্টি আর দইও থাকছে প্রণবের জন্য উপহারের ডালায়। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও জাপানের উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদাকে উপহার দেওয়া হচ্ছে শিল্পাচার্য জয়নুল আবেদিনের আঁকা ছবি।

No comments

Powered by Blogger.