যুক্তরাষ্ট্রে তারকার ই-মেইল হ্যাকারের ১০ বছর কারাদণ্ড

তারকাদের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক এবং তাঁদের আপত্তিকর ছবি প্রকাশের অপরাধে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার নাগরিক ক্রিস্টোফার চেনিকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। লস অ্যাঞ্জেলেসের একটি আদালত এ রায় দেন।
ক্রিস্টোফার চেনি (৩৫) প্রায় অর্ধশত তারকার ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করেন। তিনি অনুমতি নেই এমন কম্পিউটারে ঢুকে এসব তথ্য নেন। তবে তাঁর বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ হলো, তিনি হলিউড তারকা স্কারলেট জনসনের ই-মেইল হ্যাক করে কিছু আপত্তিকর ছবি ইন্টারনেটে ছেড়ে দেন। ছবিগুলো স্কারলেট জনসনের নিজের তোলা। চেনি তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ স্বীকার করেন।
চেনির হ্যাকিংয়ের প্রক্রিয়া অভিনব। তিনি নির্দিষ্ট তারকার ই-মেইল অ্যাকাউন্টে পাসওয়ার্ড ভুলে যাওয়ার বাটনে ক্লিক করতেন। এরপর নিরাপত্তা প্রশ্নের সঠিক উত্তর দিয়ে ই-মেইলে ঢুকতেন। এ উত্তর দেওয়ার ক্ষেত্রে তিনি তারকাদের সম্পর্কে ইন্টারনেটে পাওয়া তথ্য ব্যবহার করতেন। ওই অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত ও অর্থনৈতিক লেনদেনের তথ্য সংগ্রহ করতেন।
কারাদণ্ডের রায় দিয়ে বিচারক বলেন, এ ধরনের কাজ যে করতে পারে, তার মানসিক অবস্থা নিয়ে সংশয় আছে। এ ধরনের অপরাধ শারীরিক আঘাতের মতোই গুরুতর। বিবিসি।

No comments

Powered by Blogger.