সুস্থ হয়ে উঠছেন ম্যান্ডেলা

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা এখন অনেকটাই সুস্থ। গতকাল মঙ্গলবার দেশটির সরকারের উদ্ধৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র ম্যাক মহারাজ জানিয়েছেন, ফুসফুসের সংক্রমণের চিকিত্সা ও পিত্তথলির পাথর অপসারণের পর এখন অনেকটাই সুস্থ মনে হচ্ছে ম্যান্ডেলাকে। তাঁর শারীরিক অবস্থার উন্নতিতে চিকিত্সকেরাও সন্তোষ প্রকাশ করেছেন। ম্যান্ডেলার স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তার আর কোনো কারণ নেই বলে চিকিত্সকরা জানিয়েছেন।
ম্যাক মহারাজ আরও জানান, ম্যান্ডেলার বয়স বেশি হওয়ায় তাঁর নিবিড় পরিচর্যার প্রয়োজন। তাই পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত তাঁকে হাসপাতালেই পর্যবেক্ষণে রাখা হবে বলে চিকিত্সকরা জানিয়েছেন।
গত ৮ ডিসেম্বর অসুস্থ অবস্থায় নেলসন ম্যান্ডেলাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে প্রথমে তাঁর ফুসফুসের সংক্রমণের চিকিত্সা করা হয়। পরে তাঁর পিত্তথলি থেকে সফলভাবে পাথর অপসারণ করা হয়।
এর আগে শ্বাস-প্রশ্বাসজনিত অসুস্থতার কারণে ২০১১ সালে কিছুদিন হাসপাতালে ভর্তি ছিলেন ম্যান্ডেলা। এ ছাড়া চলতি বছর পেটের পীড়ার কারণে হাসপাতালে চিকিত্সাধীন ছিলেন তিনি।
শারীরিকভাবে অসুস্থ থাকায় দীর্ঘদিন ধরে লোকচক্ষুর আড়ালে রয়েছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের এই নেতা।

No comments

Powered by Blogger.