পাতালে চোখ পড়েছে দুবাই সরকারের

আকাশ ছোঁয়া ‘বুর্জ আল খালিফ’ তৈরি করে মেঘের ওপর বাড়ি করার স্বপ্ন পূরণ করেছে দুবাই। সমুদ্রের ওপরে কৃত্রিম দ্বীপ তৈরি করে সমুদ্রের উপরিভাগও জয় করেছে তারা। সংযুক্ত আরব আমিরাতের এই শহরের এবার সখ হয়েছে সমুদ্রে তলদেশ দখল।

পানির নিচে তৈরি হবে গোটা একটা শহর। বেড়াতে গিয়ে সমুদ্রের তীরে বসে আর হাওয়া খাওয়া নয়। একেবারে সমুদ্রের নিচে গিয়ে সমুদ্র দেখার সুযোগ করে দিচ্ছে দুবাই পর্যটন কর্পোরেশন।
লোহিত সাগরের তলদেশে হাজারেরও বেশি ডুবন্ত হোটেল তৈরির পরিকল্পনা নিয়েছে শহর কর্তৃপক্ষ।পানির নিচে এই ডুবন্ত হোটেল তৈরির লক্ষ্যে এক সুইস সংস্থার সঙ্গে চুক্তিও সেরে ফেলা হয়েছে।

জানা গেছে, জলের তলায় হোটেলের কিছু ফ্লোর থাকবে, আর বাকি অংশ হবে জলের উপরে। এমন কথাই জানালেন এই পরিকল্পনার পেছনে থাকা ইঞ্জিনিয়ার। সেইসব হোটেলে সমুদ্র গবেষণা কেন্দ্রও গড়া হবে বলা জানানো হয়।

সব কিছু পরিকল্পনা মাফিক হলে ২০১৭ সাল নাগাদ এই হোটলগুলি তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। আর এখনই হয়তো সেই হোটেলে থাকার বুকিং দেয়া যাবে।

দুবাইয়ের অর্থনীতির একটা বড় অংশ আসে পর্যটন থেকে। তাই বিশ্বব্যাপী পর্যটকদের আকর্ষণের জন্য পানির নিচে এই হোটেল তৈরি করে হচ্ছে।

No comments

Powered by Blogger.