চাঁদে ধ্বংস করা হলো নাসার দুটি নভোযান

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক জোড়া মহাকাশযান চাঁদে ধ্বংস করা হয়েছে। প্রায় এক বছর ধরে চন্দ্রপৃষ্ঠের নানা তথ্য সংগ্রহের পর জ্বালানি ফুরিয়ে এলে গত সোমবার 'এব' ও 'ফ্লো' নামের মহাকাশযান দুটির বিস্ফোরণ ঘটানো হয়।
যুক্তরাষ্ট্রের প্রথম নারী নভোচারীর নামে বিস্ফোরণস্থলের নাম রাখা হয়েছে 'সেলি রাইড'। চলতি বছরের মাঝামাঝি ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান সেলি।
মিশন চলাকালে চাঁদের মাটির প্রায় এক লাখ ১৫ হাজার ছবি তুলে পাঠায় এব ও ফ্লো। এযাবৎ কালে পাওয়া চাঁদের সবচেয়ে ভালো ভর-মানচিত্র তৈরির কৃতিত্বও তাদের। বিজ্ঞানীদের মতে, এই মানচিত্র থেকে সৌরমণ্ডলের পৃথিবীসহ অন্য পার্বত্য গ্রহগুলোর গঠন ও বিবর্তন বুঝে নেওয়া অনেকটাই সহজ হবে। এব ও ফ্লোর পাঠানো তথ্য থেকেই প্রথম বোঝা যায়, চন্দ্রপৃষ্ঠের উপরিভাগকে আগে যতটা পুরু বলে মনে করা হতো, তা আসলে তেমন নয়। পূর্বানুমানের চেয়ে তা বেশ পাতলা। এ ছাড়া পৃথিবীর আগে দুটি চাঁদ ছিল এবং তাদের মধ্যে সংঘর্ষের পর আজকের অবস্থা তৈরি হয়েছে বলে যে ধারণা ছিল_তাকেও ভুল প্রমাণ করেছে এব ও ফ্লোর দেওয়া তথ্য।
নাসার পরিকল্পনা অনুসারেই সোমবার গ্রিনিচ মান সময় সাড়ে ১০টার দিকে ৩০ সেকেন্ডের ব্যবধানে বিস্ফোরিত হয় প্রায় ওয়াশিং মেশিন আকৃতির এব ও ফ্লো। এ সময় তাদের গতি ছিল ঘণ্টায় তিন হাজার ৭৬০ মাইল। পুরো এলাকা ওই সময় অন্ধকারে ঢেকে ছিল। ফলে বিস্ফোরণের কোনো ছবি তোলা সম্ভব হয়নি। নাসা জানায়, গত বছর সেপ্টেম্বরে তথ্য সংগ্রহের জন্য চাঁদে পাঠানো হয় এব ও ফ্লোকে। জানুয়ারি থেকে কাজ শুরু করে ৪৮ কোটি ৭০ লাখ ডলারের এই মিশন। সূত্র: এএফপি।

No comments

Powered by Blogger.